সুইডেনে বসবাসে কড়াকড়ি, কমেছে বাংলাদেশির সংখ্যা

প্রতি বছর বাংলাদেশ ছাড়াও ইউরোপের বিভিন্ন দেশ থেকে অনেক বাংলাদেশি পাড়ি জমান সুইডেনে। তবে সম্প্রতি সুইডেনে স্থায়ী বসবাসের অনুমতি পাওয়ার ক্ষেত্রে কড়াকড়ি আরোপ করেছে সুইডিশ সরকার।

এতে কমেছে ইউরোপের অন্যান্য দেশ থেকে সুইডেনে আসা অভিবাসন প্রত্যাশী বাংলাদেশির সংখ্যা।উন্নত জীবন আর ভালো উপার্জনের আশায় অভিবাসীদের অন্যতম পছন্দের দেশ উত্তর ইউরোপের সুইডেন।

দেশটিতে প্রতি বছর বাংলাদেশ ছাড়াও বিশ্বের বিভিন্ন দেশ থেকে বিপুল সংখ্যক অভিবাসন প্রত্যাশী পাড়ি জমান। বিগত বছরগুলোতে ইউরোপের অন্যান্য দেশ থেকে স্থায়ী বসবাসের জন্য অনেক বাংলাদেশি চলে আসেন সুইডেনে। তবে করোনা মহামারির কারনে কমেছে সে সংখ্যা।

নতুন আইন অনুসারে সুইডেনে স্থায়ী বসবাসের অনুমতি পাওয়ার ক্ষেত্রে আবেদনকারীর আর্থিক কর্মকান্ড খতিয়ে দেখা হবে। এছাড়াও নিশ্চিত করতে হবে পর্যাপ্ত আবাসন ব্যবস্থা।

এমন বেশ কিছু নতুন শর্ত আরোপ করায় ইউরোপের অন্যান্য দেশ থেকে সুইডেনে আসা বাংলাদেশিদের সংখ্যা কমেছে। শুধু তাই নয়, অভিবাসন নীতিমালায় কড়াকড়ি আরোপ কারণে অনেকেই দেশ ছেড়ে চলে যেতে বাধ্য হয়েছেন।

অনেকে আবার দীর্ঘ দিন বসবাসের অনুমতি পাওয়ার অপেক্ষায় রয়েছেন। এদিকে, সুইডেনে এখনো অনেক দক্ষ কর্মীর পদ খালি রয়েছে। দক্ষ কর্মী সঙ্কট দূরীকরণে প্রয়োজনে কম সুইডিশ ভাষা জানা কর্মীদের নিয়োগ দেয়ার আহবান জানিয়েছে সুইডেন জব এজেন্সি।

এসএইচ-০৭/১৭/২১ (প্রবাস ডেস্ক)