বেলজিয়ামে পিঠা উৎসব

বেলজিয়ামে এন্টারপেন শহরে স্থানীয় সময় বিকেল ৪টায় পিঠা উৎসব আয়োজন করেন বেলজিয়াম-বাংলাদেশ ফ্রেন্ডশিপ ক্লাবের (বিবিএফসি।অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি রত্না খান তমা।

সঞ্চালনা করেন কোষাধ্যক্ষ রুজিনা মমো ও সাধারণ সম্পাদক নিলা নুশরাত। সার্বিক সহযোগিতা করেন সংগঠনের যুগ্ম সাধারণ সম্পাদক ফারজানা আক্তার রিমা ও যুগ্ম সাধারণ সম্পাদক নিগার সুলতানা।

এসময় সংক্ষিপ্ত বক্তব্যে আগত অতিথিরা বলেন, হাজার বছরের সমৃদ্ধশালী সংস্কৃতির উত্তরাধিকারী আমরা। খাদ্যরসিক বাঙালি প্রাচীনকাল থেকে প্রধান খাদ্যের পরিপূরক মুখরোচক অনেক খাবার তৈরি করে আসছে। তবে পিঠা সর্বাধিক গুরুত্বের দাবিদার।

শুধু খাবার হিসেবেই নয় বরং লোকজ ঐতিহ্য এবং নারী সমাজের শিল্প নৈপুণ্যের স্মারক রূপেও পিঠা বিবেচিত হয়। বাঙালির হাজার বছরের ঐতিহ্যবাহী সংস্কৃতির সঙ্গে মিশে আছে পিঠা।

যখনই পিঠা-পায়েস, পুলি কিংবা নাড়ুর কথা উঠে তখনি যেন শীত ঋতুটি আমাদের চোখে ও মনে ভেসে ওঠে। প্রতি শীতেই গ্রাম বাংলার ঘরে ঘরে শুরু হয় পিঠা পুলির উৎসব।

কমিউনিটির নেতাদের মতে, এ ধরনের আয়োজন শুধু নতুন প্রজন্মকে এগিয়ে নিয়ে যাবে তা নয়, ভীন দেশিদের কাছেও দেশীয় সংস্কৃতি তুলে দরা হবে অনেক সহজ।

এসএইচ-০৬/০১/১৯ (প্রবাস ডেস্ক)