মালয়েশিয়ায় বাংলাদেশসহ বিভিন্ন দেশের শিশু বিক্রি

টাকার বিনিময়ে মালয়েশিয়ায় শিশু বিক্রি করছেন বাংলাদেশসহ বেশ কয়েকটি দেশের নাগরিকরা। স্থানীয় কিছু সংবাদমাধ্যমের খবর বলছে, সিন্ডিকেটের মাধ্যমে শিশু কেনাবেচা চলে আসছে আট বছরেরও বেশি সময় ধরে।

এ ঘটনায় শুক্রবার মালয়েশিয়ার ক্লাং উপত্যকায় একযোগে অভিযান চালিয়ে বেসরকারি বিশেষজ্ঞ চিকিৎসক, সিন্ডিকেটের মধ্যস্থতাকারী এবং জাতীয় নিবন্ধন বিভাগ কর্মকর্তাদের সঙ্গে জড়িত অন্তত ১৩ জনকে আটক করেছে দেশটির দুর্নীতি দমন কমিশন (এমএসিসি)।

এমএসিসি’র একটি সূত্র জানিয়েছে, তদন্তের ভিত্তিতে দেখা গেছে যে, বিদেশিদের সন্তান নিয়মিত দত্তক নিচ্ছেন মালয়েশিয়ার জনগণ। এর সঙ্গে বাংলাদেশ, ভারত, মিয়ানমার এবং ইন্দোনেশিয়ার নাগরিকরা জড়িত।

দুর্নীতি দমন কমিশন আরও জানায়, গত বুধবার দেশটির আমপাংয়ের একটি ক্লিনিকে তদন্ত করে দেখা গেছে, ওই ক্লিনিকে সন্তান জন্মদানকারী রোগীদের প্রায় ৯০ শতাংশই বিদেশি নাগরিক।

অপরাধমূলক এমন কার্যকলাপে স্থানীয় প্রাইভেট ক্লিনিকের চিকিৎসক, মধ্যস্বত্বভোগী এবং জাতীয় নিবন্ধন বিভাগের (জেপিএন) কয়েকজন কর্মকর্তা জড়িত বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

এছাড়া শিশু কেনাবেচায় জড়িত চিকিৎসকদের দেয়া ভুয়া জন্মনথি ব্যবহার করে জাতীয় নিবন্ধন বিভাগের সঙ্গে প্রতারণার মাধ্যমে মালয়েশিয়ার নাগরিকত্ব বিক্রি করা হয়েছে বলেও জানিয়েছে এমএসিসি।

সংস্থাটি বলছে, বিষয়টি প্রমাণ করা কঠিন হলেও, জাতীয় নিবন্ধন বিভাগের ‘কালো তালিকায়’ থাকা বেসরকারি ক্লিনিকগুলোর বিস্তারিত তদন্ত চলবে।

এসএইচ-১২/১০/২৩ (প্রবাস ডেস্ক)