আরজে হবার ৭ টিপস

প্রকাশিতঃ মার্চ ২০, ২০১৬ আপডেটঃ ৫:২৩ অপরাহ্ন

প্রজন্মের কাঙ্ক্ষিত ও জনপ্রিয় পেশার মধ্যে আরজে (রেডিও জকি) অন্যতম। কারণ এই পেশার মাধ্যমে খুব সাবলীল ভাবেই পৌঁছে যাওয়া যায় সাধারণ মানুষের কাছে।

রেডিও চ্যানেলে সুনিপুণ কথামালায় অনুষ্ঠানগুলোকে চিত্তাকর্ষকভাবে পরিবেশন করাই মূলত আরজের কাজ। এই পেশায় ক্যারিয়ার গড়তে চাইলে বেশ কিছু বিষয়ের প্রতি লক্ষ্য রাখা জরুরি। চলুন এমন ৭টি টিপস জেনে নেই, যেগুলো আরজে হবার ক্ষেত্রে লক্ষ্য রাখা গুরুত্বপূর্ণ।

সৃজনশীল হোন: আরজে হবার ক্ষেত্রে প্রথম শর্ত হলো আপনাকে সৃজনশীল হতে হবে। যেকোনো অবস্থায়ই যেকোনো ব্যাপার সামাল দেবার ক্ষমতা থাকতে হবে। সৃজনশীলতা থাকলে এটি আপনার জন্য অতি সুবিধা হবে। মনে করুন আপনি যদি কোনো লাইভ শো করেন তাহলে সেখানে কথা বলার সময় আপনার মুখ দিয়ে সবসময়ই নতুন কথা বের হতে হবে। একই কথা বারবার বললে শ্রোতা বিরক্ত হয়। তাই স্বতঃস্ফূর্তভাবে শো করার ক্ষেত্রে আপনাকে অবশ্যই সৃজনশীল হতে হবে।

আলোচনায় কেন্দ্রবিন্দু রাখুন: কথা বলার সময়ে যেকোনো নির্দিষ্ট বিন্দুকে কেন্দ্র করে কথা বলুন। হয়তো সেখান থেকে আপনার আলোচনার ডাল-পালা গজাতে পারে। তবে খেয়াল রাখবেন আপনার নির্দিষ্ট বিষয় থেকে আলোচনা সরে না যায়। কোনো নির্দিষ্ট বিষয়কে কেন্দ্র করে শো করলে কিংবা কথা বললে শ্রোতা আগ্রহভরে শোনে। কিন্তু এলোমেলো কথাবার্তা কেউই তেমন পছন্দ করে না।

মানবিক গুণগুলোর দিকে লক্ষ্য রাখুন: একজন ভালো মানবিক গুণসম্পন্ন মানুষ না হলে একজন ভালো রেডিও জকি হওয়া কখনই সম্ভব না। মানুষকে বিভিন্ন বিষয়ে উপদেশ এবং পরামর্শ দেবার ক্ষেত্রে এবং শো এর প্রতি মানুষের ভালোবাসা আরও বাড়াতে অবশ্যই আপনাকে মানবিক গুণসম্পন্ন একজন ভালো মানুষ হতে হবে নইলে যতই বলুন, আপনার কথা শ্রোতাপ্রিয়তা পাবে না।

কথার ফুলঝুরি ছড়ান: আরজে হতে গেলে একসঙ্গে শ্রুতিমধুর এবং অন্যপাশে দ্রুতগতির স্পষ্ট কথক হওয়া প্রয়োজন। আপনাকে অবশ্যই মোটামুটি দ্রুত কথাবলা জানতে হবে। মনে রাখবেন যে, বাকস্বচ্ছ মানুষ শ্রোতাদের মধ্যে সবচেয়ে জনপ্রিয় আরজে হয়।

ভাষার জ্ঞান বাড়াতে হবে: আরজের সমসময়ই মাতৃভাষা ছাড়াও সে দেশের প্রায়ই সব আঞ্চলিক ভাষা এবং দ্বিতীয় প্রধান ভাষা সম্পর্কে ভালো ধারণা থাকা জরুরি। কারণ এই পেশাটির একদম আমজনতার সঙ্গে সম্পৃক্ততা রয়েছে। তাই আমজনতার রুচির ওপর ভিত্তি করে আপনাকে এগিয়ে যেতে হবে। এক্ষেত্রে আমজনতা আপনাকে যেটা বলতে চাইছে সেটা জানার জন্য ভাষার ওপর ভালো দখল থাকা জরুরি।

অভিযোজন এবং নমনীয় হোন: অভিযোজন হলো যেকোনো পরিবেশের সঙ্গে খাপ খাইয়ে নেবার ক্ষমতা। আরজে হলে অবশ্যই আপনাকে এই ব্যাপারে খেয়াল রাখতে হবে। যেকোনো বিষয়ের ওপর কথা বলতে গেলেই যেন আপনাকে মনে হয় আপনি অতি সাবলীলভাবেই কথাগুলো বলছেন। আর নমনীয়তা আর ধৈর্য আপনার মধ্যে না থাকলে আপনি তো শো এগিয়ে নিতে পারবেন না। কারণ সেখানে একাধিক ধরনের মানুষের যোগসূত্র থাকবে।

সহজ হোন: আপনার কথার জাল কিংবা শৈলী যেন কখনো শ্রোতাদের কাছে নকল না মনে হয়। কখনো যেন না মনে হয় আপনি জোর করে কথা বলছেন। আপনার সহজবোধ্যতা তাদের কাছে যেন প্রকৃত বলে মনে হয়। আপনি শ্রোতাদের সঙ্গে যত সহজভাবে কথা বলতে পারবেন, শ্রোতা আপনার কথা তত শুনবে। এবং আপনার শো মানুষের কাছে জনপ্রিয় হবে। তবে কথাবলার সময় অবশ্যই মানুষের অন্তর্গত ব্যাপার নিয়ে বেশি কথা বলবেন, এতে মানুষকে বেশি করে টানা যায়।