প্রবাসীদের নানা সংকট ও উত্তরণের উপায়

প্রকাশিতঃ সেপ্টেম্বর ৯, ২০১৯ আপডেটঃ ৩:২০ অপরাহ্ন

কর্ম সংকট, পারিশ্রমিক না পাওয়া কিংবা দেরিতে পাওয়া, ব্যবসার মন্দা ভাব, নানা কারণে আটক অভিযানসহ ভিসা বাতিল ও মসজিদে কর্মরতদের ছাটাইয়ে আতঙ্কসহ সংকটময় পরিস্থিতি অতিক্রম করছে বাহরাইন প্রবাসীরা। এছাড়া লেবার মার্কেট রেগুলেটরি অথরিটি (এলএমআরএর) অতিরিক্ত ফি, বিদ্যুৎ, পানি, মোবাইল ও বিমানের টিকেটের অতিরিক্ত মূল্য বৃদ্ধিসহ নিত্য প্রয়োজনীয় সকল জিনিস পত্রের মূল্যের ঊর্ধ্বগতির সাথে কিছু কিছু ক্ষেত্রে ভ্যাট সংযোজনে দিশেহারা সবাই।

এ দিকে ব্যবসায়ীদের লোকসান গুনতে হচ্ছে প্রতিমাসে। খরচের যোগান দিতে হিমশিম খাচ্ছে তারা। ফলে ক্রমে কেউ দোকান বিক্রি করছে আবার কেউ বন্ধ করে নিজ দেশ ও ইউরোপের অন্যান্য দেশে পাড়ি জমাচ্ছে। আবার কেউ নিজের পছন্দের লোকের অভাবে ও ব্যাবসা গুটিয়ে নিচ্ছে। দৈনন্দিন জীবনের খরচ জোগান দিতে টাকার অভাবে ভিসা নবায়ন করতে পারছে না। এতে একদিকে যেমন অবৈধতার সংখ্যা বৃদ্ধি পাচ্ছে অপর দিকে অপরাধকে বেছে নিচ্ছে।

বিশেষ করে যে কারণে বর্তমানে সব ধরনের ভিসা বন্ধ রয়েছে। আবার অবৈধতার সংখ্যা দাঁড়িয়েছে ৮০ ভাগ (ফ্রি ভিসা সহ) মোট পরিমাণ লক্ষের কাছাকাছি। বিভিন্ন অপরাধে সাজা প্রাপ্ত বাংলাদেশিদের মধ্যে ৬০ ভাগ রয়েছে মাদকের সাথে জড়িত অপরাধে।

ভিসা বন্ধসহ সব মিলিয়ে এক ক্লান্তিময় পরিস্থিতি অতিক্রম করছে বাহরাইন প্রবাসীরা। শুধু যারা দেশ থেকে কারিগরি দক্ষতা ও কাজ নিয়ে এসেছেন তারা অনেক ভালো অবস্থানে রয়েছেন। ধারনা করা হচ্ছে, দেশটির অর্থনীতির কারণে পণ্যের মূল্য বৃদ্ধি ও অতিরিক্ত ফির প্রভাব সবার উপর পড়লেও বাকি সংকটগুলো বাংলাদেশিদের সৃষ্ট সংকট যার প্রভাবে নিজেরাই ভুক্তভোগী।

কারণ অদক্ষ ও অতিরিক্ত কর্মী, হত্যা, মাদক বিক্রি ও সেবন, নারী পাচার, নারীদের নিয়ে ব্যবসাসহ নানা অপরাধে জড়ানোর কারণেই ফ্যামিলি ভিসা পর্যন্ত বন্ধ করে দিয়েছে দেশটির সরকার।

এমন পরিস্থিতি অনেকেই দিন দিন মানসিকভাবে চিন্তাগ্রস্থ হয়ে স্বাস্থ্য ঝুঁকিতে রয়েছেন। বর্তমান এ পরিস্থিতি উত্তরণে রয়েছে বাংলাদেশ দূতাবাসের রাষ্ট্রদূতের নানা দিক নির্দেশনা।

দূতাবাসের উদ্যোগে ও তথ্য ও জনকল্যাণ প্রতিনিধির নেতৃত্বে গড়ে উঠেছে স্বেচ্ছাসেবী সংগঠন ওয়েলফেয়ার কমিউনিটি, বিএসইউবিসহ বিভিন্ন বিভাগীয় ও জেলা পরিষদ। এ সব সংগঠনগুলো সাধারণ শ্রমিকদের সচেতন করে তোলা, অপরাধ ও অপরাধীর বিরুদ্ধে তৎপরতা বৃদ্ধি, কর্ম সংস্থানের ব্যবস্থাসহ সহযোগিতা নিয়ে অসহায়দের পাশে ভূমিকা রাখছে।

এছাড়া এখানকার শ্রমিক ও ব্যবসায়ীদের দাবি প্রয়োজনীয় ও দক্ষ শ্রমিক রফতানিসহ বাহরাইনে বাংলাদেশিদের চলমান সংকটগুলোর প্রতি হস্তক্ষেপ করে যেন একটি কার্যকরী পদক্ষেপ গ্রহণ করেন বাংলাদেশ সরকার।

এসএইচ-০৬/০৯/১৯ (প্রবাস ডেস্ক)