ব্রিটিশ বাংলাদেশি হিসেবে আকি রহমানের এভারেস্ট জয়

সুনামগঞ্জের জগন্নাথপুর উপজেলার চিলাউড়ার বাসিন্দা ব্রিটিশ বংশোদ্ভূত আখলাকুর রহমানের আকি এভারেস্ট জয় করেছেন। ব্রিটিশ বাংলাদেশি হিসেবে আখলাকুর রহমানই প্রথম ব্যক্তি, যিনি পর্বতশৃঙ্গ মাউন্ট এভারেস্ট জয় করেছেন।

আখলাকুর ব্রিটেনের ম্যানচেস্টার এলাকার ওল্ডহ্যামের বাসিন্দা।

পবিত্র রমজান মাসে ৪১ বছর বয়সী আকি এভারেস্ট জয়ের যাত্রা শুরু করেন। আখলাকুর রহমান আকিই প্রথম ব্রিটিশ মুসলিম হিসেবে এভারেস্ট জয়ের অধিকারী।

আকি রহমানের খালাতো ভাই শামীনুর রহমান জানান, শুক্রবার (১৩ মে) সকালে আকি রহমান এভারেস্টের চূড়ায় ওঠেন। নেপাল থেকে শেরপারা (গাইড) তাকে এ তথ্য নিশ্চিত করেছেন।

শামীনুর আরও বলেন, আকির সঙ্গে তাদের এখনো যোগাযোগ হয়নি। তিনি নিচে নামার পর নেটওয়ার্কের মধ্যে এলে তার এভারেস্ট চূড়ায় আরোহণের ছবি পাওয়া যাবে। এভারেস্ট জয়ী আকি নেপাল থেকে লন্ডন যাবেন।

এর আগে আকি রহমান এক এক করে ছোট-বড় বেশ কয়েকটি পর্বতশৃঙ্গে আরোহণ করে অভিজ্ঞতা অর্জন করেছেন। ২০২০ সালের জুলাই মাসে আফ্রিকার সবচেয়ে উঁচু পর্বত তানজানিয়ার মাউন্ট কিলিমানজারো জয় করে প্রথম সাফল্য অর্জন করেন। যার উচ্চতা ৫ হাজার ৮৯৫ মিটার।

এরপর ৪ হাজার ৮১০ মিটার উচ্চতা সম্পন্ন ফ্রান্সের সবচেয়ে উঁচু পর্বত মন্ট ব্লাংকে আরোহণ করেন। একই বছরের অক্টোবরে তৃতীয়বার ২৪ ঘণ্টায় জয়ের চ্যালেঞ্জ নিয়ে ৫৬৪২ মিটারের উচ্চতা রাশিয়া ও ইউরোপের মধ্যে সবচেয়ে উঁচু পর্বত মাউন্ট এলব্রস মাত্র ৮ ঘণ্টায় আরোহণ করে বিজয়ী হন। এর পাশাপাশি রাশিয়ার কারবাদিনো-বলকারিয়াও জয় করেন আকি রহমান। ২০২১ সালে নেপালে অবস্থিত পৃথিবীর সবচেয়ে কঠিনতম পর্বত হিমালয় আমাদা ব্ল্যাম জয় করেন তিনি। যার উচ্চতা ৬ হাজার ৮৫৬ মিটার।

আকি রহমান ম্যানচেস্টার জয়ের সাথে চ্যানেল এস রামাদান ফ্যামিলি কমিটমেন্ট (আরএফসি) নামের একটি প্রজেক্টে ২৬টি চ্যারিটি সংস্থার জন্য ফান্ড রেইজ করেছেন।

এসএইচ-২৩/১৩/২২ (প্রবাস ডেস্ক)