অভিবাসি শ্রমিকের সংখ্যা ১৬ কোটি ছাড়িয়েছে

আন্তর্জাতিক শ্রম সংস্থা আইএলও বলছে বিশ্বের বিভিন্ন দেশে অভিবাসি শ্রমিকের সংখ্যা গত বছর ১৬৪ মিলিয়ন ছাড়িয়ে গেছে। যা ২০১৩ সালের তুলনায় বৃদ্ধি পেয়েছে ৯ শতাংশ। ২০১৩ সালে এ সংখ্যা ছিল দেড়’শ মিলিয়ন। আইএলও বলছে ভালো কাজের আসায় এদের অধিকাংশ সীমান্ত পাড়ি দিয়েউন্নত দেশে পাড়ি দিয়েছে।

অভিবাসি শ্রমিকের মধ্যে অধিকাংশ অর্থাৎ ৯৬ মিলিয়ন পুরুষ ও ৬৮ মিলিয়ন নারী। অর্থাৎ পূর্বের চেয়ে পুরুষ অভিবাসি শ্রমিক ৫৬ থেকে ৫৮ শতাংশে বৃদ্ধি ও নারী শ্রমিক হ্রাস পেয়েছে ৪৪ থেকে ৪২ শতাংশে। ১৬৪ মিলিয়ন অভিবাসি শ্রমিকের মধ্যে ৭০.১ শতাংশের বয়স ১৫ বছর বা তারচেয়ে বেশি।

এসব তথ্য বেরিয়ে এসেছে ‘গ্লোবাল এস্টিমেটস অন ইন্টারন্যাশনাল মাইগ্রেন্ট ওয়ার্কার্স’ শীর্ষক আইএলও’র প্রতিবেদনে। ৮৭ শতাংশ অভিবাসি শ্রমিকের কাজের বয়স ২৫ থেকে ৬৪ বছর তার মানে এদের অধিকাংশই উৎপাদনক্ষমতার অধিকাংশ সময় পেরিয়ে গেছে।

আইএলও’র কর্মকর্তা ম্যানুয়েলা তোমেই বলেন, নারী শ্রমিকদের সংখ্যা বাড়লেও পুরুষের তুলনায় তাদের বেতন বৈষম্য একই সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে।

এছাড়া ১৬৪ মিলিয়ন শ্রমিকের ১১১.২ মিলিয়ন বা ৬৭.৯ শতাংশ বাস করছে উন্নত আয়ের দেশে, ৩০.৫ মিলিয়ন বা ৬৭.৯ শতাংশ বাস করছে মধ্যআয়ের দেশে এবং বাকিরা কাজ করছে নিম্ন আয়ের দেশে।

এসএইচ-৩২/০৬/১২ (প্রবাস ডেস্ক)