প্রবাসীদের জন্যে ৩৫ ধরনের কাজ নিষিদ্ধ

বাহরাইনের নাগরিকদের কর্মসংস্থানে আরো অধিক সম্পৃক্ত করতে দেশটিতে ৩৫ ধরনের কাজ প্রবাসীদের জন্যে নিষিদ্ধ করা হচ্ছে। প্রস্তাবিত খসড়ায় বলা হয়েছে কেউ যদি এধরনের কাজে প্রবাসীদের নিয়োগ দেয় তাহলে তার ২০ হাজার বাহরাইনি দিনার জরিমানা হবে।

দেশটির সংসদ সদস্যরা সকল ক্ষেত্রে প্রথমে স্থানীয়দের কর্মসংস্থানে অগ্রাধিকার দেয়ার জোর দাবি জানান। স্থানীয়দের জন্যে ন্যূনতম বেতন ৮৩ শতাংশ পর্যন্ত বৃদ্ধি করে তা সাড়ে ৫’শ বাহরাইনি দিনার বা ১৪’শ ৬২.৭৭ ডলার নির্ধারণ করা হয়েছে। বর্তমানে বাহরাইনিদের ন্যূনতম বেতন হচ্ছে ৩’শ দিনার। গালফ নিউজ ডেইলি

বাহরাইনের সাংসদদের দেয়া ওই প্রস্তাবে শিক্ষা, মুদ্রা বিনিময়, হিসাব ও বাণিজিক কর্মকা-সহ ৩৫টি কাজে প্রবাসীদের সুযোগ না দিয়ে এসব স্থানে দ্রুত স্থানীয়দের নিয়োগের কথা বলা হয়েছে। তবে ৩৫টি কাজের পুরো তালিকা প্রকাশ করা হয়নি।

এধরনের কাজগুলোতে এখন বিভিন্ন দেশের প্রবাসী নাগরিকরা কাজ করছে। বাহরাইনে অন্তত ৩০টি মুদ্রাবিনিময় প্রতিষ্ঠানে ৩ হাজার প্রবাসী কাজ করছে।

তাদের বাদ দিলে সেখানে বাহরাইনিদের নিয়োগ দেয়া সম্ভব হবে। এমনটা জানান বাহরাইনের সংসদ সদস্য আহমেদ আল সালুম। যিনি সংসদে দেয়া ওই প্রস্তাবদাতাদের একজন।

এসএইচ-১০/১৭/১৯ (প্রবাস ডেস্ক)