ট্রেনে পানি বিক্রি, ফুটপাতে রাত্রিযাপন করে ফোর্বসের তালিকায়

ভারতের ভিকি রায়ের গল্পটা অনেকের জন্য হতে পারে অনুপ্রেরণার। ঘর ছেড়েছিলেন মাত্র ১১ বছর বয়সে। লক্ষ্য ছিল রাজধানী নয়াদিল্লি গিয়ে একটা নতুন জীবন শুরু করবেন। কিন্তু তা হয়নি। ট্রেনে পানি বিক্রি করে ফুটপাতে রাত্রিযাপন করতেন। সেই জায়গা থেকে মার্কিন প্রভাবশালী সাময়িকী ফোর্বস এশিয়ার ৩০ আন্ডার ৩০ তালিকায় জায়গা পেয়েছেন তিনি।

যেন রূপকথাকে হার মানায় ভিকি রায়ের এই দুঃখ জয়ের গল্প। ফেসবুকে নিজের জনপ্রিয় পেইজ হিউম্যানস অফ বোম্বেতে নিজের জীবনের কাহিনি শেয়ার করেছেন ভিকি। তার এই গল্প মন জয় করেছে হাজারো মানুষের।

বেঁচে থাকার তাগিদে ছোট ভিকিকে কখনও অন্যের বাসায় থালা-বাসন ধোয়ার কাজ করতে হয়েছে। জীবন ধারণের এই সংগ্রাম যে কতটা কঠিন তা টের পেয়েছিলেন হাড়ে হাড়ে। কিন্তু শেষ পর্যন্ত এক চিকিৎসকের মাধ্যমে এক এনজিওর সংস্পর্শে আসেন ভিকি।

সালাম বালাক নামের সেই এনজিওর কল্যাণে দিনে তিন বেলা খাওয়া, পোশাক ও মাথার ওপর ছাদের বন্দোবস্ত হয়। স্কুলেও ভর্তি করানো হয় ভিকিকে। বদলে যায় জীবনের রূপরেখা।

এই সময় এক ব্রিটিশ ফটোগ্রাফারের সঙ্গে দেখা হয় ভিকির। ভিকি বলেন, আমি তার কাজ দেখে মুগ্ধ হয়ে যাই। রাস্তায় বসবাসের ফলে মানবতার এত মাত্রা আমাকে দেখিয়েছিল যা আমি আগে দেখিনি। আমি চাইতাম তার মতো করে ছবিতে সেটা ফুটিয়ে তুলতে।

১৮ বছর বয়সে ৪৯৯ রূপি দামের একটি ক্যামেরা তাকে কিনে দেয় সেই এনজিও। একই সঙ্গে স্থানীয় এক ফটোগ্রাফারের কাছে প্রশিক্ষণের ব্যবস্থা করা হয় তার। এরপর আর পেছনে ফিরে তাকাতে হয়নি ভিকিকে।

রাস্তা থেকে উঠে আসা ভিকি বলেন, সেই ফটোগ্রাফারের সাহায্যে স্ট্রিট ড্রিমস নামের একটি চিত্র প্রদর্শনী করেন তিনি। সেই থেকে তার ছবি খ্যাতি পেতে শুরু করে। মানুষ সেসব ছবি কিনতে শুরু করেন। ক্রমে সারা বিশ্ব ঘুরে ফেলেন ভিকি। শুধুমাত্র ছবি তুলেই নিউ ইয়র্ক, লন্ডন, দক্ষিণ আফ্রিকা, সান ফ্রানসিস্কো-সহ একের পর এক স্থানে যাওয়ার সুযোগ হয়েছে তার।

এসএইচ-০৬/২১/১৯ (অনলাইন ডেস্ক)