দক্ষিণ কোরিয়ার সমুদ্রপাড়ে লাল-সবুজের মানবপতাকা

দক্ষিণ কোরিয়ার হাজোদে ও নাকসান সমুদ্রসৈকতে কোরিয়ার ইতিহাসে বাংলাদেশিদের সবচেয়ে বড় মিলনমেলা অনুষ্ঠিত হয়েছে। বিদেশের মাটিতে মানবপতাকার মাধ্যমে বাংলাদেশকে তুলে ধরেন বিভিন্ন পেশার দেড় হাজারেরও বেশি প্রবাসী।

রোববার দক্ষিণ কোরিয়ার অন্যতম পর্যটননগরী হাজোদে ও নাকসান সমুদ্রসৈকতে গ্রীষ্মকালীন এ মিলনমেলার আয়োজন করে ইপিএস বাংলা।

বাংলাদেশের জাতীয় সংগীত পরিবেশনের মাধ্যমে আনন্দঘন পরিবেশ সৃষ্টি হয় সমুদ্রতীরে। মিলনমেলায় ভিন্নমাত্রা তৈরি করে অংশগ্রহণকারীদের নিয়ে লাল-সবুজের মানবপতাকা। বিদেশের মাটিতে বাংলাদেশের মানবপতাকা প্রবাসীদের হৃদয়ে সৃষ্টি করে অন্যরকম অনুভূতি।

বাংলাদেশি পর্যটকের পদচারণায় মুখরিত হয়ে ওঠে নাকসান সমুদ্রসৈকত। করোনার বিধিনিষেধ কাটিয়ে দীর্ঘদিন পর সমুদ্রের শীতল পানিতে গা ভিজিয়ে বেশ স্বাচ্ছন্দ্যে আনন্দ-উল্লাসে মাতেন প্রবাসী বাংলাদেশিরা।

দেশের ভালোবাসাকে বুকে লালন করে বিশ্বদরবারে লাল-সবুজের মানবপতাকা তুলে ধরতে পেরে উচ্ছ্বসিত কমিউনিটির নেতারাও।

দক্ষিণ কোরিয়ার ইপিএস বাংলা কমিউনিটির সভাপতি কামরুল হাসান রাজ বলেন, ‘আমরা কোরিয়ার বিভিন্ন প্রান্ত থেকে ৩২টি বাস ও ১৩টি ব্যক্তিগত গাড়িতে করে ১ হাজার ৫৪২ জনকে নিয়ে সমুদ্রপাড়ে ছোট্ট একটি বাংলাদেশ তৈরি করতে পেরেছি। এটি আমাদের জন্য গর্বের।’

স্থানীয় প্রবাসী সাংস্কৃতিক দলগুলো নাচ-গানে মাতিয়ে তোলে পর্যটকদের। দেশীয় গানে নেচে-গেয়ে আনন্দমেলাকে আরও আনন্দমুখর করে তোলেন প্রবাসী বাংলাদেশিরা।

এসএইচ-০৮/০৩/২২ (প্রবাস ডেস্ক)