বাংলাদেশিদের জন্য কুয়েতের শ্রমবাজার বন্ধ!

প্রকাশিতঃ মার্চ ১১, ২০১৮ আপডেটঃ ১১:৩৭ অপরাহ্ন

গত ৫ মার্চ থেকে বাংলাদেশিদের জন্য কুয়েতের শ্রমবাজার বন্ধ হলেও এর কারণ এখনও অজানা। বিষয়টি নিয়ে খোদ প্রবাসী কল্যাণ মন্ত্রী নুরুল ইসলাম বিএসসিও জানেন না কিছু! অবাক হওয়ার মতো হলেও সংশ্লিষ্টদের উদাসিনতায় হারাতে বসেছে মধ্যপ্রাচ্যে তেলের রাজ্যে বাংলাদেশিদের কর্মসংস্থান।

সম্প্রতি এ বিষয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, হুট করে কুয়েত সরকারের এমন সিদ্ধান্তের কারণ অনুসন্ধানের কাজ শুরু হয়েছে। আলোচনার মাধ্যমে শিগগিরই এ বাজারটি চালু করা হবে বলেও জানান তিনি।

আরও খবর : মার্কিন গবেষণা সংস্থার উপদেষ্টা বাংলাদেশি আজাদুল

উপসাগরীয় অঞ্চল ভিত্তিক দেশ কুয়েতে বাংলাদেশি কর্মী যাওয়া শুরু হয় ১৯৭৬ সালে। মাঝে দুই দফা বন্ধের মধ্যেই এ পর্যন্ত দেশটিতে বাংলাদেশি কর্মী গেছে প্রায় পাঁচ লাখ। চলতি বছরেও প্রায় ৪০ হাজার কর্মী পাঠানোর পরিকল্পনা ছিল সংশ্লিষ্টদের।

এরই মধ্যে, ৫ মার্চ দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে বাংলাদেশি কর্মী নেয়ায় বিষয়ে নিষেধাজ্ঞা জারি করা হয়। হঠাৎ কেন এই ঘোষণা? মন্ত্রণালয় না বললেও গালফ নিউজ জানিয়েছে, বাংলাদেশি গৃহকর্মী নিয়োগে অনিয়ম ও রেসিডেন্সি পারমিটের অপব্যবহারের কারনেই শক্ত অবস্থান নিয়েছে কুয়েত সরকার।

এ জন্য সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের উদাসিনতাকেই দায়ী করছেন বিশ্লেষকরা। শ্রমবাজার বন্ধের কারণ খুঁজে বের করে, বন্ধের আগেই সমস্যা সমাধানের ওপর জোর দেন তারা।

এসএইচ-২৭/১১/০৩ (প্রবাস ডেস্ক, তথ্যসূত্র : ভয়েস বাংলা)