প্রতি বছর বাংলাদেশি শ্রমিক সিজনাল ভিসা থেকে বঞ্চিত

বিশ্বের বিভিন্ন দেশ থেকে ইতালি সরকার ৩০ হাজার ৮শ পঞ্চাশ জন শ্রমিক নেবে। প্রতিবছর বিভিন্ন ক্যাটাগরিতে সিজনাল ও নন সিজনাল ভিসায় এসে শ্রমিকরা কাজ করার সুযোগ পায় ইতালিতে। এরমধ্যে উল্লেখযোগ্য, কৃষি, স্বনির্ভর, অধস্তন সিজনাল চাকরি এবং পর্যটন হোটেলসহ অন্যান্য খাতে শ্রমিক নেয় ইতালি।

মঙ্গলবার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অফিসিয়াল (মিনিসতেরো দেল ইনতেরনো) ওয়েবসাইটে শ্রমিক সংক্রান্ত একটি গেজেট প্রকাশ করে শ্রমিক আনার ব্যাপারে নিশ্চিত করা হয়।

মন্ত্রণালয়সুত্রে জানা যায়, কয়েকটি ধাপে এসব শ্রমিকরা ইতালি আসতে পারবে।

বিশ্বের বিভিন্ন দেশের শ্রমিকরা সিজনাল ভিসায় আসার সুযোগ পেলেও এ বছরও বাংলাদেশের জন্য কোনো কোটা রাখেনি ইতালি সরকার। এনিয়ে প্রায় সাত বছর ধরে সিজনাল ভিসায় কোন শ্রমিক প্রবেশ করতে পারছেনা ইতালিতে।

বাংলাদেশি শ্রমিকরা ইতালি সরকারের নিয়মনীতি না মানার কারনে ব্লাক লিস্টে রাখা হয় বাংলাদেশকে।

যার ফলে সাত বছর ধরে বাংলাদেশ থেকে ইতালিতে সিজনাল ভিসায় আসার সুযোগটা হাতছাড়া হয়। অন্যদিকে কুটনৈতিকভাবে এর কোন সুরাহা করতে পারেনি ইতালিতে নিয়োজিত রোম বাংলাদেশ দূতাবাস ও মিলান কনসাল জেনারেল অফিস।

ফলে প্রতি বছর ৩শ বাংলাদেশি শ্রমিক সিজনাল ভিসা থেকে বঞ্চিত হচ্ছে। এতে করে বাংলাদেশে রেমিট্যান্স প্রবাহ অনেকটা ক্ষতি হচ্ছে।

প্রবাসী বাংলাদেশিরা মনে করেন কূটনৈতিক আলোচনা দুর্বল বলেই সাত বছর ধরে সিজনাল ভিসায় কোন বাংলাদেশি আসতে পারছেনা ইতালিতে। এর ফলে বাংলাদেশ সরকারের রেমিট্যান্স অনেক কমেছে। প্রবাসী বাংলাদেশিরা আশা করেন খুব শীঘ্রই এ সমস্যা সমাধানে সরকার শক্তিশালী ভূমিকা রাখবে। ১১ এপ্রিল থেকে আবেদন অনলাইনে পাওয়া যাচ্ছে।

এসএইচ-০৭/১১/১৯ (প্রবাস ডেস্ক)