রাত ১০:২৩
বুধবার
২৪ শে এপ্রিল ২০২৪ ইংরেজি
১১ ই বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
১৫ ই শাওয়াল ১৪৪৫ হিজরী
spot_img

অভিনয়ে ফিরলেন প্রীতি জিনতা

বলিউডের একসময়ের জনপ্রিয় অভিনেত্রী প্রীতি জিনতা। এখনও তার ভক্তসংখ্যা নেহাতই কম নয়। যদিও দীর্ঘদিন ধরেই বিরতিতে ছিলেন এই অভিনেত্রী।

সম্প্রতি বিরতি কাটিয়ে অভিনয়ে ফিরেছেন তিনি। ‘লাহোর ১৯৪৭’-এর শুটিং শুরু করেছেন প্রীতি। শুটিং সেট থেকে সেই ছবিও শেয়ার করেছেন সামাজিক মাধ্যমে।

ছবিতে প্রীতি জিনতার বিপরীতে অভিনয় করছেন সানি দেওল। আমির খানের প্রোডাকশনের ব্যানারে তৈরি ‘লাহোর ১৯৪৭’-এর পরিচালনা করছেন রাজকুমার সন্তোষী। প্রীতি ও সানি ছাড়াও ছবিতে অভিনয় করছেন শাবানা আজমি, অভিমন্যু সিং, আলি ফজল, এবং মোনা সিং।

২০১৬ সালে আমেরিকান ব্যবসায়ী জেনে গুডেনাফকে বিয়ে করে লস অ্যাঞ্জেলেসে থাকতে শুরু করেন প্রীতি। ২০২১ সালে সারোগেসির মাধ্যমে দুই সন্তান আসে দম্পতির কোল আলো করে। এরপরই অভিনয়ে অনিয়মিত হয়ে পড়েন তিনি।

১৯৯৮ সালে ‘দিল সে’ দিয়ে বলিউডে পা রাখেন প্রীতি। ২০০৮ থেকে ২০১৮ সাল পর্যন্ত ‘সংঘর্ষ’, ‘দিল্লাগি’, ‘ক্যায়া ক্যাহনা’, ‘দিল চাহতা হ্যায়’, ‘বীর জারা’-সহ অনেক ব্যবসাসফল ও আলোচিত ছবিতে অভিনয় করেন তিনি। সর্বশেষ ২০১৮ সালে ‘ওয়েলকাম টু নিউইয়র্ক’-এ দেখা গিয়েছিল তাকে।

এসএ-০৪/২৪/২৪(বিনোদন ডেস্ক)

সিয়ামের নায়িকা হচ্ছেন বুবলী

একটা লম্বা সময়ের পর আবারও সিনেমা দিয়ে পর্দায় ফিরছেন অভিনেতা সিয়াম আহমেদ। গেল ঈদের আগেই নিজের জন্মদিনে পোস্টার প্রকাশ করে ভক্তদের চমকে দেন তিনি। যেখানে দেখা যায় ‘জংলি’ নামের নতুন একটি সিনেমা নিয়ে হাজির হচ্ছেন এই নায়ক।

ঈদের পরপরই শুরু হয়েছে এই ছবির শুটিং। আসন্ন ঈদুল আজহাতেই প্রেক্ষাগৃহে সিনেমাটি মুক্তি দেওয়ার প্রস্তুতি সম্পন্ন করেছে নির্মাতারা। সেই পরিকল্পনা থেকেই রাজধানীর মোহাম্মদপুরে টানা চলছে সিনেমার শুটিং কাজ।

সিনেমায় মূল চরিত্রে সিয়াম থাকলেও, তার বিপরীতে কে অভিনয় করছেন সে বিষয়টি শুরু থেকেই গোপন ছিল। তবে এবার জানা গেল, বর্তমান সময়ের ঢালিউডে সবচেয়ে ব্যস্ত নায়িকা শবনম বুবলীকেই দেখা যাবে নায়কের বিপরীতে।

ইতোমধ্যেই নাকি নায়িকার সঙ্গে সকল আলাপ সম্পন্ন হয়েছে। শিগগিরই সিনোমর শুটিংয়েও অংশ নেবেন বুবলী। সবকিছু ঠিক থাকলে আগামী ঈদেই প্রেক্ষাগৃহে শাকিব খানের সঙ্গে টেক্কা দিতে হাজির হবেন এই জুটি।

এ বিষয়ে সিয়াম আহমেদ বলেছেন, ‘শুটিং শুরুর প্রায় ছয় মাস আগে থেকে কাজটির জন্য প্রস্তুতি নিচ্ছিলাম এবং সেটা শারীরিক ও মানসিক—দুইভাবেই। দর্শকদের নতুন কিছু দেওয়ার জন্যই সময় নিচ্ছিলাম। নিজেকে প্রস্তুত করে তবেই কাজে ফিরেছি।’

জানা গেছে, ‘জংলি’ সিনেমা পরিচালনা করছেন এম রাহিম। আজাদ খানের গল্পে ছবির চিত্রনাট্য করেছেন যৌথভাবে কলকাতার সুকৃতি সাহা ও মেহেদী হাসান।

এসএ-০৩/২৪/২৪(বিনোদন ডেস্ক)

সমুদ্রের সৈকতে কেন প্লাস্টিক কুড়ালেন মিমি?

মিমির ইনস্টাগ্রামে হঠাৎই একটি ভিডিও। যেখানে দেখা গেছে, সমুদ্র সৈকতে পড়ে আছে প্লাস্টিকের বোতল, প্যাকেট নিয়ে সেগুলো তুলে একপাশে রাখছেন মিমি। আর তার মুখে একটাই কথা, কীভাবে মানুষ এমনটা করতে পারেন!

গত সোমবার (২২ এপ্রিল) ছিল আর্থ ডে। পরিবেশ নিয়ে মানুষকে সচেতন করতে বলিউড থেকে টলিউড সবাই নিজের মতো করে দিবসটি পালন করলেন। কেউ দিলেন ভিডিও, কেউ দিলেন ছবি।

টলিউড অভিনেত্রী মিমিও সেই কারণেই আপলোড করলেন এই ভিডিও। যেখানে তিনি সৈকতে ছড়িয়ে থাকা প্লাস্টিককে একত্র করে ডাস্টবিনে ফেললেন।

এই ভিডিও পোস্ট করে মিমি লিখলেন, পৃথিবী ভরা প্লাস্টিক, তা-ও আমরা এই দিনটাকে হ্যাপি আর্থ ডে বলি। এখনও দেরি হয়ে যায়নি। কিছু সচেতন সিদ্ধান্ত আমাদের এখনও বিপদ থেকে বাঁচাতে পারে। প্রকৃতির সঙ্গে আমরা যে অন্যায় করেছি, যে ক্ষতি করেছি তাকে শুধরে নেওয়া এখনও যায়। এখনও প্রকৃতি সে সুযোগ দিচ্ছে।

মিমি এমন কাজে খুশি তার ভক্তরা। সোশ্যাল মিডিয়ায় অভিনেত্রীকে প্রশংসাও করেছেন নেটিজেনরা। মিমি যে প্রকৃতিপ্রেমী, তার প্রমাণ এর আগেও পাওয়া গেছে। কয়েকদিন আগে নিজের বাড়ির গাছে জামরুলের ভিডিও পোস্ট করেছিলেন মিমি।

সোশ্যাল মিডিয়ায় একগুচ্ছ ছবি-ভিডিও শেয়ার করেছিলেন অভিনেত্রী। সেখানেই দেখা গেছে তার যত্ন সহকারে জামরুল চাষের ঝলক। নিজে হাতে সেই গাছটি লাগিয়েছিলেন তিনি। আর সেই গাছই এবার ফল দিয়েছে।

সূত্র : সংবাদ প্রতিদিন।

এসএ-০২/২৪/২৪(বিনোদন ডেস্ক)

সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের রহস্য ফাঁস

সামাজিকমাধ্যমে মেহজাবীন চৌধুরী ও সিয়াম আহমেদ একজন আরেকজনের নাম উল্লেখ করে পোস্ট দেন। দুই তারকার এই পাল্টাপাল্টি স্ট্যাটাসে নড়েচড়ে বসলেও ধাতস্ত হতে বেশি সময় নেননি নেটিজেনরা। অনেকে ধারণা করেছিলেন বিষয়টি প্রচারণামূলক কিছু হবে হয়তো। অবশেষে নেটাগরিকদের অনুমানই সত্য হলো।

বুধবার নিজের ফেসবুক থেকে মেহজাবীন সেই পোস্টের রহস্য ফাঁস করলেন। তিনি জানালেন, এটি একটি ক্যাম্পেইনের প্রচারণা ছিল।

মেহজাবীন লিখেছেন, ‘সিয়াম আর আমার পাল্টাপাল্টি পোস্ট নিয়ে তো অনেক কথাই হচ্ছে। কিন্তু, আসলে সিয়াম আর আমার বন্ধুত্ব সবসময়ই বেশ ভালো। তবে, বন্ধুত্ব যত ভালোই হোক না কেন, সব সম্পর্কেই কিছু মান-অভিমান, কিছু ছোট অভিযোগ-অনুযোগ থাকে। আনন্দের আর অভিমানের মুহূর্ত মিলেই তো একটা সম্পর্ক সুন্দর হয়।’

এরপর লেখেন,‘অভিমানের মুহূর্তগুলোতেই কিন্তু আমরা প্রিয়জনদের সবথেকে বেশি মিস করি আর উপলব্ধি করি তারা আমাদের জীবনে কতটা গুরুত্বপূর্ণ। এই সময়গুলোতেই আমাদের মধ্যে একটু-আকটু খুনসুটি হয়ে থাকে।’

মেহজাবীন জানান, একটি তেল প্রস্তুতকারী প্রতিষ্ঠানের ক্যাম্পেইনের অংশ এটি। সাধারণ মানুষকেও আহ্বান জানানো হয়েছে এতে অংশ নিতে। প্রিয়জনের সঙ্গে এমন অম্ল-মধুর মুহূর্তের স্মৃতি শেয়ার করতে বলা হয়েছে। সেখান থেকে ১০ জন বিজয়ী নির্ধারণ করা হবে। যারা নৈশভোজের সুযোগ পাবেন সিয়াম-মেহজাবীনের সঙ্গে।

সিয়াম এই মুহূর্তে ব্যস্ত আছেন ‘জংলি’সিনেমার কাজে। এটি নির্মাণ করছেন আম রাহিম। অন্যদিকে মেহজাবীন করছেন ‘প্রিয় মালতী’নামের একটি ছবির কাজ। এটির নির্মাতা শঙ্খ দাশগুপ্ত।

এর আগে মেহজাবীন লেখেন, সিয়াম আহমেদ যেখানে থাকবে প্লিজ আমাকে সেখানে ডাকবেন না। অন্যদিকে সিয়াম লেখেন, মেহজাবীন-ও যেখানে থাকবে, আমার সেখানে যাওয়ার কোনো ইচ্ছা নেই।

এসএ-০১/২৪/২৪(বিনোদন ডেস্ক)

ফিলিস্তিনকে রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দিল জ্যামাইকা

ফিলিস্তিনকে স্বাধীন রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে ক্যারিবিয়ান দ্বীপরাষ্ট্র জ্যামাইকা। গাজায় ইসরায়েলের চলমান হামলা, নির্বিচারে মানুষ হত্যা এবং ফিলিস্তিনি ভূখণ্ডে ক্রমবর্ধমান মানবিক সংকট নিয়ে চরম উদ্বেগের প্রেক্ষিতে এ সিদ্ধান্ত নিল দেশটি।

মঙ্গলবার জ্যামাইকার পররাষ্ট্র ও বৈদেশিক বাণিজ্যমন্ত্রী কামিনা জনসন স্মিথ এক বিবৃতিতে এ তথ্য নিশ্চিত করেছেন।

জ্যামাইকার পররাষ্ট্র মন্ত্রণালয় বিবৃতিতে বলা হয়েছে, ফিলিস্তিন রাষ্ট্রকে স্বীকৃতি দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে জ্যামাইকা। সিদ্ধান্তটি জাতিসংঘ সনদের নীতিগুলোর প্রতি জ্যামাইকার দৃঢ় প্রতিশ্রুতির সঙ্গে সামঞ্জস্যপূর্ণ, যা রাষ্ট্রগুলোর মধ্যে পারস্পরিক শ্রদ্ধা এবং শান্তিপূর্ণ সহাবস্থানের পাশাপাশি জনগণের আত্মনিয়ন্ত্রণের অধিকারের স্বীকৃতি প্রদানকে সমর্থন করে।

জ্যামাইকার পররাষ্ট্রমন্ত্রী বলেন, তার দেশ ‘সামরিক পদক্ষেপের পরিবর্তে কূটনৈতিক আলোচনার মাধ্যমে ইসরায়েল-ফিলিস্তিন সংঘাতের শান্তিপূর্ণ সমাধান’ দেখতে চায়।

উল্লেখ্য, জাতিসংঘের সদস্য দেশগুলোর মধ্যে ১৪২তম দেশ হিসেবে ফিলিস্তিনকে রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দিল জ্যামাইকা।

গত মার্চের শেষ সপ্তাহে বেলজিয়ামের ব্রাসেলসে এক বৈঠকের পর যৌথ ঘোষণায় ইউরোপের চার দেশ স্পেন, আয়ারল্যান্ড, স্লোভেনিয়া ও মাল্টার প্রধানমন্ত্রীরা জানান, তাদের দেশ স্বাধীন রাষ্ট্র হিসেবে ফিলিস্তিনকে স্বীকৃতি দিতে প্রস্তুত। তারা সে সময় বলেন, যুদ্ধকবলিত এ অঞ্চলে শান্তি ও নিরাপত্তা নিশ্চিতের একমাত্র উপায় এটি।

এআর-০৩/২৪/০৪ (আন্তর্জাতিক ডেস্ক)

তাপপ্রবাহে অতি উচ্চ স্বাস্থ্য ঝুঁকিতে বাংলাদেশের শিশুরা: ইউনিসেফ

বাংলাদেশজুড়ে দুঃসহ তাপপ্রবাহ বিরাজ করছে। সারা দেশে এ অসহনীয় তাপমাত্রায় শিশুদের স্বাস্থ্য ও নিরাপত্তা নিয়ে ইউনিসেফ গভীরভাবে উদ্বিগ্ন। ইউনিসেফের ২০২১ সালের শিশুদের জন্য জলবায়ু ঝুঁকি সূচক (সিসিআরআই) অনুযায়ী, বাংলাদেশে জলবায়ু পরিবর্তনের প্রভাবে ‘অতি উচ্চ ঝুঁকিতে’ রয়েছে শিশুরা।

বুধবার (২৪ এপ্রিল) বাংলাদেশে ইউনিসেফের এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়।

বিবৃতিতে বলা হয়েছে, অস্বাভাবিক তাপমাত্রা বৃদ্ধি শিশুদের জন্য মারাত্মক ঝুঁকি তৈরি করে। বিশেষ করে নবজাতক, সদ্যোজাত ও অল্পবয়সী শিশুদের জন্য। হিট স্ট্রোক ও পানি শূন্যতাজনিত ডায়রিয়ার মতো, উচ্চ তাপমাত্রার প্রভাবে সৃষ্ট অসুস্থতায় এই বয়সী শিশুরা বেশি আক্রান্ত হয়ে থাকে।

শিশুদের ওপর তাপমাত্রা বৃদ্ধির নেতিবাচক প্রভাব বিবেচনায় নিয়ে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সারা দেশে ২৭ এপ্রিল পর্যন্ত সব সরকারি প্রাথমিক বিদ্যালয় বন্ধ ঘোষণা করেছে। এ পরিস্থিতিতে ইউনিসেফ বাবা-মায়েদের প্রতি তাদের সন্তানদের পানিশূন্যতা থেকে রক্ষা ও নিরাপদ রাখার জন্য বাড়তি সতর্কতা অবলম্বনের আহ্বান জানিয়েছে সংস্থাটি।

বিবৃতিতে বলা হয়েছে, চলমান এ তাপপ্রবাহসহ জলবায়ু পরিবর্তনের আরো ক্ষতিকর প্রভাব থেকে শিশুদের রক্ষা করার জন্য জরুরি পদক্ষেপ নেয়ার এখনই সময়। অস্বাভাবিকভাবে তাপমাত্রা বাড়তে থাকায়, আমাদের আগে শিশু ও সবচেয়ে অসহায় জনগোষ্ঠীকে নিরাপদে রাখার প্রতি নজর দিতে হবে।

চলমান এ তাপপ্রবাহ থেকে শিশু ও অন্তঃসত্ত্বা নারীদের সুরক্ষার জন্য ইউনিসেফ সম্মুখসারির কর্মী, বাবা-মা, পরিবার, পরিচর্যাকারী ও স্থানীয় কর্তৃপক্ষের প্রতি নিম্নোক্ত পদক্ষেপ নেয়ার আহ্বান জানাচ্ছে

প্রতিরোধমূলক ব্যবস্থা : শিশুরা যেখানেই থাকুক না কেন, তাদের বসা ও খেলার জন্য ঠান্ডা জায়গার ব্যবস্থা করুন। তপ্ত দুপুর ও বিকেলের কয়েক ঘণ্টা তাদের বাড়ির বাইরে বেরোনো থেকে বিরত রাখুন। শিশুরা যেন হালকা ও বাতাস চলাচলের উপযোগী পোশাক পরে, তা নিশ্চিত করতে হবে। সেই সঙ্গে সারা দিন তারা যেন প্রচুর পানি পান করে, সেটাও নিশ্চিত করতে হবে।

প্রাথমিক চিকিৎসা : যদি কোনো শিশু বা অন্তঃসত্ত্বা নারীর মধ্যে ‘হিট স্ট্রেস’ বা তাপমাত্রাজনিত সমস্যার উপসর্গ দেখা দেয় (যেমন, মাথা ঘোরা, অতিরিক্ত ঘাম হওয়া, বমি বমি ভাব, হালকা জ্বর, নাক দিয়ে রক্ত পড়া, মাংসপেশিতে টান, ডায়াপার পরার জায়গাগুলোতে ফুসকুড়ি) তাহলে তাকে একটি ঠান্ডা জায়গায় নিয়ে যান, যেখানে ছায়া এবং পর্যাপ্ত বাতাস চলাচলের সুযোগ আছে। এরপর ভেজা তোয়ালে দিয়ে তার শরীর মুছিয়ে দিন বা গায়ে ঠান্ডা পানি দিন। তাকে পর্যাপ্ত পরিমাণে পানি বা খাবার স্যালাইন পান করতে দিন। হিট স্ট্রেসের (তাপমাত্রাজনিত অসুস্থতার) উপসর্গ তীব্র হলে (যেমন কোনোকিছুতে সাড়া না দিলে, অজ্ঞান হয়ে পড়লে, তীব্র জ্বর, হৃৎস্পন্দন বেড়ে গেলে, খিঁচুনি দেখা দিলে এবং অচেতন হয়ে পড়লে) তাৎক্ষণিক হাসপাতালে নিতে হবে।

প্রতিবেশীদের প্রতিও খেয়াল রাখার পরামর্শ : তাপপ্রবাহ চলাকালে অসহায় পরিবার, প্রতিবন্ধী শিশু, অন্তঃসত্ত্বা নারী ও প্রবীণ ব্যক্তিরাই সবার আগে অসুস্থ হয়ে পড়েন, এমনকি মৃত্যুর উচ্চ ঝুঁকিতেও তারাই বেশি থাকেন। আপনার প্রতিবেশী, বিশেষ করে যারা একা থাকেন, তাদের খোঁজ নিন ও খেয়াল রাখুন।

এআর-০২/২৪/০৪ (অনলাইন ডেস্ক)

রাঙ্গামাটিতে ট্রাক খাদে পড়ে ৬ শ্রমিক নিহত

রাঙ্গামাটির বাঘাইছড়িতে নিয়ন্ত্রণ হারিয়ে ডাম্প ট্রাক খাদে পড়ে ছয় শ্রমিক নিহত হয়েছেন। এসময় আরও অন্তত ৮ জন আহত হয়েছেন।

বুধবার (২৪ এপ্রিল) বিকেল সাড়ে ৫টার দিকে সাজেকের উদয়পুর সীমান্ত এলাকায় এ দুর্ঘটনা ঘটে।

বাঘাইছড়ি উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) শিরিন আক্তার জানান, সাজেকের উদয়পুর সীমান্ত সড়কের কাজ শেষে খাগড়াছড়ি দিকে ফেরার পথে ১৪ জন শ্রমিক নিয়ে ডাম্প ট্রাক নিয়ন্ত্রণ হারিয়ে খাদে পড়ে যায়। এতে ছয় শ্রমিক ঘটনাস্থলে মারা যান। এসময় আহত হয়েছেন আরও আটজন। হতাহতদের হাসপাতালে নেওয়া হচ্ছে।

এআর-০১/২৪/০৪ (আঞ্চলিক ডেস্ক)

বাংলাদেশের কোচ হয়ে এসে যা বলছেন পাকিস্তানি কিংবদন্তি

রঙ্গনা হেরাথের বিদায়ের পর বেশ কয়েক মাস স্পিন কোচ ছাড়াই কাটিয়েছে বাংলাদেশ জাতীয় দল। সর্বশেষ গত সপ্তাহে সেই জায়গা পাকিস্তানের কিংবদন্তি স্পিনার মুশতাক আহমেদকে দিয়ে পূরণের ঘোষণা দেয় বিসিবি। গতকাল তিনি ঢাকায় এসেছেন। আজ (মঙ্গলবার) জাতীয় দলের ক্যাম্পে যোগ দিয়ে জানালেন বাংলাদেশের অংশ হয়ে সম্মানিত বোধ করার কথা। একইসঙ্গে স্পিন বিভাগে পার্থক্য তৈরির অঙ্গীকারও জানিয়েছেন স্পিন কোচ মুশতাক।

টাইগার শিবিরে যোগ দিয়ে পাকিস্তানের সাবেক এই তারকা স্পিনার একে একে খেলোয়াড় ও কোচিং স্টাফের সঙ্গে সৌজন্য আলাপ করেন। এ নিয়ে একটি ভিডিও প্রকাশ করেছে বিসিবি। যেখানে মুশফিকুর রহিম প্রথম পরিচয়ে মুশতাককে জড়িয়ে ধরেন, পরে একে একে আলাপ করেন মুমিনুল হক, তাইজুল ইসলাম এবং প্রধান কোচ চন্ডিকা হাথুরুসিংহের সঙ্গে। ক্রিকেট অপারেশন্সের সহকারী ম্যানেজার শাহরিয়ার নাফিস একপর্যায়ে স্পিন কোচের হাতে অনুশীলনের কিট তুলে দেন।

জাতীয় দলের কোচিং স্টাফের সদস্য এবং খেলোয়াড়দের উপস্থিতিতে এক সভায় নতুন স্পিন কোচকে আনুষ্ঠানিকভাবে বরণ করে নেয় বিসিবি। পরে ঘুরে ঘুরে মাঠ ও ড্রেসিংরুম দেখেছেন মুশতাক। এক ফাঁকে বাংলাদেশ ক্রিকেটের অংশ হয়ে অনুভূতি জানান সাকিব আল হাসানদের এই কোচ, ‘বাংলাদেশের ক্রিকেট ব্যবস্থার অংশ হওয়াটা আমার জন্য অনেক সম্মানের। আমি নতুন এই অধ্যায় শুরুর অপেক্ষায় আছি। বাংলাদেশে আসাটা সব সময়ই দারুণ ব্যাপার। পাকিস্তানি ক্রিকেটারদের অনেক ভক্ত এখানে। বাংলাদেশে খেলাটা আমরা খুবই উপভোগ করেছিলাম। এখানকার আতিথেয়তা চমৎকার।’

এরপর বাংলাদেশে নিজের লক্ষ্যটা কী, সেটিও পর্যায়ক্রমে জানান মুশতাক, ‘আমি এখানকার স্পিন বিভাগে একটি পার্থক্য তৈরি করতে এসেছি। আমার জ্ঞান তরুণ এবং সিনিয়র খেলোয়াড়দের সঙ্গে ভাগ করতে পারি। আশা করি আমরা একটি পার্থক্য করতে পারব। তরুণরা খুবই প্রতিভাবান ক্রিকেটার, তাই আমরা তাদের কাছে আমাদের অভিজ্ঞতা তুলে দিতে পারি। আমি বিশ্বাস করি তারা খুবই প্রতিভাবান। তারা যেকোনো দলকে চ্যালেঞ্জ করতে পারে।’

একইসঙ্গে কেবল জাতীয় দল ও আশপাশে থাকা স্পিনাররাই নন, তৃণমূলেও নজর দেওয়ার আশা নতুন এই কোচের, ‘এশিয়ার নেটে সবসময় একজন লেগস্পিনার, মিস্ট্রি স্পিনার এবং চায়নাম্যান থাকে। আমি মনে করি সেখানেই আমার অভিজ্ঞতা আসবে। আশা করছি বাংলাদেশ ক্রিকেট বোর্ডের মাধ্যমে যোগাযোগ করতে পারব। আমরা ক্লাব এবং প্রথম শ্রেণীর কোচদের সঙ্গে দেখা করতে পারি। আমরা লেগস্পিনার এবং চায়নাম্যান বোলার খুঁজে পেতে পারি। আপনার এমন স্পিনার থাকা দরকার যারা সাদা বলের ক্রিকেটে মাঝের ওভারে আপনাকে উইকেট তুলে দিতে পারে।’

মুশতাক পাকিস্তানের হয়ে ৫২টি টেস্ট ও ১৪৪টি ওয়ানডে খেলেছেন। সবমিলিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে ৩৪৬ উইকেট শিকার করেছেন ৫৩ বছর বয়সী এই লেগস্পিনার। খেলোয়াড়ি জীবনে বাংলাদেশেও এসেছিলেন ১৯৯৩–৯৪ সালে। কোচিংয়ে তার অভিজ্ঞতা আছে ইংল্যান্ড এবং ওয়েস্ট ইন্ডিজ জাতীয় দলের সঙ্গে। এছাড়া ২০২০ সালের জুনে ইংল্যান্ড সফরে পাকিস্তান দলের স্পিন বোলিং কোচ ছিলেন মুশতাক।

এসএ-১০/২৩/২৪(স্পোর্টস ডেস্ক)

ইরানের ওপর ফের হামলা হলে ইসরায়েল বলে কিছু থাকবে না

ইরানি ভূখণ্ডের ওপর ফের কোনো হামলা হলে পরিণতি ভয়াবহ হবে বলে হুঁশিয়ারি দিয়েছেন ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি। তিনি আরও বলেছেন, ইসরায়েল যদি ইরানের ওপর হামলা চালায় তাহলে ইসরায়েলকে নিশ্চিহ্ন করে দেওয়া হবে।

মঙ্গলবার (২৩ এপ্রিল) পাকিস্তান সফরের দ্বিতীয় দিনে পাঞ্জাব বিশ্ববিদ্যালয়ের একটি অনুষ্ঠানে এমন হুঁশিয়ারি বাক্য উচ্চারণ করে রাইসি বলেন, “যদি ইসরায়েল আবারও ইরানের ওপর হামলা করে তাহলে ইসরায়েল আর থাকবে না।”

গত ১ এপ্রিল সিরিয়ার দামেস্কে ইরানি কনস্যুলেটে হামলা চালায় ইসরায়েল। ওই হামলার জবাবে ১৩ এপ্রিল রাতে ইসরায়েলকে লক্ষ্য করে তিনশরও বেশি ড্রোন ও ক্ষেপণাস্ত্র ছোড়ে ইরান। কনস্যুলেটে হামলাকে নিজেদের ভূখণ্ডের ওপর হামলা হিসেবে অভিহিত করে ইহুদিবাদী ইসরায়েলের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ নেয় তেহরান।

ইরানি প্রেসিডেন্ট ইসরায়েলকে হুমকি দিয়ে বলেছেন, “যদি ইসরায়েল আরেকবার ভুল করে এবং পবিত্র ইরানের সার্বভৌমতাকে লঙ্ঘন করে তাহলে পরিস্থিতি ভিন্ন হবে।”

ইরানের বিশাল হামলার পাল্টা জবাব দিতে ইরানের ইস্ফাহানে ছোট হামলা চালায় দখলদার ইসরায়েল। তবে উত্তেজনা থামিয়ে দিতে ইরান বিষয়টি চেপে যায়। এছাড়া ইসরায়েলও আনুষ্ঠানিকভাবে হামলার দায় স্বীকার করেনি।

পরবর্তীতে ইসরায়েলের একটি সূত্র জানায়, তারা ইরানে আরও বড় হামলা চালানোর পরিকল্পনা করেছিল। কিন্তু পরিস্থিতি অন্যদিকে মোড় নিতে পারে এমন ভয় থেকে সিদ্ধান্ত পরিবর্তন করে।

সূত্র: সিএনএন।

এসএ-০৯/২৩/২৪(আন্তর্জাতিক ডেস্ক)

ইরাকে মার্কিন সেনাদের লক্ষ্য করে হামলা

ইরাকের পশ্চিমাঞ্চলের আল-আসাদ বিমান ঘাঁটিতে অবস্থানরত যুক্তরাষ্ট্রের সেনাদের লক্ষ্য করে হামলা চালানো হয়েছে। মঙ্গলবার (২৩ এপ্রিল) এক মার্কিন প্রতিরক্ষা কর্মকর্তা এ তথ্য জানিয়েছেন।

গত সপ্তাহে ইরাক থেকে সিরিয়ায় অবস্থিত মার্কিন ঘাঁটিতে হামলা হয়। সিরিয়ায় ওই হামলার পর ইরাকের আল-আসাদ ঘাঁটিতেও হলো হামলা।

গত দুই মাস ধরে ইরাক ও সিরিয়ায় অবস্থিত যুক্তরাষ্ট্রের সেনাদের ওপর হামলা বন্ধ ছিল। কিন্তু গত সপ্তাহ থেকে ফের তাদের লক্ষ্য করা হচ্ছে।

গত বছরের ৭ অক্টোবর ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠী হামাস ও ইসরায়েলের মধ্যে যুদ্ধ শুরু হয়। ইসরায়েলিদের পক্ষে অবস্থান নেওয়ায় অক্টোবরের মাঝামাঝি সময় থেকে ইরাক ও সিরিয়ায় থাকা মার্কিন সেনাদের ওপর হামলা চালানো শুরু করে সশস্ত্র গোষ্ঠীগুলো।

গত ২৮ জানুয়ারি জর্ডানে ইরাকি সশস্ত্র গোষ্ঠীর চালানো ড্রোন হামলায় তিন মার্কিন সেনা নিহত হন। এরপর ফেব্রুয়ারির শুরুর দিকে ইরাক ও সিরিয়ায় ইরান সংশ্লিষ্ট সশস্ত্র গোষ্ঠীগুলোর ওপর ব্যাপক বোমা হামলা চালায় মার্কিন বাহিনী। এরপর তাদের ওপর হামলা বন্ধ হয়ে যায়। তবে এখন নতুন করে আবারও মার্কিন সেনারা লক্ষবস্তুতে পরিণত হয়েছে।

ইরাকের আল-আসাদ ঘাঁটিতে হামলার বিষয়টি নিশ্চিত করে মার্কিন কর্মকর্তা বলেছেন, “গতকাল (সোমবার) আল-আসাদ ঘাঁটিতে হামলা হয়েছিল। এতে কোনো হতাহত ও ক্ষয়ক্ষতি হয়নি।” তবে নাম গোপন রাখা এ কর্মকর্তা নিশ্চিত করেননি আল-আসাদ ঘাঁটিতে কি ধরনের হামলা হয়েছে।

“গত ৪ ফেব্রুয়ারির পর মার্কিন বাহিনীর ওপর এটি দ্বিতীয় হামলা” যোগ করেন ওই কর্মকর্তা।

যুক্তরাষ্ট্রের সেনাদের ওপর চালানো বেশিরভাগ হামলার দায় স্বীকার করেছে ইরাকের ইসলামিক রেসিসটেন্স।

সূত্র: এএফপি।

এসএ-৮/২৩/২৪(আন্তর্জাতিক ডেস্ক)