মালয়েশিয়ায় ১১৮ বাংলাদেশিসহ আটক ১৬২

মালয়েশিয়ায় অভিযান চালিয়ে অবৈধভাবে বসবাস ও বিভিন্ন অপরাধের অভিযোগে ১১৮ জন বাংলাদেশিসহ অন্তত ১৬২ জনকে আটক করেছে দেশটির কুয়ালালামপুর সিটি হল (ডিবিকেএল) সহ বিভিন্ন আইন প্রয়োগকারী সংস্থা।

স্থানীয় সময় বৃহস্পতিবার বিকেলে কুয়ালালামপুরের জালান বুকিত কিয়ারার একটি নির্মাণ সাইটে ডিবিকেএলসহ বিভিন্ন আইন প্রয়োগকারী সংস্থার ইন্টিগ্রেটেড অপারেশন চালিয়ে তাদের আটক করা হয়।

ডিবিকেএলের পরিচালনায় এই অভিযানে রয়্যাল মালয়েশিয়ান পুলিশ (পিডিআরএম), কনস্ট্রাকশন ইন্ডাস্ট্রি ডেভেলপমেন্ট বোর্ড (সিআইডিবি), মালয়েশিয়ার ফায়ার অ্যান্ড রেসকিউ ডিপার্টমেন্টের (জেবিপিএম), সলিড ওয়েস্ট ম্যানেজমেন্ট অ্যান্ড পাবলিক ক্লিনজিং কর্পোরেশন (এসডাব্লুকর্প), ডিপার্টমেন্ট অব অকুপেশনাল সেফটি অ্যান্ড হেলথ মালয়েশিয়া (ডিওএসএইচ) এবং ইমিগ্রেশন ডিপার্টমেন্ট অব মালয়েশিয়া এতে অংশ নেন।

আটককৃতদের মধ্যে ১১৮ জন বাংলাদেশি, ২৩ জন মিয়ানমারের, ১১ জন ইন্দোনেশিয়ার এবং ১০ জন পাকিস্তানি নাগরিক রয়েছেন।

শুক্রবার ডিবিকেএল তাদের ফেসবুক পেজে এক বিবৃতিতে বলেছে, ‘ট্রাভেল ডকুমেন্টেশন এবং সংশ্লিষ্ট ওয়ার্ক পারমিট পুঙ্খানুপুঙ্খ পরিদর্শন শেষে সর্বমোট ১২৬ জন নির্মাণ শ্রমিককে আটক করা হয়েছে।

ডিবিকেএল আরও জানায়, আইনশৃঙ্খলাবাহিনীর অফিসাররা তাদের নিজ নিজ এখতিয়ার এবং আইনি বিধান অনুসারে পরিদর্শন এবং প্রয়োগকারী পদক্ষেপগুলো পরিচালনা করে। এরই মধ্যে সিআইডিবি নির্মাণ শিল্প সম্পর্কিত একটি নোটিশ, নির্মাণ সামগ্রী বা বর্জ্য সম্পর্কিত এসডব্লিউকর্প কর্তৃক দুটি কম্পাউন্ড নোটিশ এবং পেশাগত সুরক্ষা ও স্বাস্থ্য আইন ১৯৯৪ এর মাধ্যমে পাঁচটি ডিওএসএইচ নির্দেশপত্র জারি করা হয়েছে।

এদিকে, অবৈধ অভিবাসী শ্রমিকদের বৈধতা দিতে গত বছরের ১৬ নভেম্বর ‘রিক্যালিব্রেশন লেবার’ ও ‘রিক্যালিব্রেশন রিটার্ন’ নামে দুটি প্রোগ্রামের ঘোষণা দেয় মালয়েশিয়া সরকার। এর মধ্যে একটি অবৈধ অভিবাসী শ্রমিকদের বৈধভাবে কাজের নিয়োগ এবং অপরটি নিজ দেশে স্বেচ্ছায় ফেরত যাওয়া। দুই দফায় বাড়ানো প্রকল্প দুটি শেষ হচ্ছে চলতি বছরের ৩১ ডিসেম্বর।

এসএইচ-১৮/২৬/২৩ (প্রবাস ডেস্ক)