কুয়েতে ভিসা জটিলতায় বিপাকে প্রবাসীরা

যোগ্যতা থাকলেও ভিসার ধরন না জেনে কুয়েতে গিয়ে ভাগ্য পরিবর্তনে ব্যর্থ হচ্ছেন অসংখ্য প্রবাসী। দক্ষ লোকবল পেয়েও আকামা পরিবর্তনের কারণে কর্মী নিতে পারছেন না অনেক ব্যবসায়ীও। আর তাই কুয়েতে যাওয়ার ক্ষেত্রে ভিসা ভালো করে যাচাই করার পরামর্শ সচেতন মহলের।

কুয়েতের বিভিন্ন স্থানে প্রতিনিয়ত রাস্তাঘাট, শপিংমলসহ বড় বড় ভবনের নির্মাণকাজ চলছে। এ ছাড়া বাসাবাড়ি থেকে শুরু করে বিভিন্ন টেকনিশিয়ান, টেইলারিং, গাড়ির মেকানিকসহ সর্বত্র কাজের চাহিদা রয়েছে প্রচুর। এসব খাতে দীর্ঘদিন কাজ করে অভিজ্ঞতা অর্জন করে প্রতিষ্ঠিত হয়েছেন অনেক প্রবাসী।

আগে ভিসা পরিবর্তনে কোনো জটিলতা ছিল না। তবে গত কয়েক বছর ধরে সেই সুযোগ না থাকায়, যোগ্যতা সত্ত্বেও নিজ ফিল্ডে ভিসা পরিবর্তন করতে পারছেন না প্রবাসীরা।

কুয়েতে বিভিন্ন পৌরসভার পরিচ্ছন্নতা রক্ষা থেকে শুরু করে মোবাইল ব্যবসা, গাড়ির গ্যারেজসহ বেশকিছু ক্ষুদ্র ব্যবসায় আধিপত্য বিস্তার করছেন প্রবাসী বাংলাদেশিরা। তবে আকামা পরিবর্তনের কারণে কর্মী নিতে পারছেন না তারা।

মাজরা ভিসা বা কৃষি কাজ, খাদেম ভিসা বা গৃহকর্মী এবং বিভিন্ন সরকারি বা বেসরকারি প্রজেক্টের কাজের ভিসাসহ কিছু প্রাইভেট ভিসা আছে কুয়েতে। আহলি শোন ভিসার প্রবাসীরাই তাদের সুবিধামতো আকামা পরিবর্তন করতে পারেন। ফলে অন্য ভিসাধারীরা যোগ্যতা থাকলেও বৈধভাবে কোনো কাজ করতে পারেন না। এই সমস্যায় অনেক প্রবাসী বাধ্য হয়েছেন কুয়েত ছাড়তে।

আর তাই কুয়েতে যেতে যারা আগ্রহী, তাদের ভিসা সম্পর্কে ভালোভাবে জেনে-শুনে সঠিক সিদ্ধান্ত নেয়ার পরামর্শ প্রবাসীদের।

এসএইচ-০৪/১২/২২ (প্রবাস ডেস্ক)