বিধি অনুসরণ করে স্থাপনা নির্মাণে প্রথানমন্ত্রীর আহ্বান (ভিডিও)

প্রকাশিতঃ মার্চ ২০, ২০১৬ আপডেটঃ ৫:৩২ অপরাহ্ন

র্জ্য ব্যবস্থাপনা, জলাশয় ও খোলা জায়াগা রাখার বিধি অনুসরণ করে স্থাপনা নির্মাণের আহ্বান জানিয়েছেন প্রথানমন্ত্রী শেখ হাসিনা। সেইসঙ্গে শহর গড়ে তুলতে কৃষিজমি রক্ষা ও নদী দুষণ রোধ করারও নির্দেশ দেন তিনি। বাংলাদেশ স্থপতি ইনস্টিটিউটের নতুন ভবন উদ্বোধন করে প্রধানমন্ত্রী বলেন, পলি পড়া নদীগুলো ছোট করে নতুন নগরায়ন করা হবে।

রাজধানীর আগারগাঁওয়ে স্থপতিদের সংগঠন ‘বাংলাদেশ স্থপতি ইনস্টিটিউটে’র নতুন ভবনের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

অনুষ্ঠানে নগরায়নে সৃজনশীল উদ্যোগের প্রশংসা করলেও সিটি করপোরেশনসহ বিভিন্ন সংস্থার নগর পরিকল্পনায় স্থপতিদের না রাখায় ক্ষোভ প্রকাশ করেন স্থপতিরা। পরে প্রধানমন্ত্রী তার বক্তৃতায় স্থাপনা নির্মাণের সময় জলাশয় ও খোলা জায়গা রক্ষা করে পরিবেশের দিকে খেয়াল রাখার পরামর্শ দেন।

পলি জমে যেসব নদী আয়তনে বড় হয়ে গেছে সেগুলো ছোট করে নগরায়নের পরিকল্পনার কথা তুলে ধরেন প্রধানমন্ত্রী।

প্রধানমন্ত্রী বলেন, ঐতিহ্যের নাম করে ব্রিটিশ আমলের সব স্থাপনা রক্ষা করার পক্ষে নন তিনি। বিদেশী পরামর্শকদের পেছনে অযথা টাকা খরচেরও বিরুদ্ধে প্রধানমন্ত্রী। দেশীয় স্থপতিদের এমনসব নির্মাণ দেখতে চান যা শত বছর পর নিজস্ব ঐতিহ্য হবে।

হাসপাতালের বর্জ্য ব্যবস্থপানায় বিশেষ ব্যবস্থার প্রতি সতর্ক থাকার পরামর্শ দেন প্রধানমন্ত্রী। এছাড়া ফ্ল্যাট বাসায় শীতাতপ নিয়ন্ত্রণের বদলে বায়ু চলাচলেরও বিশেষ ব্যবস্থা চান শেখ হাসিনা।