প্রবাসীদের মাঝে বইছে নির্বাচনী হাওয়া

প্রকাশিতঃ অক্টোবর ৮, ২০১৯ আপডেটঃ ৩:০৭ অপরাহ্ন

যুক্তরাষ্ট্রে প্রবাসী বাংলাদেশিদের প্রাচীনতম সংগঠন বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব নিউ ইংল্যান্ড (বেইন)-এর দ্বিবার্ষিক নির্বাচন আগামী ৯ নভেম্বর অনুষ্ঠিত হবে। দীর্ঘ ৬ বছর পর এবারের নির্বাচনে দুটি প্যানেলের মধ্যে তীব্র প্রতিদ্বন্দ্বিতা হচ্ছে বলে জানা গেছে।

নির্বাচন কমিশন সূত্রে জানা গেছে, আগামী ৯ নভেম্বর নির্বাচনের দিন ধার্য করা হয়েছে। ২১ অক্টোবর ২০১৯ সোমবার দুপুর ১টা থেকে বিকেল ৫টা পর্যন্ত মনোনয়নপত্র জমা দেওয়ার শেষদিন। ২৭ অক্টোবর ২০১৯ রোববার মনোনয়নপত্র প্রত্যাহারের শেষদিন এবং পরদিন ২৮ অক্টোবর সোমবার প্রার্থিতা যাচাই বাছাই শেষে প্রার্থীদের নাম ঘোষণা করা হবে।

বেইনের ২০১২-১৩ সালে নির্বাচনে শহিদুল ইসলাম প্রিন্স ও আসিফ বাবুর পরিষদের মধ্যে নির্বাচনী লড়াই হয়েছিল। এরপর ২০১৪-১৫ কার্যকালে তামান্না-আলম-শাহীন পরিষদ বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছিলেন। ওই সময়ে প্যানেলের জন্য কোনো যোগ্য প্রার্থী দেখা যায়নি ফলে বিনা প্রতিদ্বন্দ্বিতায় তাদের পরিষদ নির্বাচিত হয়েছিলেন।

২০১৬-১৭ তামান্না করিম পুনরায় সভাপতি ও নুমান চৌধুরী সাধারণ সম্পাদক পদে নির্বাচিত হয়েছেন। সম্প্রতি বেইনের এ নির্বাচনে একমাত্র প্যানেল জমা পড়ায় তামান্না-হেলাল-নুমান পরিষদ বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়।

এরপর ২০১৮-১৯ সালেও প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয় নুমান চৌধুরী-জয়নুল- মাহবুব-এ খোকা পরিষদ। চলতি বছর ২০২০-২১ কার্যকালের এ সময়ে আর ফাঁকা মাঠে কেউ গোল দিতে পারছেন না। আগামী ৯ নভেম্বর অনুষ্ঠিতব্য নির্বাচনে দু’টি প্যানেলের মধ্যে তীব্র প্রতিদ্বন্দ্বিতা হচ্ছে বলে জানা গেছে।

সামাজিক যোগাযোগ মাধ্যমে ইতোমধ্যে দুটি প্যানেলের নাম ঘোষণা করেছেন স্ব স্ব পরিষদ। আসিফ-বিপু-রনি এবং খোকা-নবী-সামি পরিষদের নাম শোনা যাচ্ছে। আসিফ-বিপু-রনি পরিষদে রয়েছেন-আসিফ বাবু সভাপতি, ইমরান বাকী বিপু সহ-সভাপতি এবং শাহিদুল ইসলাম রনি সাধারণ সম্পাদক পদে।

এ ছাড়া অন্যান্য পদে প্রতিদ্বন্দ্বিতাকারীরা হলেন-তানভীর মুরাদ, আবু সাঈদ, মুন্না বড়ুয়া, সুলতান আহসান, হাবিবুর রহমান, সাজ্জাদ হোসেন, দিল মোহাম্মদ, গোলাম মুর্তোজা, জাহিদুল ইসলাম মানিক, জাভেদ আফসার, একরামুল পিজন ও অমিতাজ উদ্দিন।

খোকা-নবী-সামি পরিষদে যারা আছেন তারা হলেন-মাহবুব এ খোকা সভাপতি, আহামাদ নবী সহ-সভাপতি ও ওমর এফ সামি সাধারনণ সম্পাদক পদে। এছাড়া অন্যান্য পদে প্রতিদ্বন্দ্বিতাকারীরা হলেন-রাজিবুর রহমান, শহিদুল আলম, রেহানা পারভীন ইতি, নুর মোহাম্মদ, এস এম সাজ্জাদ হোসেন, সবুজ বড়ুয়া, নুর মোহাম্মদ খন্দকার আরিফুল হক, হাসিবুর রহমান, নাটো বড়ুয়া, নুর মোহাম্মদ, নাহিদ আকতার ও ফরহাদ উদ্দিন।

যুক্তরাষ্ট্রে প্রবাসী বাংলাদেশিদের প্রাচীনতম সংগঠন বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব নিউ ইংল্যান্ড (বেইন)-এর কাছে নিউ ইংল্যান্ড প্রবাসী বাংলাদেশি কমিউনিটির লোকজন অনেক আশাবাদী। যারাই নির্বাচিত হোক শুধু মানুষের বিনোদনই নয়, পাশাপাশি প্রবাসীদের জন্য কল্যাণমূলক কাজে নিয়োজিত থাকবেন বলে নিউ ইংল্যান্ড প্রবাসীরা মনে করছেন।

নির্বাচন কমিশনারের দায়িত্ব পালন করবেন মুসা শরীফ এবং সহকারী নির্বাচন কমিশনার হিসেবে থাকবেন দু’জন তারা হলেন-উজ্জ্বল বড়ুয়া ও খসরু আলম।

এসএইচ-০৬/০৮/১৯ (প্রবাস ডেস্ক)