হোস্টেলে আগুন, বাংলাদেশিসহ শতাধিক শ্রমিক আশ্রয়হীন

মালয়েশিয়ার একটি নির্মাণাধীন ভবনের শ্রমিক হোস্টেলে অগ্নিকাণ্ডে বাংলাদেশিসহ অন্তত শতাধিক বিদেশি শ্রমিক আশ্রয়হীন হয়ে পড়েছে। ৩ হাজার ৯৬২ বর্গমিটার আয়তনের ৮ দরজা বিশিষ্ট এই হোস্টেলে বাংলাদেশিসহ প্রায় ১০০ জনেরও বেশি বিদেশি শ্রমিক বসবাস করতেন।

স্থানীয় সময় সোমবার সন্ধ্যা ৬টার দিকে দেশটির মেলাকা রাজ্যের তাঙ্গা বাতু জেলার তামান বেরতাম ইমপিয়ানের একটি হাউজিংয়ের নির্মাণাধীন ভবনের শ্রমিক হোস্টেলে এই দুর্ঘটনা ঘটে। তবে এখনও পর্যন্ত কোন হতাহতের খবর পাওয়া যায়নি। আগুনে পুরো হোস্টেল পুড়ে ছাই হয়ে গেছে বলে জানিয়েছে স্থানীয় পুলিশ।

তাঙ্গা বাতু ফায়ার অ্যান্ড রেসকিউ স্টেশনের অপারেশন কমান্ডার মোহাম্মদ আজুয়ানি মাত ইউসুফ জানান, সন্ধ্যা ৬টা ১৪ মিনিটের দিকে একটি দুর্যোগ কল পেয়ে ফায়ার সার্ভিসের একটি দল ১০ মিনিটের মধ্যে ঘটনাস্থলে পৌঁছায়। দমকল বাহিনীর তিনটি ইউনিটসহ ১৪ জন দমকল কর্মী এই অভিযানে অংশ নেন।

তিনি আরও বলেন, ‘আগুনে শ্রমিক হোস্টেলের ভেতরে একটি রুমে বিভিন্ন ক্যাবল ও পেট্রল মজুত ছিল। এ ছাড়া অগ্নিনির্বাপকদের ওই এলাকায় হাইড্রেন্ট খুঁজে পেতে অসুবিধা হয়েছিল। কারণ এটি একটি নতুন নির্মাণ সাইট এবং তাই ফায়ার ইঞ্জিনগুলোতে সঞ্চিত জলের ওপর নির্ভর করতে হয়েছে বেশ কিছুক্ষণ। ফলে আগুন নেভাতে কিছুটা দেরি হয়ে যায়। তবে সন্ধ্যা সাড়ে ৭টার দিকে আগুন নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয় দমকল বাহিনী।’

তাঙ্গা বাতু ফায়ার অ্যান্ড রেসকিউ স্টেশনের অপারেশন কমান্ডার আরও বলেন, ‘শ্রমিকরা হোস্টেল থেকে প্রায় ১০০ মিটার দূরে কাজ করার সময় হঠাৎ বিকট বিস্ফোরণের শব্দ শুনতে পায়। এর পরপরই আগুন দ্রুত ছড়িয়ে পড়ার কারণে কেউই ভেতরে প্রবেশ করার সুযোগ পায়নি। এতে শ্রমিকদের পাসপোর্ট এবং দীর্ঘদিনের জমানো বেতনের নগদ টাকাসহ জিনিসপত্র পুড়ে ছাই হয়ে যায়।’

এসএইচ-১২/৩০/২৩ (প্রবাস ডেস্ক)