বগুড়া সদরের উপ-নির্বাচনে অংশ নেবে না বাম গণতান্ত্রিক জোট

বগুড়া-৬ (সদর) আসনে আগামী ২৪ জুন অনুষ্ঠিতব্য উপ-নির্বাচন বর্জনের ঘোষণা দিয়েছে বাম গণতান্ত্রিক জোট।

৮টি বাম দল নিয়ে গঠিত ওই জোটের পক্ষ থেকে মঙ্গলবার দুপুর ১২টায় বগুড়া প্রেস ক্লাবে এক সংবাদ সম্মেলনের মাধ্যমে এই ঘোষণা দেওয়া হয়।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন জোটের সমন্বয়ক ও গণসংহত আন্দোলন বগুড়ার আহবায়ক আব্দুর রশিদ।

তিনি, গত ৩০ ডিসেম্বর অনুষ্ঠিত রাত্রীকালীন ভুয়া ভোটের মাধ্যমে নির্বাচনের নামে একটি প্রহসন হয়েছে। দেশবাসী ভোটাধিকার থেকে বঞ্চিত হয়ে চরমভাবে ক্ষুব্ধ। এখনও বঞ্চনার দগদগে ঘা শুকায়নি। মানুষ ভোটের উপর বিশ্বাস হারিয়ে ফেলেছে। সেই বিশ্বাস ফিরিয়ে আনার জন্য কথায় ও কাজে নির্বাচন কমিশন কোন পদক্ষেপই নেয়নি। যা মানুষের হতাশাকে আরও বাড়িয়ে তুলেছে।

কিছুদিন আগে উপজেলা নির্বাচনেও দেখা গেছে, ২০০টিরও বেশি উপজেলায় বিনা প্রতিদ্বন্দ্বীতায় শাসক দলের প্রার্থীদের বিজয়ী ঘোষণা করা হয়েছে। উপজেলা নির্বাচনের আগে নির্বাচন কমিশন বলেছিল, সংসদ নির্বাচনের মতই উপজেলা নির্বাচন হবে এবং হয়েছেও তাই। দেশে একটি অথর্ব নির্বাচন কমিশন রয়েছে, যাকে সরকারি দলের আজ্ঞাবহ নির্বাচন কমিশন বললেও অত্যুক্তি হবে না।

লিখিত বক্তব্যে আব্দুর রশিদ আরও বলেন, সাধারণ মানুষের ভোট না দেওয়ার ক্ষত এখনও শুকায়নি। নজিরবিহীন ভোট ডাকাতির নির্বাচন বাতিল, নির্দলীয় নিরপেক্ষ সরকার গঠন ও নির্বাচন কমিশন পুনর্গঠন করে তার অধীনে পুনরায় নির্বাচনের দাবি বাস্তবায়ন হয়নি। এই অবস্থা বিবেচনায় নিয়ে কলঙ্কিত নির্বাচনের দগদগে ঘা শুকানোর ব্যবস্থা না করায় আমরা বাম গণতান্ত্রিক জোট এই উপ-নির্বাচনে অংশগ্রহণ করছি না।

সংবাদ সম্মেলনে দল নিরপেক্ষ তদারকি সরকারের অধীনে অবাধ ও নিরপেক্ষ নির্বাচনের দাবিতে আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়ে বলা হয়, নির্বাচনী ব্যবস্থার আমূল সংস্কারের দাবিতে আমাদের লড়াই-সংগ্রাম অব্যাহত থাকবে।

সংবাদ সম্মেলনে অন্যান্যের মধ্যে বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (সিপিবি) সহকারী সাধারণ সম্পাদক সাজ্জাদ জহির চন্দন, বাসদের বগুড়া জেলা আহবায়ক অ্যাডভোকেট সাইফুল ইসলাম পল্টু, সিপিবি বগুড়া জেলা কমিটির সভাপতি জিন্নাতুল ইসলাম, সাধারণ সম্পাদক আমিনুল ফরিদ, বাসদের (মার্কবাদী) বগুড়া জেলা আহবায়ক সামছুল আলম দুলুসহ অন্যান্য নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

বিএ-০৫/২১-০৫ (উত্তরাঞ্চল ডেস্ক)