মাতৃভাষা স্মৃতিসৌধ তৈরি হচ্ছে অস্ট্রেলিয়াতে

প্রকাশিতঃ আগস্ট ১, ২০১৯ আপডেটঃ ৫:১৭ অপরাহ্ন

প্রশান্ত মহাসাগরের তীরে অবস্থিত অস্ট্রেলিয়াতে স্থানীয় প্রবাসী বাংলাদেশিদের উদ্যোগে হতে যাচ্ছে আন্তর্জাতিক মাতৃভাষা স্মৃতিসৌধ। অস্ট্রেলিয়ার সিডনির বাংলাপাড়া খ্যাত লাকেম্বার পিল পার্কে আন্তর্জাতিক মাতৃভাষা স্মৃতিসৌধ তৈরি করা হবে।

এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়েছে। এসময় প্রবাসী বাংলাদেশি কেন্টারবুরি-ব্যাঙ্কসটাউন কাউন্সিলর নাজমুল হুদার সভাপতিত্বে নোমান শামিম স্মৃতিসৌধের বিভিন্ন বিষয় তুলে ধরেন।

কাউন্সিলর নাজমুল হুদা বলেন, কেন্টারবুরি-ব্যাঙ্কসটাউন সিটি কাউন্সিলের সহযোগিতায় আন্তর্জাতিক মাতৃভাষা স্মৃতিসৌধ তৈরি করার উদ্যোগ গ্রহণ করা হয়েছে, কেন্টারবুরি-ব্যাঙ্কসটাউন সিটি কাউন্সিল স্মৃতিসৌধ করতে জায়গা দেবে এবং তা আজীবন সংরক্ষন করবে।

নির্মিত ২৮ ফুট উচ্চতা ও প্রস্থের এই আন্তর্জাতিক মাতৃভাষা স্মৃতিসৌধ নির্মাণে প্রাথমিক ব্যয় ধরা হয়েছে এক লক্ষ বিশ হাজার ডলার। কাউন্সিলর নাজমুল হুদা জানান, এক লক্ষ বিশ হাজার ডলার আমাদের সংগ্রহ করতে হবে। সকলের সহযোগিতায় আমাদের ডিজাইন মোতাবেক করবো আশা করি। ইতোমধ্যে কাউন্সিলের অধীনে একটি ব্যাঙ্ক অ্যাকাউন্ট খোলা হয়েছে।

এ সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন প্রবাসী বাংলাদেশি কাউন্সিলর শাহ জামান টিটু, স্মৃতিসৌধের প্রস্তাবক প্রবাসী বাংলাদেশি ব্যবসায়ী মুনীর হোসেইন ও লিঙ্কন শফিকুল্লাহ প্রমুখ। স্মৃতিসৌধটির প্রাথমিক নকশা চূড়ান্ত করা হয়েছে। পার্থ প্রতীম বালার ডিজাইনে সব ভাষাভাষীর সম্মানে এ স্মৃতিসৌধে ফুটে উঠেছে বহুজাতিকতা, আত্মনির্ভরতা আর একুশের চেতনায় লালিত ইউনেস্কোর স্বীকৃতি।

এসএইচ-০৫/০১/১৯ (প্রবাস ডেস্ক)