দুবাইয়ের ‘সোনাপুরে’ বাড়ছে প্রবাসী বাংলাদেশিদের বিনিয়োগ

দুবাইয়ের ‘সোনাপুর’ এলাকায় প্রবাসী বাংলাদেশিদের বিনিয়োগ প্রতিনিয়ত বাড়ছে। সেই সঙ্গে বাড়ছে বাংলাদেশি পণ্যের সমাহার। যেখানে আগে প্রবাসীরা শ্রমিক হিসেবে বসবাস করতেন, সে এলাকায় এখন বহু বাংলাদেশি নিজেকে প্রতিষ্ঠিত করেছেন বিনিয়োগকারী হিসেবে।

সমৃদ্ধ দুবাই প্রতিষ্ঠার পেছনে যে মানুষের অবদান সবচেয়ে বেশি, তদের বেশিরভাগেরই বসবাস দুবাইয়ের মোহাইছেনা এলাকায়। বাংলাদেশিরা এ এলাকার নাম দিয়েছেন সোনাপুর।

এ এলাকায় রয়েছেন প্রায় ১০ লাখ শ্রমিক, যাদের মধ্যে বাংলাদেশি প্রায় দুই লাখ। এ সুযোগ কাজে লাগাচ্ছেন শ্রমিক থেকে বিনিয়োগকারী হয়ে ওঠা অনেক বাংলাদেশি। ফলে সোনাপুরে বাংলাদেশি ব্যবসায়িক প্রতিষ্ঠান বেড়েছে ব্যাপক হারে।

শুধু বাংলাদেশি প্রতিষ্ঠানের সংখ্যা বেড়েছে তা নয়, এসব প্রতিষ্ঠানে দেশীয় পণ্যের সমাহার ও চাহিদাও বেড়েছে। এসব পণ্যের জন্য দেশি-বিদেশি গ্রাহকদের ভিড়ও লক্ষ করা যায় প্রতিষ্ঠানগুলোতে। পাশাপাশি বহু বাংলাদেশির কর্মসংস্থান হচ্ছে প্রতিষ্ঠানগুলোতে।

মোহাইছেনা এলাকায় দীর্ঘদিন ধরে ব্যবসা-বাণিজ্যের ক্ষেত্রে ভারতীয়দের আধিপত্য লক্ষ্যণীয় ছিল। বর্তমানে সেখানে বাংলাদেশিরা জায়গা করে নিয়েছেন। শ্রমিকদের দাবি, সুযোগ-সুবিধা পেলে এই এলাকা বাংলাদেশিদের বিজনেস হাবে পরিণত হতে পারে।

এসএইচ-০৭/১৩/২২ (প্রবাস ডেস্ক)