সকাল ১০:০৩
মঙ্গলবার
১৯ শে মার্চ ২০২৪ ইংরেজি
৫ ই চৈত্র ১৪৩০ বঙ্গাব্দ
৯ ই রমজান ১৪৪৫ হিজরী
spot_img

৫ মিনিটেই স্ট্রেস নিয়ন্ত্রণ করার উপায়

বর্তমান ব্যস্ত জীবনে স্ট্রেস আমাদের জীবনের যাত্রায় একটি অনাকাঙ্ক্ষিত সঙ্গী হয়ে ওঠে মাঝে মাঝে। সিদ্ধান্ত গ্রহণ, সম্পর্ক, ব্যক্তিগত ও পেশাগত দায়িত্বের চাপ আমাদেরকে সহজেই আবিষ্ট করতে পারে। কোন কারণগুলোর ফলে স্ট্রেস বেড়ে যেতে পারে সেগুলো চিহ্নিত করতে পারলে এটি নিয়ন্ত্রণ করা সহজ হয়। আপনিও যদি এ ধরনের সমস্যার মধ্য দিয়ে যেতে থাকেন তবে চলুন জেনে নেওয়া যাক, পাঁচ মিনিটেই কীভাবে স্ট্রেস নিয়ন্ত্রণ করবেন-

১. গভীর নিঃশ্বাস

আপনার নিঃশ্বাসের প্রতি মনোযোগ দিন। ধীরে ধীরে গভীর নিঃশ্বাস নিন। এই পদ্ধতিটি আপনার শরীরে আরও অক্সিজেন প্রবেশ করতে এবং আপনার মনকে শিথিল করতে সাহায্য করবে।

২. হাইড্রেশন

পানির অভাবে আমাদের শরীরে অনেককিছুই ঘটতে পারে। যার প্রভাব পড়ে আমাদের মন-মেজাজেও। শরীরে ডিহাইড্রেশন বা পানিশূন্যতার ফলে মেজাজ খিটখিটে হয়ে যেতে পারে। দেখা দিতে পারে স্ট্রেসও। তাই নিয়মিত বিরতিতে পানিতে চুমুক দিলে আপনি হাইড্রেটেড এবং শিথিল থাকবেন।

৩. লিখে রাখা

কাগজে কলম রাখুন এবং আপনার মনে কী আছে এবং কীভাবে এটি আপনার ওপর চাপ সৃষ্টি করছে তা ক্যাপচার করুন। লেখার এই অভ্যাস আপনার দৃষ্টিভঙ্গি পরিবর্তন করতে এবং মনের ভেতরে চলতে থাকা বকবক কমাতে সাহায্য করবে।

৪. হাঁটাচলা করুন

আপনার মন শান্ত করতে আপনার শরীর ব্যবহার করুন, হাত-পা প্রসারিত করুন, আপনার শারীরিক ভঙ্গী পরিবর্তন করুন, হাঁটাচলা করুন। এক জায়গায় একইভাবে দীর্ঘ সময় বসে থাকবেন না। এমনিতে এক জায়গায় দীর্ঘ সময় বসে থাকলে তা শরীরেও নানা ক্ষতি করে।

৫. কথা বলুন

আপনি একা এই সমস্যার মধ্য দিয়ে যাবেন না, বরং একজন ভালো বন্ধুর সঙ্গে কথা বলুন। হতে পারে সে আপনার পরিবারের কেউ, হতে পারে সহকর্মী কিংবা সহপাঠী। যে আপনাকে ভালো বুঝতে পারে তাকে মন খুলে কথাগুলো বলুন। আপনার মনের ভেতরে কী চলছে তা তাকে বুঝিয়ে বলুন। এতে আপনার মন অনেকটাই হালকা হবে।

৬. পাওয়ার ন্যাপ

ভালোভাবে কাজ করা এবং উৎপাদনশীল হওয়ার জন্য বিশ্রাম খুবই গুরুত্বপূর্ণ। কখনও কখনও দ্রুত এবং সংক্ষিপ্ত ঘুম আপনাকে চাপ ঝেড়ে ফেলতে এবং শক্তি ফিরে পেতে সাহায্য করতে পারে। তাই স্ট্রেস দূর করার জন্য ছোট্ট একটি পাওয়ার ন্যাপ নিতে পারেন

৭. প্রকৃতিতে সময় কাটান

আপনার আশেপাশের বাগান বা সবুজ মাঠে হাঁটাহাঁটি করে আসতে পারেন। এতে আপনার মনের ভেতরে চলতে থাকা অস্থিরতা দূর হবে অনেকটাই। বাসায় ফিরে দেখবেন, অনেকটাই সতেজ লাগছে। তাই স্ট্রেস নিয়ন্ত্রণে এই কাজ করতে পারেন।

এসএ-১০/১৮/২৪(লাইফস্টাইল ডেস্ক)

বিদ্যুৎ-খাদ্যের তীব্র সংকট ঘিরে কিউবায় বিক্ষোভ

কিউবার দ্বিতীয় বৃহত্তম শহর সান্তিয়াগোতে শত শত মানুষ বিরল বিক্ষোভ সমাবেশ করেছেন। খাদ্য এবং বিদ্যুৎ সরবরাহ সংকটের কারণে রোববার এই বিক্ষোভ হয়েছে বলে সামাজিক যোগাযোগমাধ্যমের বিভিন্ন পোস্টে জানা গেছে। দেশটির প্রেসিডেন্ট মিগুয়েল দিয়াজ-ক্যানেল পরিস্থিতি মোকাবিলায় ‘‘শান্তিপূর্ণ পরিবেশে’’ সংলাপের আহ্বান জানিয়েছেন।

দেশটির বিভিন্ন শহরে খাদ্য ও বিদ্যুতের তীব্র সংকট তৈরি হয়েছে। অনেক এলাকায় দিনে ১৮ ঘণ্টা কিংবা তারও বেশি সময় ধরে বিদ্যুৎ মিলছে না। এর ফলে হিমায়িত খাবার নষ্ট ও মানুষের ভোগান্তি বাড়ছে। এই সংকটের অবসান জানিয়ে শত শত মানুষ দ্বীপ দেশটিতে বিক্ষোভ করেছেন। সামাজিক যোগাযোগমাধ্যমে পোস্ট করা ভিডিও অনুযায়ী, সান্তিয়াগোর বাসিন্দারা খাদ্য এবং বিদ্যুতের দাবিতে স্লোগান দিয়ে রাস্তায় বিক্ষোভ করেছেন।

গত কয়েক বছরে মার্কিন যুক্তরাষ্ট্রের কঠোর নিষেধাজ্ঞা ও সাম্প্রতিক করোনাভাইরাস মহামারির প্রভাব আর অর্থনৈতিক কাঠামোগত দুর্বলতার কারণে এক কোটি ১০ লাখ মানুষের এই দেশটি বর্তমানে সবচেয়ে ভয়াবহ অর্থনৈতিক সংকটের মুখোমুখি হয়েছে। ১৯৯০ এর দশকে সোভিয়েত ইউনিয়নের পতনের পর থেকে এমন কঠিন অর্থনৈতিক সংকটে পড়েনি দেশটি।

কিউবার সরকারি পরিসংখ্যান অনুযায়ী, ২০২৩ সালে দেশটির অর্থনীতি দুই শতাংশ সংকুচিত হয়েছে। ওই বছর দেশটিতে মুদ্রাস্ফীতি ৩০ শতাংশে পৌঁছায়। তবে বিশেষজ্ঞরা বলছেন, এটা সম্ভবত বাস্তবতার চেয়ে কম।

কমিউনিস্ট শাসিত এই দ্বীপ রাষ্ট্র নগদ অর্থ সংকটে ধুঁকছে। এর মাঝেই দেশটির সরকার বাজেট ঘাটতি কাটানোর জন্য কয়েকটি পদক্ষেপের অংশ হিসেবে গত ১ ফেব্রুয়ারি থেকে জ্বালানির নতুন দাম নির্ধারণ করেছে। পরে দেশটির সরকার জ্বালানির দাম পাঁচগুণ বৃদ্ধির ঘোষণা দেয়।

খাদ্য, জ্বালানি ও ওষুধের ভয়াবহ সংকটের কারণে নজিরবিহীন সংখ্যায় দেশ ছাড়ছেন কিউবার নাগরিকরা। গত কয়েক মাসে ৪ লাখের বেশি কিউবান যুক্তরাষ্ট্রে পাড়ি জমিয়েছেন বলে দেশটির সরকারি এক পরিসংখ্যানে জানানো হয়েছে।

দিয়াজ-ক্যানেল সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে দেওয়া এক বার্তায় সান্তিয়াগোতে বিক্ষোভের বিষয়টি নিশ্চিত করেছেন। বিক্ষোভ-সমাবেশ শেষ হওয়ার পরপরই এক্সে তিনি বলেন, ‘‘কিছু মানুষ বৈদ্যুতিক পরিষেবা এবং খাদ্য বিতরণ পরিস্থিতি নিয়ে তাদের অসন্তোষ প্রকাশ করেছেন। আমাদের দল, রাষ্ট্র এবং সরকারের কর্তৃপক্ষের নীতি হলো জনগণের অভিযোগের বিষয়ে মনোযোগ দেওয়া, তাদের কথা শোনা, সংলাপে বসা এবং পরিস্থিতির উন্নতির জন্য যে প্রচেষ্টা নেওয়া হচ্ছে তা ব্যাখ্যা করা। আর এসবই করতে হবে শান্তিপূর্ণ পরিবেশে।’’

এসএ-০৯/১৮/২৪(আন্তর্জাতিক ডেস্ক)

গাজার দুর্ভিক্ষ মানবসৃষ্ট, দায়ী ইসরায়েল : ইইউ

ফিলিস্তিনের গাজা উপত্যকায় দুর্ভিক্ষ পরিস্থিতির জন্য ইসরায়েলের কঠোর সমালোচনা করেছেন ইউরোপীয় দেশগুলোর জোট ইউরোপিয়ান ইউনিয়নের (ইইউ) পররাষ্ট্র নীতি বিভাগের প্রধান জোসেপ বরেল। এই পরিস্থিতিকে ‘পুরোপুরি অগ্রহণযোগ্য’ বলেও উল্লেখ করেছেন তিনি।

সোমবার থেকে বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসে ইইউ’র অন্যতম অঙ্গসংস্থা ইউরোপিয়ান হিউম্যানিটেরিয়ান ফোরামের ২ দিনের সম্মেলন শুরু হয়েছে। সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে দেওয়া এক ভাষণে জোসেপ বরেল, ‘গাজায় এখন আর আমরা দুর্ভিক্ষের প্রান্তে নেই, সেই স্তর অতিক্রম করে আমরা এখন দুর্ভিক্ষের মধ্যে পৌঁছেছি, যা উপত্যকার হাজার হাজার মানুষের জন্য সীমাহীন ভোগান্তি এনে দিয়েছে।’

‘যুদ্ধের জেরে গাজা শিগগিরই এমন একটি অঞ্চলে পরিণত হতে চলেছে, যেখানে কোনো প্রকার আইনের শাসনের অস্তিত্ব থাকবে না এবং সামগ্রিকভাবে ফিলিস্তিন একটি ব্যর্থ রাষ্ট্রে রূপ নিচ্ছে…এমন একটি রাষ্ট্র যা কিনা জন্মের আগেই ব্যর্থ হচ্ছে।’

‘আর এই পরিস্থিতির জন্য সম্পূর্ণভাবে দায়ী ইসরায়েল। গাজার যুদ্ধে ক্ষুধাকে তারা যুদ্ধাস্ত্র হিসেবে হিসেবে ব্যবহার করছে এবং এটা পুরোপুরি অগ্রহণযোগ্য।’

প্রসঙ্গত, গত ৭ অক্টোবর ইসরায়েলের ইরেজ সীমান্তে অতর্কিত হামলা চালিয়ে সামরিক-বেসামরিক ইসরায়েলি ও বিদেশি নাগরিকসহ ১ হাজার ২০০ জনেরও বেশি মানুষকে হত্যা করে গাজা উপত্যকার নিয়ন্ত্রণকারী গোষ্ঠী হামাসের যোদ্ধারা। সেই সঙ্গে জিম্মি হিসেবে ধরে নিয়ে যায় আরও ২৪০ জন ইসরায়েলি এবং অন্যান্য দেশের নাগরিককে।

১৯৪৮ সালে প্রতিষ্ঠার পর গত ৭৫ বছরের ইতিহাসে সেদিন প্রথম একদিনে এতজন মানুষের হত্যা দেখেছে ইসরায়েল। অভূতপূর্ব সেই হামলার জবাবে সেদিন থেকেই গাজায় অভিযান শুরু করে ইসরায়েলি বিমান বাহিনী এবং তার এক সপ্তাহ পর বিমান বাহিনীর সঙ্গে যোগ দেয় স্থল বাহিনীও।

অভিযানে এ পর্যন্ত নিহত হয়েছেন ৩১ হাজারেরও বেশি ফিলিস্তিনি, আহতের সংখ্যা ছাড়িয়েছে ৭৩ হাজার। নিহত ও আহতদের মধ্যে একটি বড় অংশই নারী, শিশু, কিশোর-কিশোরী এবং বেসামরিক লোকজন।

দারিদ্র্য ও বেকারত্বপীড়িত গাজা উপত্যকায় বসবাসকারী ২০ লাখেরও বেশি ফিলিস্থিনির এক তৃতীয়াংশই জাতিসংঘ ও অন্যান্য দাতা দেশ ও সংস্থার ত্রাণের ওপর সরাসরি নির্ভরশীল। গাজায় অভিযান শুরুর পর থেকে উপত্যকায় ত্রাণের প্রবেশে বাধা দিচ্ছে ইসরায়েলি বাহিনী।

ফলে খাদ্যের অভাবে পশুখাদ্য, গাছের পাতা খেতে বাধ্য হচ্ছেন গাজার লোকজন। ইতোমধ্যে সেখানে খাদ্যের অভাবে মৃত্যু শুরু হয়েছে।

সূত্র : আনাদোলু এজেন্সি

এসএ-০৮/১৮/২৪(আন্তর্জাতিক ডেস্ক)

১ দিনে ওয়াটসনের বেতন ১৫ লাখ

অস্ট্রেলিয়ার সাবেক তারকা ক্রিকেটার শেন ওয়াটসন সদ্য শেষ হওয়া পাকিস্তান সুপার লিগের (পিএসএল) দল কোয়েটা গ্ল্যাডিয়েটরসের কোচের দায়িত্বে ছিলেন।

পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি) তাদের জাতীয় দলের জন্য শেন ওয়াটসনকে কোচের প্রস্তাব দিয়েছিল। রেকর্ড বেতনে পিসিবির কোচের প্রস্তাব পেয়েও রাজি হননি শেন ওয়াটসন।

পিএসএলে তিনি কোয়েটা গ্ল্যাডিয়েটরসের কোচিং করিয়ে প্রতিদিন ১৫ লাখ রুপি করে নেন। বাংলাদেশি মুদ্রায় প্রায় ৬ লাখ টাকা।

পাকিস্তান এক্সপ্রেস ট্রিবিউন জানিয়েছে, কোয়েটার কোচ হিসেবে মোট ১ লাখ ৫০ হাজার ডলার পেয়েছেন ওয়াটসন। পাকিস্তানি মুদ্রায় ৪ কোটি ২০ লাখ রুপি। ছয় দলের পিএসএলে কোয়েটা চতুর্থ দল হিসেবে প্লে-অফে উঠেছিল। তবে এলিমিনেটরে ইসলামাবাদ ইউনাইটেডের কাছে হেরে দলটি আর সামনে এগোতে পারেনি।

কোয়েটার কাজে ওয়াটসন পাকিস্তানে অবস্থান করেছেন মোট ২৮ দিন। মোট পারিশ্রমিক ও পাকিস্তানের অবস্থানের সময় অনুসারে প্রতিদিনের জন্য ১৫ লাখ রুপি বেতন নিয়েছেন ওয়াটসন।

এক্সপ্রেস ট্রিবিউন জানিয়েছে, পিএসএলে আর কোনো কোচ কখনই এত বেশি পারিশ্রমিক পাননি। ওয়েস্ট ইন্ডিজ কিংবদন্তি ভিভ রিচার্ডস কোয়েটার ‘মেন্টর’ হিসেবে এর আগে পেয়েছেন এক লাখ মার্কিন ডলার। তবে করোনা মহামারি শুরুর পর সেটি ৭৫ হাজার মার্কিন ডলারে নেমে আসে।

এসএ-০৭/১৮/২৪(স্পোর্টস ডেস্ক)

রিশাদের বিধ্বংসী ইনিংস নিয়ে যা বললেন শান্ত

শ্রীলঙ্কার রান তাড়ায় ভালো শুরুর পরও নিয়মিত বিরতিতে উইকেট হারিয়ে বিপর্যয়ে পড়ে বাংলাদেশ। মেহেদী মিরাজ যখন আউট হয়ে ফিরছেন, তখন ক্রিজে আছেন কেবল মুশফিকুর রহিম। অথচ জয় পেতে ৪ উইকেটে স্বাগতিকদের আরও ৫৮ রান প্রয়োজন। এরপর ঝোড়ো ব্যাটিংয়ে আর মুশফিককেও ভাবতেও দেননি রিশাদ হোসেন। মাত্র ১৮ বল মোকাবিলায় তিনি ৪৮ রান করেন। যা দেখে ব্যাটার রিশাদের প্রশংসা করেছেন টাইগার অধিনায়ক নাজমুল হোসেন শান্ত।

সংবাদ সম্মেলনে রিশাদের ঝোড়ো ইনিংস নিয়ে শান্ত বলেন, ‘প্রথমে তো বোলিংটা খুবই গুরুত্বপূর্ণ। লেগ স্পিনার আমাদের নাই, ওর যদি গত নিউজিল্যান্ড সিরিজ থেকে দেখা হয় আমার মনে হয় ভালো বোলিং করেছে। সাথে ব্যাটিংটাও নিউজিল্যান্ড সিরিজে যেরকম ছিল, সেখান থেকে আরও উন্নতি করেছে মনে হয়। তবুও অনেক উন্নতির জায়গা আছে। ওটা নিয়ে কাজও করছে। অবশ্যই অনেক খুশি। এরকম প্লেয়ার দলে থাকলে তো অবশ্যই ক্যাপ্টেনের জন্য অনেক সহজ হয়।’

এছাড়া রিশাদের ফিল্ডিংয়ের প্রশংসাও করেন শান্ত, তবে এখনই ব্যাটিং নিয়ে আনন্দে আত্মহারা না হতেও পরামর্শ দিলেন টাইগার অধিনায়ক, ‘আমার মনে হয় সে খুব ভালো ফিল্ডার। ব্যাটিংটা উন্নত হচ্ছে আস্তে আস্তে। বোলিংটা অবশ্যই খুব গুরুত্বপূর্ণ। আজকেও মাঝে গুরুত্বপূর্ণ একটা উইকেট এনে দিয়েছে। এটা অবশ্যই দলের জন্য ভালো। তবুও এখনই খুব বেশি এক্সাইটেড হওয়ার প্রয়োজন নাই। অনেক উন্নতির জায়গা আছে।’

ম্যাচটিতে বাংলাদেশি ব্যাটাররা শেষদিকে ঝড় তুললেও, জয়ের পথটা সহজ হয়ে ওঠে বোলারদের কল্যাণে। বিশেষ করে পেসাররা নতুন বলে দ্রুত উইকেট তুলে নিয়ে বড় জুটি গড়তে দেননি লঙ্কানদের। বোলারদের সেই কৃতিত্ব দিয়ে শান্ত বলেন, ‘আমার মনে হয় না এই উইকেটে এর চেয়ে দ্রুত আউট করা যেত। খুবই ভালো বোলিং করেছে বোলাররা। ২৩৬ (রানে) আমরা আটকাইসি ওদের। তাসকিন, শরিফুল, ফিজ, মিরাজ, রিশাদ প্রত্যেকটা বোলারই খুবই ভালো বোলিং করেছে। উইকেটে শুরুতে একটুখানি সাহায্য ছিল, পেসাররা সেটা কাজে লাগিয়েছে। টার্গেট যা দিয়েছে আমাদের এটা তাড়া করার মতোই ছিল।’

এসএ-০৬/১৮/২৪(স্পোর্টস ডেস্ক)

মুশফিকের যে কথায় ঝড় তুলেছেন রিশাদ

দীর্ঘদিন ধরে জাতীয় দলে একজন নির্ভরযোগ্য লেগস্পিনার পাওয়ার অপেক্ষায় ছিল বাংলাদেশ। প্রধান কোচ চন্ডিকা হাথুরুসিংহে এই অভাবটা পূরণে সুযোগ দিয়ে যাচ্ছিলেন রিশাদ হোসেনকে। যদিও আক্ষেপ ছিল তিনি ঘরোয়া টুর্নামেন্টে সেভাবে সুযোগ পাচ্ছিলেন না বলে। সেসব পুরোনো, লেগস্পিনের পাশাপাশি ব্যাট হাতেও রিশাদ ঝড় তুলতে পারেন সেটাই এখন নতুন করে আলোচনায়। টি-টোয়েন্টির পর ওয়ানডেতেও তিনি আজ (সোমবার) তাণ্ডব চালিয়েছেন।

সিরিজ নির্ধারণী তৃতীয় ওয়ানডেতে আজ বাংলাদেশের একাদশে যুক্ত হন রিশাদ। আগের দুই ওয়ানডের একাদশে না থাকা এই লেগস্পিনার আজ নিজের প্রথম বলে এসেই উইকেট নিয়েছেন। শেষ পর্যন্ত ৯ ওভারে ৫১ খরচায় নেন এক উইকেট। এরপর ব্যাট হাতেও যখন মুশফিকুর রহিমকে সঙ্গ দেওয়ার জন্য যোগ্য কাউকে দরকার, তখনই খেলেছেন দুর্দান্ত এক ইনিংস।

ব্যাট হাতে নেমে নিজের প্রথম বলেই স্লগ সুইপে ছক্কা মেরে শুরু করেন রিশাদ। কিছুটা নার্ভাস মনে হলেও, ২১ বছর বয়সী এই অলরাউন্ডারকে পরে আর ভেবেচিন্তে খেলতে হয়নি। একের পর এক বাউন্ডারি হাঁকিয়েছেন সজোরে। তার এই ঝোড়ো ব্যাটিং দেখে একপর্যায়ে হেসে ফেলেন মুশফিক, তাতে যোগ দেন রিশাদ নিজেও। শেষ পর্যন্ত ১৮ বলে ৫ চার ও ৪ ছক্কায় ৪৮ রানের চোখধাঁধানো অপরাজিত ইনিংস খেলে থামেন। কারণ তাতেই যে দলের সিরিজ নির্ধারণী জয় এসে গেছে।

পরে এমন ঝোড়ো ইনিংস খেলার সময় মুশফিকের সঙ্গে কী কথা হয়েছিল তা জানান পুরস্কার বিতরণী মঞ্চে। ম্যাচসেরা রিশাদ বলেন, ‘প্রথমে আমি একটু নার্ভাস ছিলাম, পরে আমি ব্যাটে-বলে ভালোভাবেই সংযোগ করতে পেরেছি। মুশফিক ভাই বলেছেন, তোমার জোনে (জায়গায়) বল পেলে মেরে দাও।’

তিনি আরও বলেন, ‘আমরা ম্যাচটা জিততে পারায় আমি খুবই আনন্দিত। সকল প্রশংসা শক্তিশালী আল্লাহর।’ পরে নিজের জন্য দোয়া চান এই স্পিন অলরাউন্ডার।

এর আগে বাংলাদেশের ভালো শুরু এনে দেন ইনজুরিতে পড়া সৌম্য সরকারের কনকাশন বদলি হিসেবে ওপেনিংয়ে নামা তানজিদ হাসান তামিম। ৮১ বল মোকাবিলায় তরুণ এই ব্যাটসম্যান ৮৪ রান করেন। ভালো শুরুর পরও নিয়মিত বিরতিতে উইকেট হারিয়ে বিপর্যয়ে পড়ে বাংলাদেশ। মেহেদী মিরাজ যখন বিদায় নিয়েছেন, তখন ক্রিজে আছেন কেবল মুশফিক। অথচ জয় পেতে ৪ উইকেটে স্বাগতিকদের আরও ৫৮ রান প্রয়োজন। ঝোড়ো ব্যাটিংয়ে আর মুশফিককেও ভাবতে দেননি রিশাদ। মুশফিকও শেষ পর্যন্ত ৩৭ রানে অপরাজিত ছিলেন।

এসএ-০৫/১৮/২৪(স্পোর্টস ডেস্ক)

জাহাজ থেকে লাফ দিয়ে গুরুতর আহত নায়ক ইমন

‘অপারেশন জ্যাকপট’ সিনেমার শুটিংয়ের একটি দৃশ্য ধারণ করতে গিয়ে গুরুতর আহত হয়েছেন চিত্রনায়ক মামুনুন হক ইমন। বিষয়টি নিশ্চিত করেছেন ছবির আরেক অভিনেতা জয় চৌধুরী।

জানা গেছে, সোমবার সকাল থেকে ‘অপারেশন জ্যাকপট’ সিনেমার শুটিং চলছিল সুন্দরবন এলাকায়। যেখানে নায়ক ইমনের একটি দৃশ্য ছিল জাহাজ থেকে সাগরে লাফ দেওয়ার। সেই ঝুঁকিপূর্ণ দৃশ্য করতে গিয়েই ইমনের পায়ে নোঙরের লোহা ঢুকে যায়। গুরুতর আহত হন অভিনেতা।

বিষয়টি নিশ্চিত করে নায়ক জয় চৌধুরী বলেন, ‘সকালে একটি শট ছিল যেখানে জাহাজ থেকে লাফ দিতে হবে ইমন ভাইয়ের। সেই শট দিতে গিয়েই জাহাজের নোঙরে পা লেগে বেশ জখম হয়েছে। প্রাথমিকভাবে তাকে উদ্ধার করে স্থানীয়ভাবে চিকিৎসা দেওয়া হয়েছে। তবে পায়ের অবস্থা বেশ একটা ভালো নয়।’

বাংলাদেশের মুক্তিযুদ্ধের গুরুত্বপূর্ণ অধ্যায় ‘অপারেশন জ্যাকপট’। ১৯৭১ সালে নৌ-সেক্টর কর্তৃক পরিচালিত সেই গেরিলা অভিযানের বীরত্বের গল্প এবার উঠে আসছে সিনেমার পর্দায়। ‘অপারেশন জ্যাকপট’ নামেই নির্মিত হচ্ছে সিনেমাটি। এর অর্থায়ন করছে মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়। ছবিটির বাজেট ধরা হয়েছে ২১ কোটি টাকা।

চলতি বছরের শুরুর দিকে বিএফডিসিতে শুরু হয়েছিল ছবিটির শুটিং। পালাক্রমে বর্তমানে সুন্দরবনে চলছে সিনেমাটির দৃশ্যধারণ। আর সেখানে শুটিংয়ে গিয়েই গুরুতর আহত হলেন নায়ক ইমন।

‘অপারেশন জ্যাকপট’ সিনেমার বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন অনন্ত জলিল, ইমন, নিরব, রোশান, শিপন, সাঞ্জু, জয় চৌধুরী, অমিত হাসান, পল্লব, ইশতিয়াক আহমেদ রুমেল, নিপুণ, নাদের চৌধুরী, শহীদুল আলম সাচ্চু, ড্যানি সিডাক, ইলিয়াস কাঞ্চন, কাজী হায়াত, ওমর সানী, মিশা সওদাগর।

এসএ-০৪/১৮/২৪(বিনোদন ডেস্ক)

চাইমের জনপ্রিয় শিল্পী খালিদ আর নেই

জনপ্রিয় সংগীত শিল্পী চাইম ব্যান্ডের ভোকাল খালিদ ইন্তেকাল করেছেন (ইন্নালিল্লাহি ওয়াইন্না ইলাইহি রাজিউন)। সোমবার (১৮ মার্চ) সন্ধ্যা ৭টা ১৫ মিনিটে হৃদরোগে আক্রান্ত হয়ে তার মৃত্যু হয়।

সোমবার রাতে ফেসবুক স্ট্যাটাসে খালিদের মৃত্যুর বিষয়টি জানিয়েছেন জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত গীতিকার রবিউল ইসলাম জীবন।

জানা গেছে, কয়েক বছর ধরেই হৃদরোগে ভুগছিলেন খালিদ; একাধিকবার হৃদরোগের চিকিৎসা নিয়েছেন তিনি। তার হৃদযন্ত্রে একটি স্টেন্ট বসানো ছিল।

ক্যারিয়ারে তুলনামূলক কম গান করলেও প্রায় সব গানেই জনপ্রিয়তা পেয়েছেন খালিদ। ‘যদি হিমালয় হয়ে দুঃখ আসে’, ‘হয়নি যাবার বেলা’, ‘কোনো কারণেই ফেরানো গেল না তাকে’, ‘যতটা মেঘ হলে বৃষ্টি নামে’, ‘মনে তো পড়ে মন কেঁদেছিল’র মতো অনেক জনপ্রিয় গান রয়েছে তার।

গোপালগঞ্জে জন্ম নেওয়া এই শিল্পী ১৯৮১ সাল থেকে গানের জগতে যাত্রা করেন। ১৯৮৩ সালে চাইম ব্যান্ডে যোগ দেন তিনি।

এসএ-০৩/১৮/২৪(বিনোদন ডেস্ক)

পেটের পোড়া দাগ নিয়ে র‍্যাম্পে হেঁটে প্রশংসিত সারা

বলিউড অভিনেতা সাইফ আলি খানের কন্যা সারা আলি খান। অভিনয় দিয়ে ইতোমধ্যেই নিজের পরিচিতি তৈরি করেছেন ভক্তদের কাছে। এবার শিরোনামে উঠে এলেন পেটের পোড়া দাগ নিয়ে র‌্যাম্পে হেঁটে।

কিছুদিন আগেই মেকআপ রুমের ধারণ করা এক ভিডিওতে সারা আলি খানের পেটের পোড়া দাগ দেখা যায়। তখন একজন প্রশ্ন করলে অভিনেত্রী জানান, পুড়ে গেছে।

এবার সেই পোড়া ত্বক না ঢেকে, কোনোরকম সংকোচ বোধ না করেই আত্মবিশ্বাসের সঙ্গে র‍্যাম্পে হেঁটেছেন অভিনেত্রী। যা মন জয় করে নিয়েছে ভক্তদের। নেটিজেনদের প্রশংসা কুড়াচ্ছেন সাইফকন্যা।

‘ল্যাকমে ফ্যাশন উইক’-এ শো স্টপার হয়েছিলেন সারা আলি খান। মুম্বাইয়ের বহুল পরিচিত ফ্যাশন ডিজাইনার বরুণ চাক্কিলামের ডিজাইন করা পোশাক পরে র‌্যাম্পে হাঁটেন তিনি। জমকালো লেহেঙ্গায় দুর্দান্ত লুকে দেখা গেছে তাকে। আর হাঁটার সময় পোশাকের ফাঁক দিয়েই পেটের লম্বা পোড়া দাগ দেখা যায় তার।

জানা গেছে, কিছুদিন আগেই তারকাকন্যার পেটের একাংশ পুড়ে গেছে। পেটের ওপর নাকি গরম কফি পড়ে গিয়েছল। এরপর দাগ পড়ে যায়। কিন্তু সেই দাগ মুছে ফেলা বা উঠানোর জন্য তেমন জোর চেষ্টা চালাননি। আর এ নিয়ে কোনো সংকোচ বোধও করেন না তারকাকন্যা।

র‍্যাম্পে হাঁটার অভিজ্ঞতা শেয়ার করে সংবাদ সংস্থা এএনআইকে সারা বলেন, ‘অনেক আনন্দ পেয়েছি, কিন্তু আমি বেশ নার্ভাসও ছিলাম। গত কয়েক দিন খুব ব্যস্ত ছিলাম, দুটি সিনেমার প্রচারে বিভিন্ন জায়গায় যেতে হয়েছিল। র‍্যাম্পে বেশ উপভোগ করেছি, অনেক ভালো লেগেছে।’

প্রসঙ্গত, সারা আলি খান বর্তমানে ‘অ্যায় ওয়াতান মেরে ওয়াতান’ ও ‘মার্ডার মোবারক’ এর প্রচারণা নিয়ে ব্যস্ত সময় পার করছেন। যদিও ইতোমধ্যে ‘মার্ডার মোবারক’ সিনেমা মুক্তি পেয়েছে।

এসএ-০২/১৮/২৪(বিনোদন ডেস্ক)

চুপিসারে বিয়ের পর মা হচ্ছেন লিজা

বিয়ের তিন বছরের মাথায় মা হতে চলেছেন ‘ক্লোজআপ ওয়ান’ খ্যাত জনপ্রিয় গায়িকা সানিয়া সুলতানা লিজা।

ঘরোয়া আয়োজনে ২০২২ সালে বিয়ে করেন তিনি। বর যুক্তরাষ্ট্র প্রবাসী বাংলাদেশি ব্যবসায়ী সবুজ খন্দকার। তবে লিজার বিয়ের খবরটি প্রকাশ্যে আসে গত বছরের নভেম্বরে। এ সুখবরটি নিশ্চিত করেছেন তার বাবা হেলাল উদ্দিন।

তিনি বলেন, ‘লিজা এখন দেশের বাইরে আছে। স্বামীর সঙ্গে আমেরিকায়। সেখান থেকেই আমরা সবাই এই সুসংবাদটি পেয়েছি। সবাই দোয়া করবেন।’

এদিকে লিজার বেবি বাম্পের দুটি ছবি সোমবার সামাজিক মাধ্যমে পোস্ট করে কণ্ঠশিল্পী দিনাত জাহান মুন্নী লিখেছেন, পৃথিবীর সুন্দর দৃশ্যগুলোর মধ্যে অন্যতম। আমাদের সানিয়া সুলতানা লিজা মা হবে। সবাই দোয়ায় রাখবেন ওকে।বিয়ের দুই বছরের মাথায় মা হতে চলেছেন ক্লোজআপ ওয়ান তারকা সানিয়া সুলতানা লিজা। বর্তমানে স্বামীর সঙ্গে আমেরিকায় বাস করছেন এই সংগীতশিল্পী। সেখান থেকেই জানিয়েছেন এই সুখবর।

লিজার বাবা হেলাল উদ্দিন বলেন, ‌লিজা এখন দেশের বাইরে আছে। স্বামীর সঙ্গে আমেরিকায়। সেখান থেকেই আমরা সবাই এই সুসংবাদটি পেয়েছি। সবাই দোয়া করবেন।

এছাড়া লিজার বেবি বাম্পের দুটি ছবি সোমবার (১৮ মার্চ) সামাজিক যোগাযোগমাধ্যমে পোস্ট করে কণ্ঠশিল্পী দিনাত জাহান মুন্নী লিখেছেন, পৃথিবীর সুন্দর দৃশ্যগুলোর মধ্যে অন্যতম। আমাদের সানিয়া সুলতানা লিজা মা হবে। সবাই দোয়ায় রাখবেন ওকে।

গত নভেম্বরে প্রকাশ্যে আসে লিজার বিয়ের খবর। যুক্তরাষ্ট্রপ্রবাসী বাংলাদেশি ব্যবসায়ী সবুজ খন্দকারকে বিয়ে করেন তিনি। অনেকটা চুপিসারেই পরিবারের উপস্থিতিতে বিয়ে সেরে নিয়েছিলেন তারা।

বিয়ের খবর জানিয়ে লিজা বলেন, ২০১৫ সালের দিকে আমি গানের শো করতে যুক্তরাষ্ট্রে যাই, তখনই পরিচয়। এরপর বন্ধুত্ব। গত বছর পারিবারিকভাবে আমাদের রেজিস্ট্রি হয়। এটি ছিল ঘরোয়া আয়োজন। আমরা ভেবেছিলাম, দেশের অবস্থা (রাজনৈতিক) একটু স্থিতিশীল হলে বিবাহোত্তর সংবর্ধনা অনুষ্ঠানের আয়োজন করব। তা ছাড়া সবুজ দেশের বাইরে থাকে। সব মিলিয়ে সবাইকে জানানোর জন্য একটি সুন্দর সময়ের অপেক্ষায় ছিলাম।

প্রসঙ্গত, ২০০৮ সালে ‘ক্লোজআপ ওয়ান তোমাকেই খুঁজছে বাংলাদেশ’ প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হন লিজা। তারপর থেকে সংগীতাঙ্গনে সরব বিচরণ তার।

এসএ-০১/১৮/২৪(বিনোদন ডেস্ক)