এক টুকরো বাংলাদেশ

প্রকাশিতঃ জানুয়ারী ১০, ২০২০ আপডেটঃ ১:০৩ অপরাহ্ন

নতুন স্বপ্ন ও নতুন আশা নিয়ে এলো নতুন বছর, ২০২০ খ্রিস্টাব্দ। অর্জন-ব্যর্থতা, সুখ-দুঃখ সব কিছু নিয়ে ইতিহাসের গর্ভে চলে গেল ২০১৯ সাল। ভুলত্রুটি ও ব্যর্থতা থেকে শিক্ষা নিয়ে এবং নতুন নতুন সাফল্যময় অর্জনের সংকল্প নিয়ে ব্যতিক্রমী বর্ষবরণ ও নৈশভোজের মধ্য দিয়ে নতুন বছরকে বরণ করে নিয়েছেন স্পেন প্রবাসীরা।

দেশটির রাজধানী মাদ্রিদে স্থানীয় সময় ৮ জানুয়ারী বুধবার রাতে বাংলাদেশিদের কেন্দ্রস্থল লাভাপিয়েসের মেহমান খানা রেস্টুরেন্টে আয়োজিত হয় এই বর্ষবরণ ও নৈশভোজ। বর্ষবরণ পরবর্তী সময়ে প্রায় ৫ শতাধিক প্রবাসী বাংলাদেশি বর্ষবরণ ও নৈশভোজে অংশ নেন। এতে প্রবাসী বাংলাদেশিদের মিলনমেলায় পরিণত হয় বাঙালি অধ্যুষিত লাভাপিয়েস এলাকা।

প্রবাসীদের এমন উপস্থিতি মনে হচ্ছিল যেন মাদ্রিদের বুকে ছোট্ট একখণ্ড বাংলাদেশ। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ব্যতিক্রমী বর্ষবরণ ও নৈশভোজের আয়োজক বিক্রমপুর-মুন্সিগঞ্জ সমিতি স্পেনের সভাপতি মাহবুবুর রহমান ঝন্টু।

তরুণ সংগঠক ও বৃহত্তর রংপুর অ্যাসোসিয়েশন ইন স্পেনের সমন্বয়ক জাকিরুল ইসলাম জাকির সঞ্চালনায় আয়োজিত অনুষ্ঠানে কমিউনিটির বিশিষ্টজনদের মধ্যে উপস্থিত ছিলেন বাংলাদেশ বাংলাদেশ অ্যাসোসিয়েশন ইন স্পেনের সাবেক সভাপতি আল মামুন, বিক্রমপুর মুন্সিগঞ্জ সমিতির সাধারণ সম্পাদক রাসেল দেওয়ান, বাংলাদেশ বাংলাদেশ অ্যাসোসিয়েশন ইন স্পেনের সাবেক সহ সভাপতি মো. জাকির হোসেন, গ্রেটার ফরিদপুর অ্যাসোসিয়েশনের সভাপতি এমদাদ হাওলাদার, কমিউনিটি নেতা মো. সেলিম মিয়া, গ্রেটার সিলেট অ্যাসোসিয়েশনের আহ্বায়ক কমিটির সদস্য এমদাদুল হক।

এ ছাড়া গ্রেটার নোয়াখালী কল্যাণ সমিতির সাধারণ সম্পাদক আবু সায়েম মজুমদার, গ্রেটার ঢাকা অ্যাসোসিয়েশন ইন স্পেনের ভারপ্রাপ্ত সভাপতি মো. আবুল হোসেন, সহ-সভাপতি অসিম রিবেরি ক্রিস, সাধারণ সম্পাদক ইনসাফ সুমন ভূঁইয়া, বিক্রমপুর-মুন্সিগঞ্জ সমিতির উপদেষ্টা সুমন নূর, যুগ্ম সাধারণ সম্পাদক সাব্বির আহমেদ সাগর, সাংগঠনিক সম্পাদক জয়নাল আবেদীন রানা, কমিউনিটি নেতা সুরুজ মিয়া, ফকরুল ইসলাম, আবু বক্কর, শামীম আহমেদ, আওয়ামী লীগ নেতা রফিক খান, মৌলভীবাজার জেলা অ্যাসোসিয়েশন ইন স্পেনের উপদেষ্টা নাজমুল ইসলাম নাজু, সিনিয়ির সহ-সভাপতি খায়রুজ্জামান জামান, সংগঠনিক সম্পাদক জেন্স শিপার উপস্থিত ছিলেন।

আরও উপস্থিত ছিলেন প্রবীণ আওয়ামী লীগ নেতা আহমদ আসাদুর রহমান সাদ, বেলাল আহমদ, শাহ মতিউর রহমান মিনার, হবিগঞ্জ জেলা অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক মিজানুর রহমান স্বপন চৌধুরী, ময়মনসিংহ অ্যাসোসিয়েশনের নেতা এম আই এ আমিন, গ্রেটার সিলেট অ্যাসোসিয়েসনের সাধারণ সম্পাদক প্রার্থী ছানুর মিয়া সাদসহ কমিউনিটির প্রবীণ নেতারা।

অনুষ্ঠানে বাংলাদেশি পরিবারগুলো অংশগ্রহণ করেন। বর্ষবরণ ও নৈশভোজের আয়োজক বিক্রমপুর-মুন্সিগঞ্জ সমিতি স্পেনের সভাপতি মাহবুবুর রহমান ঝন্টু বলেন, স্পেনে অবস্থানরত বাংলাদেশ কমিউনিটির মানুষদের একত্রিত করে সৌহার্দ্যপূর্ণ মিলন-মেলা আয়োজন আমাদের সবাইকে আনন্দঘন একটি মুহূর্ত উপভোগের সুযোগ করে দেয়। তিনি নতুন বছরে সবার সাফল্যময় কল্যাণ কামনা করেন।

পরিশেষে, নতুন বছরে সবার সাফল্যময় কল্যাণ এবং দেশ ও দেশের মানুষের আগামী দিনের উন্নয়ন, শান্তি ও সমৃদ্ধি কামনা করে বিশেষ মোনাজাত করা হয়। মোনাজাত পরিচালনা করেন মাওলানা মুজিবুর রহমান।

এসএইচ-০৫/১০/২০ (প্রবাস ডেস্ক)