সংসদ নির্বাচন নিয়ে বাংলাদেশী প্রবাসীরা যা ভাবছেন

প্রকাশিতঃ ডিসেম্বর ৩, ২০১৮ আপডেটঃ ৬:৪৭ অপরাহ্ন

বাংলাদেশে জাতীয় সংসদ নির্বাচন ঘিরে দেশে বিদেশে মানুষের মধ্যে ব্যাপক আগ্রহ ও যেমন উত্তেজনা বিরাজ করছে। বিশ্বের বিভিন্ন দেশের প্রবাসী বাংলাদেশিদের মাঝে বিরাজ করছে কৌতূহল এবং উদ্দীপনা। দলীয়ভাবে কট্টর সমর্থক, কর্মী ছাড়াও সাধারণ প্রবাসীদের মধ্যেও নির্বাচনকে ঘিরে কম কৌতূহল নেই।

বাংলাদেশ সরকারের প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের হিসাব মতে এই মুহূর্তে এক কোটিরও বেশি ভোটার দেশের বাইরে অবস্থান করছেন। উন্নত জীবন, ভালো কর্মসংস্থানের জন্য বিশ্বের বিভিন্ন প্রান্তে পাড়ি জমিয়েছেন এইসব মানুষ।

দেশ যখন সামনের দিকে এগিয়ে যাচ্ছে, সকল পঙ্কিলতাকে পাশে রেখে সব রাজনৈতিক দল যখন আগামী নির্বাচনে অংশ নিতে প্রস্তুতি নিচ্ছে, সবখানে যখন একটা উৎসবমুখর পরিবেশ তখন প্রবাসীদের মনে খানিকটা কষ্ট। বিদেশ থেকে তারা ভোটাধিকার প্রয়োগ করতে পারবেন না, এই কষ্ট।

তবুও বাংলাদেশে একটি অবাধ, অংশগ্রহনমূলক, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন হবে বলে মনে করছেন প্রবাসীরা। এবার প্রবাস থেকে বিপুল সংখ্যক মানুষ নির্বাচনে অংশ নেয়ার জন্য বিভিন্ন দলের নোমিনেশন ফর্ম নিয়েছেন। যুক্তরাষ্ট্র থেকেই ২৮ জন। এছাড়া যুক্তরাজ্য ও অন্যাণ্য দেশ থেকেও আছেন অনেকেই।

এসব নিয়ে আজকের আলোচনায় অংশ নিচ্ছেন এবারের নির্বাচনে প্রবাস থেকে যাওয়া দুই প্রার্থী সাবেক রাষ্ট্রদূত ড. একে আব্দুল মোমেন, এমএম শাহীন, এবং নিউইয়র্ক থেকে সাপ্তাহিক ঠিকানার সিনিয়র সাংবাদিক মিজানুর রহমান ও লন্ডন প্রবাসী চ্যানেল এস এর বার্তা প্রধান সালেহ শিবলী।

এসএইচ-১৮/০৩/১২ (প্রবাস ডেস্ক, তথ্য সূত্র : ভয়েচ অফ বাংলা)