মোবাইল ক্যাম্পেইনে প্রবাসীদের ভীড়

????? ?????? ????????? ???????? ???? ?????? ????, csbnews24.com, csbnewsbd.com

মালয়েশিয়ায় অবৈধ বিদেশী শ্রমিকদের বৈধকরণ প্রক্রিয়া শেষ হলেও প্রদেশে প্রদেশে পাসপোর্ট প্রদানে চলছে বাংলাদেশ দূতাবাসের মোবাইল ক্যাম্পেইন।

২০ জানুয়ারি রোববার মালয়েশিয়ার পেনাং রাজ্যের জর্জ টাউনে দূতাবাসের মোবাইল ক্যাম্পেইনে ভিড় করছেন হাজার হাজার প্রবাসী বাংলাদেশিরা। কেউ কেউ আসছেন পাসপোর্ট নিতে, আবার অনেকেই আসছেন নতুন পাসপোর্টের আবেদন করতে। হাজারো প্রবাসীদের সামাল দিতে হিমশিম খাচ্ছেন দূতাবাসের কর্তারা।

পাসপোর্ট ও ভিসা শাখার প্রধান মো. মশিউর রহমান তালুকদারের নেতৃত্বে পেনাং ক্যাম্পিংয়ে প্রবাসীদের পাসপোর্ট বিতরণ করছেন পাসপোর্ট বিভাগের সহকারী সুশান্ত সরকার, মো. আরিফুল ইসলাম, প্রশাসনিক কর্মকর্তা মো: তারিকুল ইসলাম ও মো: কিবরিয়া। এ সময় উপস্থিত ছিলেন পিনাং দূতাবাসের কন্স্যুলার দাতু ইসমাইল।

এদিকে অনেকেই অভিযোগ করেছেন সময়মত তারা পাসপোর্ট হাতে পাননি। কিন্তু দূতাবাসের সংশ্লিষ্টরা বলছেন তাদের সর্বাত্মক প্রচেষ্টায় প্রবাসীদের হাতে পাসপোর্ট বিতরণ করা হয়েছে।

পাসপোর্ট ও ভিসা শাখার প্রধান মো. মশিউর রহমান তালুকদার এ প্রতিবেদককে বলেন, মালয়েশিয়ার প্রত্যেকটি প্রদেশে সরকারি ছুটির দিনে পাসপোর্ট বিতরণসহ কন্স্যুলার সেবা দেয়া হচ্ছে এবং ‘আমরা প্রবাসী ভাইদের সেবা প্রদানে অত্যন্ত তৎপর। আর এ সেবা প্রদানের ক্যাম্পেইন অব্যাহত থাকবে।

তিনি বলেন, ‘পাসপোর্ট আবেদনে যদি কোনো ত্রুটি না থাকে নির্ধারিত সময়ের আগে ১৫ দিনের মধ্যেও পাসপোর্ট বিতরণ করা হয়েছে। আমরা শনি ও রোববার পেনাংয়ে পাসপোর্ট বিতরণ করছি।’ মশিউর রহমান আরো বলেন, দূতাবাস থেকে গত এক বছরে ১ লাখ ৮৫ হাজার ৪৩২ টি পাসপোর্ট বিতরন করা হয়েছে।

সিদ্দীকুর রহমান নামে একজন জানান, তিনি নির্ধারিত সময়ে পাসপোর্ট হাতে পেয়েছেন। সময়মত পাসপোর্ট পাওয়াতে খুবই খুশি। এখন পারমিট পাবার পালা। দ্রুত পাসপোর্ট পাওয়ায় সিদ্দীকুর রহমান হাইকমিশনের সংশ্লিষ্টদের ধন্যবাদ জানান ।

অপরদিকে মো. আশরাফুল ইসলাম ও এনায়েত এসেছেন নতুন পাসপোর্টের আবেদন করতে। তারা জানান, দালাল ছাড়াই দূতাবাসের ক্যাম্পেইনে কর্মকর্তাদের সহযোগিতায় ১১৬ রিঙ্গিত ব্যাংক ড্রাফটের মাধ্যমে ফরম পূরণ করে জমা দিয়েছেন এবং আশা করছেন নির্ধারিত সময়ে তারা পাসপোর্ট হাতে পাবেন।

এসএইচ-১০/২১/১৯ (প্রবাস ডেস্ক)