রাখাইন রাজ্যে শান্তি প্রতিষ্ঠায় প্রতিজ্ঞাবদ্ধ মিয়ানমার সরকার (ভিডিও)

প্রকাশিতঃ সেপ্টেম্বর ১৯, ২০১৭ আপডেটঃ ১:৩৮ অপরাহ্ন

রোহিঙ্গাদের প্রতি মিয়ানমারের আচরণ প্রসঙ্গে দেশটির স্টেট কাউন্সেলর অং সাং সু চি বলেছেন, “আন্তর্জাতিক তদন্তকে ভয় পায় না মিয়ানমার। কারো উপর দোষারোপ বা দায়িত্ব এড়িয়ে যাওয়ার কোনো উদ্দেশ্য নেই মিয়ানমার সরকারের। আমরা সবার মানবাধিকার লঙ্ঘন ও সহিংসতার নিন্দা জানাই।”

রোহিঙ্গা নির্যাতন নিয়ে তীব্র আন্তর্জাতিক সমালোচনার মুখে মঙ্গলবার এক ভাষণে এসব কথা বলেছেন সু চি। রাখাইনের চলমান অবস্থা প্রসঙ্গে তিনি বলেন, “রাজ্যটিতে শান্তি, স্থিতিশীলতা ও আইনের শাসন প্রতিষ্ঠায় আমরা প্রতিজ্ঞাবদ্ধ।”

দেশটির উত্তরাঞ্চলীয় রাখাইন রাজ্যে চলমান সেন অভিযানে গত প্রায় তিন সপ্তাহে লাখের বেশি রোহিঙ্গা প্রাণ বাঁচাতে বাংলাদেশে আশ্রয় নেওয়ার পর আজ তিনি এসব কথা বললেন।

আরও খবর : বাংলাদেশ ভ্রমণে নাগরিকদের সতর্ক করলো ব্রিটেন

তিনি আরও বলেন, “রাখাইনে মুসলিমদের দিক থেকে যেমন অভিযোগ রয়েছে তেমনি পাল্টা অভিযোগও রয়েছে। আমাদের সবার কথা শুনতে হবে। কোনো অভিযোগের প্রেক্ষাপটে কাজ শুরুর আগে আমাদের অভিযোগগুলোর সত্যতা সম্পর্কে নিশ্চিত হতে হবে।”

নির্যাতনের মুখে বাংলাদেশে পালিয়ে আসা রোহিঙ্গারা বলছেন মিয়ানমারে তাদের ওপর নির্বিচারে নিধনযজ্ঞ চলছে। অসহায় শরণার্থীর সংখ্যা বাড়ার সাথে সাথে মিয়ানমারের ওপরও আন্তর্জাতিক চাপ বাড়ছে। আন্তর্জাতিক সম্প্রদায় মনে করে, রোহিঙ্গা নিধন থামাতে এমনকি এর নিন্দা জানাতেও ব্যর্থ হয়েছেন সু চি।

এসএইচ-০৭/১৯/০৯ (আন্তর্জাতিক ডেস্ক)