ব্রিটেনে বাংলাদেশিদের এনআইডি কার্ডের জন্য নিবন্ধনের তাগিদ

নির্বাচন কমিশনের ওয়েবসাইটে নাম নিবন্ধন করতে বাংলাদেশিদের প্রতি আহ্বান জানিয়েছেন লন্ডন হাইকমিশনার।

জাতীয় পরিচয়পত্রের (এনআইডি) জন্য নির্বাচন কমিশনের ওয়েবসাইটে নাম নিবন্ধন করতে বাংলাদেশিদের প্রতি আহ্বান জানিয়েছেন লন্ডন হাইকমিশনার সাইদা মোনা তাসনিম।

মঙ্গলবার বাংলাদেশ হাইকমিশনের কনফারেন্স রুমে লন্ডন বাংলা প্রেসক্লাবের নির্বাহী কমিটির নেতাদের সঙ্গে মতবিনিময়কালে এ আহ্বান জানান তিনি।

এ সময় তিনি জানান, যুক্তরাজ্যপ্রবাসীরা যাতে এখানে বসেই তাদের এনআইডি কার্ড পেতে পারেন, সে লক্ষ্যে নির্বাচন কমিশনের সঙ্গে তার দফায় দফায় কথা চলছে। কমিশন যুক্তরাজ্যপ্রবাসীদের তাদের নাম রেজিস্ট্রি করতে আহ্বান জানিয়েছে। ইতোমধ্যে প্রায় সাড়ে ছয়শ প্রবাসী তাদের নাম রেজিস্ট্রি করেছেন।

যারা নাম রেজিস্ট্রি করবেন তারাই সবার আগে এনআইডি কার্ড পাবেন। নির্বাচন কমিশনের কর্মকর্তারা যুক্তরাজ্যে আসবেন এবং লন্ডন, বার্মিংহাম ও ম্যানচেস্টারে অস্থায়ী অফিস স্থাপন করে কার্ডগুলো প্রদান করবেন।

তিনি বলেন, “নির্বাচন কমিশনের ওয়েবসাইটে ‘অনলাইন রেজিস্ট্রেশন ফর এনআরবি’ নামে একটি পোর্টাল আছে। প্রবাসীদের প্রতি আমাদের আহ্বান, আপনারা যত বেশি বেশি পারবেন পোর্টালে গিয়ে নাম নিবন্ধন করবেন। এতে কিছু ডকুমেন্ট আপলোড করতে হবে। ডকুমেন্ট একবারে আপলোড করা সম্ভব না হলে সেগুলো সংগ্রহ করে আপলোড করবেন।”

সাইদা মোনা আরও বলেন, ‘সব ডকুমেন্ট আপলোড হয়ে গেলে তারা আপনাকে ভোটার হিসেবে রেজিস্ট্রি করে নেবে। আর রেজিস্ট্রি হয়ে গেলে নির্বাচন কমিশনের কর্মকর্তারা যখন যুক্তরাজ্যে আসবেন, তখন আপনি অগ্রাধিকার ভিত্তিতে এনআইডি কার্ড পেয়ে যাবেন। এ ব্যাপারে হাইকমিশনের কনস্যুলার সেকশনে যোগাযোগ করলেও বিস্তারিত তথ্য জানিয়ে দেওয়া হবে।’

মতবিনিময় সভায় উপস্থিত ছিলেন লন্ডন বাংলা প্রেসক্লাবের প্রেসিডেন্ট সাপ্তাহিক পত্রিকা সম্পাদক মুহাম্মদ এমদাদুল হক চৌধুরী, জেনারেল সেক্রেটারি ও সাপ্তাহিক দেশ সম্পাদক তাইসির মাহমুদ, ট্রেজারার সালেহ আহমদ, অ্যাসিসটেন্ট ট্রেজারার মো. আব্দুল কাইয়ূম, মিডিয়া অ্যান্ড আইটি সেক্রেটারি মুহাম্মদ আব্দুল হান্নান, ইভেন্ট অ্যান্ড ‌ফ্যাসিলিটিজ সেক্রেটারি রেজাউল করিম মৃধা, নির্বাহী সদস্য আহাদ চৌধুরী বাবু, নির্বাহী সদস্য সারওয়ার হোসাইন, নির্বাহী সদস্য শাহনাজ সুলতানা ও আলোকচিত্রী খালেদ হোসাইন। হাইকমিশনের কর্মকর্তাদের মধ্যে উপস্থিত ছিলেন প্রেস মিনিস্টার আশিকুন্নবী চৌধুরী, মিনিস্টার কনস্যুলার মো. মঈন খান, কাউন্সিলর মৌমিতা জিনাত ও প্রেস উইংয়ের কর্মকর্তা আবুল কালাম আজাদ প্রমুখ।

এসএইচ-০৬/১৯/২২ (প্রবাস ডেস্ক)