স্বল্পমেয়াদি ভ্রমণার্থীদের প্রবেশ নিষিদ্ধ করল সিঙ্গাপুর

প্রকাশিতঃ মার্চ ২২, ২০২০ আপডেটঃ ১:৫৫ অপরাহ্ন

বিশ্বজুড়ে প্রাণঘাতী করোনাভাইরাসের বিস্তার বাড়তে থাকায় সবধরনের স্বল্পমেয়াদী ভ্রমণার্থী প্রবেশ নিষিদ্ধ করেছে সিঙ্গাপুর। সোমবার থেকে কার্যকর হচ্ছে এই নিষেধাজ্ঞা। রোববার এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে সিঙ্গাপুরের স্বাস্থ্য মন্ত্রণালয় (এমওএইচ)।

বিবৃতিতে জানানো হয়, কেবলমাত্র স্বাস্থ্য ও পরিবহনের মতো জরুরি সেবায় নিয়োজিত থাকলেই ওয়ার্ক পারমিটধারী এবং তাদের ওপর নির্ভরশীলদের সিঙ্গাপুরে ফিরতে দেয়া হবে। এছাড়া সবধরনের ভ্রমণার্থী ও ট্রানজিট ব্যবহারকারীদের প্রবেশ পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত বন্ধ থাকবে।

গত শনিবার সিঙ্গাপুরে করোনা আক্রান্ত দু’জনের মৃত্যুর পরপরই এ নিষেধাজ্ঞা দিল এমওএইচ।

এর আগে, করোনায় অধিক আক্রান্ত কিছু দেশ ছাড়া বাকিদের নাগরিকদের প্রবেশ উন্মুক্ত রেখেছিল সিঙ্গাপুর। সেক্ষেত্রে অবশ্য ভ্রমণকারীদের ১৪ দিন বাসায় থাকার নির্দেশনা দেয়া ছিল। শনিবারও অন্তত ৫৩৩ জন স্বল্পমেয়াদী ভ্রমণার্থী দেশটিতে প্রবেশ করেছেন।

এমওএইচ জানিয়েছে, সিঙ্গাপুরে গত তিনদিনে করোনা আক্রান্তদের মধ্যে ৮০ শতাংশই বাইরে থেকে আসা। এদের বেশিরভাগই সিঙ্গাপুরের নাগরিক ও বিদেশে দীর্ঘমেয়াদী ওয়ার্ক পারমিটধারী।

সিঙ্গাপুরে এ পর্যন্ত অন্তত ৪৩২ জনের শরীরে করোনাভাইরাস ধরা পড়েছে। এদের মধ্যে মারা গেছেন দু’জন। অন্তত ১৪০ জন চিকিৎসা নিয়ে সুস্থ হয়ে উঠেছেন। ২৯০ জন এখনও হাসপাতালে চিকিৎসাধীন, এদের মধ্যে ১৪ জনের অবস্থা আশঙ্কাজনক।

এসএইচ-০৫/২২/২০ (প্রবাস ডেস্ক)