কুড়িয়ে পাওয়া কোটি টাকা ফেরত দিলেন বাংলাদেশি মোজাম্মেল

ধনাঢ্য মরুভূমির দেশ সংযুক্ত আরব আমিরাতে বাংলাদেশিদের মাথা উঁচু করলেন মুহাম্মদ মোজাম্মেল হক নামের এক বঙ্গ সন্তান।তিনি আমিরাতের রাস্তায় কুড়িয়ে পেয়েছিলেন প্রায় এক কোটি টাকা।

টাকার জন্য পৃথিবী জুড়ে যখন অন্যায়-অনিয়ম, অপরাধ এমনকি মানুষের জীবনের জন্য ক্ষতিকর কাজ করতেও পিছ পা হচ্ছে না মানুষ, তখন এই বঙ্গ সন্তান গড়লেন অনন্য নজির। যাবতীয় লোভ-লালসাকে পাশ কাটিয়ে তিনি গড়লেন সততার প্রশংসনীয় এক উদাহরণ। অবলীলায় কুড়িয়ে পাওয়া এক কোটি টাকা তিনি ফিরিয়ে দিলেন এর মালিককে।

মোজাম্মেল হক বলেন, গত ১০ নভেম্বর আল আইনের আল-সালামাত রোডে একটি পলিথিনের ব্যাগ পরিত্যক্ত অবস্থায় দেখতে পাই। ব্যাগটি খুলে দেখি এর ভেতরে ১ হাজার দিরহামের অনেকগুলো বান্ডিল। সঙ্গেসঙ্গে পুলিশকে ফোন করে বিষয়টি অবগত করি।

ব্যাগে কত দিরহাম ছিল জিজ্ঞেস করলে মোজাম্মেল হক জানান, তা গুনে দেখিনি। পাছে যদি লোভ হয় সেই ভয়ে।

এ ঘটনার পর ২২ নভেম্বর এমন নির্লোভী মোজাম্মেল হককে ‘সততার বিরল দৃষ্টান্ত স্থাপন’ এর জন্য আনুষ্ঠানিকভাবে আমিরাতের আল আইন পুলিশ সততার সম্মাননা সনদ ও অন্যান্য উপহার দেয়।

জানা গেছে, মোজাম্মেল হক চট্টগ্রামের বাঁশখালী উপজেলার ১ নম্বর পুকুরিয়া ইউনিয়নের বরুমচড়া গ্রামের সিদ্দীক আহমেদের ছেলে। তিনি আমিরাতের আল আইনে ২০ বছর যাবত ঠিকাদারি ব্যবসা করছেন।

এসএইচ-৩০/০১/১২ (প্রবাস ডেস্ক)