রাঁধুনির পুরষ্কার প্রবাসী ৬ নারী পেলেন সেরা

যুক্তরাষ্ট্রের কানেকটিকাটে অনুষ্ঠিতব্য ব্যতিক্রমী খাবার উৎসব ‘রসনা বিলাস’ ও রান্না প্রতিযোগিতায় প্রবাসী ৬ নারী পেলেন সেরা রাঁধুনির পুরষ্কার। রোববার বরিশাল কমিউনিটি অব কানেকটিকাটের আয়োজনে ম্যানচেস্টারের নর্থওয়েস্ট পার্কের অনুষ্ঠানে সেরা রাঁধুনিদের হাতে পুরষ্কার তুলে দেন প্রখ্যাত রান্নাবিশারদ কেকা ফেরদৌসি। প্রবাসী বাঙালি রমণীদের ঘরে তৈরি করা রান্না প্রতিযোগিতার পাশাপাশি আসন্ন ঈদের কেনাকাটারও ব্যবস্থা ছিল উক্ত অনুষ্ঠানে।

সকাল ১১টা থেকে সন্ধ্যা পর্যন্ত চলে এ অনুষ্ঠান।কয়েক মাস আগে বরিশাল কমিউনিটি আয়োজিত পিঠামেলায় প্রবাসীদের ব্যাপক সাড়া পাওয়ার পর এবারেই প্রথমবারের মতো বাঙালি ঐতিহ্যবাহী আঞ্চলিক খাবার উৎসবের আয়োজন করা হয়।

আঞ্চলিকতাকে প্রাধান্য দিয়ে বাংলার বিভিন্ন আঞ্চলিক সংগঠন ও ব্যক্তিবর্গদের সঙ্গে নিয়ে গতকয়েক মাস ধরে চলে মেলার প্রস্তুতি। কানেকটিকাটে বসবাসরত দুই বাংলার বাঙালিরা এতে অংশ নেন। প্রবাসে বেড়ে ওঠা নতুন প্রজন্মদের কাছে দেশীয় খাবারের ঐতিহ্য তুলে ধরাই এ অনুষ্ঠানের মূল উদ্দেশ্য বলে জানান আয়োজকবৃন্দ। মেলায় বিভিন্ন আঞ্চলিক খাবারের স্টল, প্রতিযোগিতা, কনসার্ট ও ঈদ বাজারের বাহারি পোশাক, জুয়েলারির বেচাকেনা হয়।

প্রখ্যাত রান্নাবিশারদ কেকা ফেরদৌসি, নিউইয়র্কের স্বনামধন্য সাগর রেস্টুরেন্টের কর্ণধার শামিউর রহমান স্থানীয় সেফ জিলু আহমেদ রান্না বিষয়ক প্রতিযোগিতায় বিচারক প্রতিযোগীদের তৈরি খাবার পরীক্ষা নিরীক্ষা করে ৬ জনকে সেরা রাঁধুনি হিসেবে পুরষ্কার প্রদান করেন।

পুরস্কারপ্রাপ্তরা হলেন প্রধান খাবারে- ফারাহ হোসেন শাম্মী (প্রথম), ফাতেমাতুজ জোহরা ইশিতা (দ্বিতীয়) ও সাবরিনা আক্তার (তৃতীয়) এবং মিষ্টান্ন জাতীয় খাবার তৈরিতে মেরী হাওলাদার বেবি (প্রথম), সাফিনা রহমান বিদ্যুৎ (দ্বিতীয়) ও ডালিয়া রেজা (তৃতীয়)।

মেলায় পরিবেশ ও প্রকৃতি বিষয় নিয়ে বক্তব্য দেন ম্যানচেস্টার সিটি মেয়র জে মোরান, বিশিষ্ট পরিবেশবিদ মুকিত মজুমদার বাবু, বরিশাল কমিউনিটি অব কানেকটিকাটের সভাপতি মীর সাব্বির আহমেদ, সাধারণ সম্পাদক আনোয়ার হোসেন হিমু, মোল্লা বাহাউদ্দিন পিয়াল, নিউইয়র্কস্থ বরিশাল সমিতির সভাপতি মোহা: জামাল ও বাংলাদেশি খ্রিস্টান অ্যাসোসিয়েশনের হেমন্ত পালমা প্রমুখ।

বরিশাল কমিউনিটি অব কানেকটিকাটের সভাপতি মীর সাব্বির আহমেদ, সা. সম্পাদক আনোয়ার হোসেন হিমু ও অনুষ্ঠান সমম্বয়কারী মোল্লা বাহাউদ্দিন পিয়ালের তত্বাবধানে এবং আয়েশা দেওয়ান লিপির সঞ্চালনায় দিনব্যাপী এ অনুষ্ঠানে স্থানীয় সঙ্গীত একাডেমি, শুদ্ধস্বরের শিল্পীরা মনোমুগ্ধকর সঙ্গীত পরিবেশন করেন। এছাড়াও সঙ্গীত পরিবেশন করেন জনপ্রিয় শিল্পী রিজিয়া পারভীন, শিমুল খান, কৌশলী ইমা, লিটন গ্রেগরী ও তারেক চৌধুরী। শেষে আকর্ষণীয় র‍্যাফেল ড্র’র মধ্য দিয়ে অনুষ্ঠান সমাপ্ত হয়।

যাদের ঐকান্তিক সহযোগিতায় রসনা বিলাস অনুষ্ঠানটি সম্পন্ন হয়েছে তারা হলেন-মীর সাব্বির আহমেদ, আনোয়ার হোসেন হিমু, নিক্সন বিশ্বাস, মোল্লা বাহাউদ্দিন পিয়াল, খালিদ সাইফুল্লাহ ইম্মানুয়েল দত্ত সমির ও মার্ক হাওলাদার রনি প্রমুখ।

এসএইচ-০৫/০৮/১৯ (প্রবাস ডেস্ক)