প্রবাসীদের ঈদের দিনে কাজে যেতে হয়

উন্নত জীবনের আশায় প্রতিদিন হাজার হাজার যুবক পাড়ি জমাচ্ছেন পৃথিবীর বিভিন্ন দেশে। সুদে টাকা নিয়ে, ভিটা-বাড়ি বন্ধক দিয়ে উচ্চমূল্যে ভিসা নিয়ে, অনেকেই আবার টাকার বিনিময়ে চুক্তি করে জীবনের ঝুঁকি নিয়ে পাড়ি জমাচ্ছেন সমুদ্রপথে।

বিভিন্ন দেশে প্রায় এক কোটি প্রবাসী বসবাস করছেন। এই প্রবাসীরা রাত-দিন মাথার ঘাম পায়ে ফেলে পরিশ্রম করছেন শুধু পরিবারের সুখ আর শান্তির জন্য।

কাজের ব্যস্ততার কারণে খেয়ালই থাকে না কোন ফাঁকে যে নিজের জীবনের সুন্দর রঙিন দিনগুলো চলে গেল। বিশ্বের বেশিরভাগ দেশে বাংলাদেশিদের ভিসা জটিলতা, কাজের ক্ষেত্রে নতুন নতুন নিয়ম চালু করেছে স্থানীয় প্রশাসন।

এ রকম প্রতিকূল পরিবেশে থেকে নিজের কষ্টটুকু বুঝতে দেয় না পরিবারকে। দুই ঈদ ও বিভিন্ন উৎসবে যেমন সবাই আনন্দ করে, প্রবাসীর ঈদের দিনেও কাজে যেতে হয়। কর্মস্থলে সহপাঠীদের সঙ্গে ঈদের আনন্দটুকু ভাগাভাগি করেন নিজেদের মতো করে।

আবার বেশিরভাগ দেশেই নিজ দেশের কারণে বেতন, আকামাসহ নানা ধরনের ঝামেলার মধ্যে দিন কাটে প্রবাসীর। মাস শেষে যখনই বেতন হাতে পায় সেই বেতনের টাকা কখন দেশে পরিবারে কাছে পাঠাবে সেই চিন্তায় অস্থির থাকে। আবার অনেক সময় দেখা যায় কাজ করেও মাস শেষে ঠিকমতো বেতন পায় না। বেতন দিতে দেরি হলে দেশ থেকে ফোন আসে মাস তো শেষ- টাকা পাঠাও।

পাড়ার দোকানে ও পাওনাদাররা তাড়া দিচ্ছে। কোনো প্রবাসী বিদেশে মারা গেলে বাংলাদেশ সরকার লাশ দাফনের জন্য ৩৫ হাজার টাকা এবং পরে তিন লাখ টাকা প্রদান করে। কিন্তু কেউ একজন বিদেশে মারা গেলে একটি লাশ কিভাবে দেশে আসে সেই খোঁজ কেউ রাখে না। পাড়া-প্রতিবেশী

আত্মীয়স্বজন গুঞ্জন করে লাশের সঙ্গে কত টাকা আসছে? শুধু মা-বাবা ছাড়া প্রায় সবার মনে এ কৌতূহল জাগে কত টাকা এসেছে কফিনের সঙ্গে। লাশ আসার আগে পাওনাদাররা এসে বসে থাকে টাকার জন্য। বেশিরভাগ শ্রমিক কম বেতনে কাজ করে যা পায় তা দিয়ে কোনো রকমে সংসার চালায়। সংগঠন বা বন্ধু-বান্ধব মিলে প্রবাসীদের কাজ থেকে টাকা তোলে যে যা পারে সহযোগিতা করে।

এমনও প্রবাসীর মরদেহ হিমঘরের বক্সে পড়ে থাকে যার খোঁজ-খবর নেয়ার কেউ নেই। দেখা যায় এদের মধ্যে বেশিরভাগ নকল পাসপোর্ট বা অবৈধপথে আসা প্রবাসী। অনেক সময় বাংলাদেশের নাগরিক ভারত, পাকিস্তান, নেপাল, অন্যদেশে পাসপোর্ট নিয়ে প্রবেশ করেন। তথ্যে গরমিল থাকার কারণে খোঁজ না পেলে বেওয়ারিশ লাশ হিসেবে দাফন দেয়া হয়।

দূতাবাসের তথ্যমতে ২০১৭ সালে কুয়েতে ২১৭ ও ২০১৮ সালে ২৫৩ জন প্রবাসী যাদের বেশিরভাগ স্ট্রোক করে মারা গেছে। সাধারণ প্রবাসীরা যখন ধারদেনা শোধ ও পরিবারের কথা চিন্তা করে অতিরিক্ত পরিশ্রম করে একটু বেশি টাকা পেতে নিজের শরীরের প্রতি খেয়াল রাখে না, একটা সময় সে অসুস্থ হয়ে হাসপাতালের বেডে ছটফট করে।

পরিবারে সুখের ও শান্তির জন্য আসা প্রবাসী যখন অসুস্থ হয়ে দেশে যায় কিছুদিন পর টাকার অভাবে সেই প্রবাসী ও তার পরিবার মানবেতর জীবন যাপন করে। আগে যেই পরিবার দশ জনের সঙ্গে তাল মিলিয়ে চলত এখন শরমে আত্মীয়স্বজন কারও কাছে বলতে পারে না। তা

ই বিদেশে প্রত্যেক প্রবাসীর উচিত আগে নিজের শরীরের প্রতি খেয়াল রাখা। মনের প্রশান্তির জন্য কাজের ফাঁকে ছুটির দিনগুলোতে আত্মীয়স্বজন ও বন্ধু-বান্ধবদের সঙ্গে মিলিত হলে দুঃখ-কষ্ট কমে, মানসিক চাপ ও অশান্তি কমে যায়।

প্রবাসী তার পরিবারের শান্তি ও সুন্দরের জন্য পরিশ্রম করে নিজের জীবন শেষ করেন। প্রবাস জীবনে কখন ঈদ আসে কখন বিদায় নেয় এই খোঁজ রাখার সময় কোথায়? বাড়ি থেকে ফোন আসে ঈদের জন্য একটু বেশি টাকা পাঠাও।

এসএইচ-১০/০৩/১৯ (প্রবাস ডেস্ক)