প্রবাসীরা যেভাবে জাতীয় পরিচয়পত্র পাবেন

প্রকাশিতঃ নভেম্বর ৮, ২০১৯ আপডেটঃ ৩:০১ অপরাহ্ন

প্রবাসী বাংলাদেশিরা বিদেশে বসেই জাতীয় পরিচয়পত্র পাবেন। জাতীয় পরিচয়পত্রের জন্য তারা বিদেশে থেকেই আবেদন করতে পারেন ও জাতীয় পরিচয়পত্র পাবেন।

প্রবাসী বাংলাদেশিদের হাতে জাতীয় পরিচয়পত্র পৌঁছে দিতে নির্বাচন কমিশন আনুষ্ঠানিকভাবে একটি অনলাইন পোর্টাল চালু করতে যাচ্ছে।

নির্বাচন কমিশনের জাতীয় পরিচয়পত্র উইং-এর মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ সাইদুল ইসলাম জানান, প্রথম পর্যায়ে মালয়েশিয়ার প্রবাসী বাংলাদেশিরা এই পোর্টালের মাধ্যমে জাতীয় পরিচয়পত্রের জন্য আবেদন করতে পারবেন। পরবর্তী সময়ে পর্যায়ক্রমে অন্যান্য দেশেও এই সেবা চালু করা হবে।

নির্বাচন কমিশনের কর্মকর্তারা বলছেন, জাতীয় পরিচয়পত্র পাওয়ার জন্য আবেদন করার জন্য পাসপোর্টের ফটোকপি ও যারা দ্বৈত নাগরিক তাদের ক্ষেত্রে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অনুমোদন প্রয়োজন হবে।

যেভাবে আবেদন করা যাবে
এই পোর্টালে লগ-ইন করে যে কোনো বাংলাদেশি নাগরিক ফরমটি ওপেন করে ফিল-আপ করতে পারবে। অনলাইনে আবেদন করলে সেটি এনআইডি উইং-এ আসবে।

এরপর সে আবেদনটি সংশ্লিষ্ট উপজেলা এবং থানায় পাঠানো হবে। তারপর সে কাগজপত্র যাচাই-বাছাই করা হবে।

যাদের তথ্য সঠিক পাওয়া যাবে এবং যখন আমরা প্রমাণ পাব যে তার বাংলাদেশি নাগরিক হওয়ার বৈধতা রয়েছে তখন আমাদের টিম যাবে সে নাগরিকের বায়োমেট্রিক ইনফরমেশন গ্রহণ করার জন্য।

বায়োমেট্রিক তথ্যের মধ্যে রয়েছে-

১. ১০ আঙুলের ছাপ এবং আইরিশ (চোখের মণির ছাপ) নেয়া হবে।

২. এ তথ্যগুলো সংশ্লিষ্ট দেশের দূতাবাসের লোকাল সার্ভারে রাখা হবে। এরপর সেটি মূল সার্ভারে পাঠিয়ে দেয়া হবে যাচাই করার জন্য।

পরিচয়পত্র পেতে কতদিন সময় লাগবে?

আবেদনের পর ৪৫ দিনের মধ্যে জাতীয় পরিচয়পত্র পাওয়া যাবে।

চলতি মাসের মধ্যেই সিঙ্গাপুর এবং দুবাইতে জাতীয় পরিচয়পত্র নিবন্ধনের কাজ শুরু হবে।এ ছাড়া ডিসেম্বর মাসের মাঝামাঝি নাগাদ ব্রিটেন, আমেরিকা এবং কানাডায় এ কাজ শুরু করা হবে বলে জানা গেছে।

এসএইচ-০৫/০৭/১৯ (প্রবাস ডেস্ক)