ভ্রমণে নিষেধাজ্ঞা নেই বাংলাদেশি শ্রমিকদের

সৌদি আরব যেতে নিষেধাজ্ঞা নেই বাংলাদেশি শ্রমিকদের। তবে এ ক্ষেত্রে মধ্যপ্রাচ্যের কোনো দেশে ট্রানজিট না নিয়ে বাংলাদেশ থেকে সরাসরি উড়োজাহাজে ভ্রমণ করতে হবে।

বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া করোনাভাইরাসের কারণে ইউরোপীয় ইউনিয়নের দেশসহ ৩৯ দেশের নাগরিকদের ওপর অস্থায়ী ভ্রমণ নিষেধাজ্ঞা জারি করেছে সৌদি আরব।

করোনাভাইরাস সংক্রমণ ঠেকাতে এমন সিদ্ধান্ত নিয়েছে দেশটি ।

বৃহস্পতিবার সৌদির স্বরাষ্ট্র ও পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানায়, নিষেধাজ্ঞার তালিকায় রয়েছে ইউরোপীয় দেশসহ ভারত, পাকিস্তান, শ্রীলংকা, ফিলিপাইন, সুদান, ইথিওপিয়া, দক্ষিণ সুদান, ইরিত্রিয়া, কেনিয়া, জিবুতি ও সোমালিয়া। এসব দেশের নাগরিকরা সৌদি আরবে আসতে পারবেন না।

তবে বাংলাদেশ থেকে সৌদি ভ্রমণে বা ছুটিতে আসা প্রবাসীদের কর্মস্থলে ফিরতে এখনো কোনো নিষেধাজ্ঞা আরোপ করেনি সৌদি প্রশাসন।

সে ক্ষেত্রে অন্য কোনো এয়ারলাইনস নয়. বিমান বাংলাদেশ বা সৌদি এয়ারলাইনসে চড়ে সৌদিতে যেতে পারবেন বাংলাদেশিরা। এই দুটি ছাড়া বাংলাদেশ থেকে ভায়া ( ট্রানজিট) বিমানে সৌদি আরব ভ্রমণে নিষেধাজ্ঞা আরোপ রয়েছে। জানা গেছে, জর্ডানের সঙ্গেও সব ফ্লাইট বাতিল করেছে সৌদি।

এর আগে গত ৯ মার্চ ওমান, ফ্রান্স, জার্মানি, তুর্কি, স্পেন, সংযুক্ত আরব আমিরাত, কুয়েত, বাহরাইন, লেবানন, সিরিয়া, ইরাক, মিসর , ইতালি ও দক্ষিণ কোরিয়ার ওপর অস্থায়ী ভ্রমণ নিষেধাজ্ঞা আরোপ করেছিল সৌদি আরব।

এসব দেশ থেকে সৌদি নাগরিক, অভিবাসী এবং সেসব দেশের নাগরিক যাদের ভিসা ও ইকামার মেয়াদ রয়েছে, তাদের আগামী ৭২ ঘণ্টার মধ্যে সৌদিতে ফিরে আসার সুযোগ রয়েছে। সৌদিতে কাজ করা ভারত ও ফিলিপাইনের স্বাস্থ্য কর্মীরা এ নিষেধাজ্ঞার বাইরে থাকবে বলে জানানো হয়।

এসএইচ-০৬/১৩/২০ (প্রবাস ডেস্ক)