মোস্তফা সোহেল এর‘রাজনীতির গপ্পো’ ও কিছু প্রাসঙ্গিক ভাবনা

প্রকাশিতঃ মার্চ ২০, ২০১৬ আপডেটঃ ৫:২২ অপরাহ্ন

রাজনীতি এখন আর কোন খোলসে বাঁধা জিনিস নয়। মানুষ এখন অনেকটা সচেতনভাবেই রাজনীতি নিয়ে নিজের অভিব্যক্তি প্রকাশ করে। আর একটা গণতান্ত্রিক দেশে সেটা আশাকরা খুব বেশি দুঃস্বপ্ন নয়! কিন্তু দিন দিন দেশের রাজনীতিকদের অযাচিত বাক্য ব্যয়ের কারণে দেশের রাজনীতির সর্বোচ্চ পর্যায় থেকে সাধারণ মানুষ পর্যন্ত একটা অপ্রত্যাশিত ভাবনার উদয় হয়। শুধু তাই নয়, খুব সহজেই স্বয়ংক্রিয়ভাবেই এটি আমাদের নাগরিক জীবনে সাধারণ ভাব প্রকাশের অংশ হয়ে গেছে। বর্তমানে মানুষ ও গণমাধ্যম এখন এক সুতোয় গাঁথা হয়ে গেছে। এ কথা সত্য যে, মানুষ এখন যে কোন ঘটনা ঘটার সাথে সাথেই গণমাধ্যমে সেই ঘটনাটির শেষ আপডেট জানার জন্য উন্মুখ হয়ে থাকে। উৎকন্ঠার প্রহর গুণতে থাকে মানুষ। পাশাপাশি এ ক্ষেত্রে ঘটনার সাথে সংশ্লিষ্ট মানুষের অভিব্যক্তি ও পদক্ষেপ জানতে চায়। কিন্তু এটা প্রত্যাশিত বা অপ্রত্যাশিতভাবেই হোক, কর্তাব্যক্তিদের অপ্রাসঙ্গিক অভিব্যক্তির কারণে মাঝে মাঝে প্রতিকূল পরিবেশের মাঝেও বেশ হাস্যরসের সৃষ্টি হয়।
এ নিয়ে ‘সাম্প্রতিক দেশকাল’ পত্রিকার নিয়মিত আয়োজন হিসেবে পত্রিকার মুক্তকথা কলামে প্রকাশিত সমকালীন রাজনীতি ও সাম্প্রতিক ঘটনাবলী নিয়ে প্রাজ্ঞজন মোস্তফা সোহেল এর ‘রাজনীতির গপ্পো’র শীর্ষক অভিনব কলামটি বেশ অভিনব। তাঁর লেখা গল্পের ঢংয়ে চলমান রাজনীতি নিয়ে সুনিপুণ রূপায়িত কলাম সত্যি বেশ উপভোগ্য। বাংলা সাহিত্যের সম্ভারে অনেক শাখা রয়েছে। আর প্রত্যেকটি শাখারই রয়েছে অনবদ্য অনুপম সৌন্দর্য্য। কিন্তু শাখা যা ই হোক না কেন, প্রত্যেকটি শাখার মাধ্যমেই মানুষ চায় তাঁর অব্যক্ত অভিব্যক্তির প্রকাশ ঘটাতে। শুধু তাই নয়, প্রত্যেকটি প্রকাশেরই একটি মর্মকথা বা মূল বার্তাও থাকে। যেটি লেখক ছড়িয়ে দিতে চায় পাঠক সমাজে। ব্যক্ত করতে চায় তাঁর সুচিন্তিত ভাবনা। তেমনি ভাবে তাঁর ‘রাজনীতির গপ্পো’ আমার দৃষ্টিতে সাহিত্যের এক সৃজনশীল প্রকাশই বলা যায়। কারণ রাজনীতির মতো স্পর্শকাতর ও জটিল বিষয়কে গল্পের ঢংয়ে প্রকাশ মোটেও সহজ কাজ নয়। আর এ জটিল কাজটিকেই লেখক তাঁর সুনিপুণ লেখনী প্রতিভার মাধ্যমে ধারাবাহিক প্রকাশ করে চলেছেন।
রাজনীতির মতো জটিল সমীকরণ প্রকাশে গল্পের ঢংয়ের সাবলীল উপস্থাপনা রাজনীতি সচেতন মানুষের মাঝে নব চেতনার উদয় করুক। গল্পের কথোপকথনের শৈল্পিক সৃষ্টির মাঝেই প্রকাশ পাক রাজনীতির আসল স্বরূপ। উন্মোচিত হোক রাজনীতি নিয়ে ভাব প্রকাশের নবধারা। লেখক মোস্তফা সোহেল ও ‘সাম্প্রতিক দেশকাল’ এর এই অভিনব সৃষ্টিশীল উদ্যোটি জন্য রইল নিরন্তর শুভেচ্ছা। এভাবেই রচিত হোক সুস্থ্য ধারার রাজনীতি নিয়ে সচেতন মানুষের ভাবনার নতুন ভিত।

সুমিত বণিক, উন্নয়নকর্মী ও ফ্রিল্যান্স সাংবাদিক (বিডিনিউজ২৪.কম ২০ মার্চ ২০১৬)