সৌদি শিল্পাঞ্চলে প্রবাসীদের ফি মওকুফ

গত বছর থেকে সৌদি আরবের ব্যবসায়ীদের শিল্পাঞ্চলে প্রবাসী শ্রমিকদের নিয়োগে যে ফি দিতে হত তা প্রত্যাহার করে নেয়ার কারণ হচ্ছে উদ্যোক্তাদের প্রণোদনা দেয়া। এমনিতে তেল নির্ভর অর্থনীতি থেকে বের হয়ে সৌদি আরব চাচ্ছে প্রবৃদ্ধিতে বৈচিত্র আনতে।

এরপর আরামকোর তেলক্ষেত্রে ইয়েমেনের হুথিদের ড্রোন হামলায় সৌদির এই সবচেয়ে বড় তেলকোম্পানির উৎপাদন অর্ধেকে নেমে এসেছে। তাই বিভিন্ন প্রণোদনার অংশ হিসেবেই শিল্পপ্রতিষ্ঠানগুলো থেকে প্রবাসী শ্রমিকদের দুই ধরনের ফি মওকুফ করা হয়েছে।

এধরনের উদ্যোগ সৌদি অর্থনীতি ও কর্মসংস্থানের জন্যে বিশেষ সহায়ক হবে বলে মনে করা হচ্ছে। এধরনের ফি সৌদি থেকে প্রবাসী শ্রমিকদের বহিস্কারে বেশ অবদান রেখেছিল। কিন্তু এতে সৌদি নাগরিকদের কর্মসংস্থান খুব একটা বাড়েনি বরং দেশটির অর্থনীতিতে গতি আনতে যে বাড়তি কর্মসংস্থান ও বিনিয়োগ প্রয়োজন তাতে বরং ভাটা পড়ে।

প্রবাসীদের ওপর ফি আরোপ নিয়ে বিতর্কের সৃষ্টি হয়। কারণ সৌদি উদ্যোক্তারা যত সহজে কম পারিশ্রমিকে প্রবাসী শ্রমিক পায় তারচেয়ে দেশটির নাগরিকদের একই কাজে বেশি পারিশ্রমিক দিতে হয়। একই সঙ্গে উদ্যোক্তাদের ওপর ভ্যাট আরোপ করা হয় এবং ভর্তুকির সুযোগ প্রত্যাহার করে নেয়া হয়।

গত ফেব্রুয়ারিতে সৌদি ক্রাউন প্রিন্স বিন সালমান ৩শ কোটি ডলারের লেভি প্রত্যাহারের যে পরিকল্পনা নেন তাও খুব বেশিদূর আগায়নি। এখন বলা হচ্ছে শিল্পপ্রতিষ্ঠানের ওপর আরোপিত ফি সৌদি সরকার নিজেই বহন করবে।

এসএইচ-০৫/২৮/১৯ (প্রবাস ডেস্ক)