ফেসবুকে গুজব ছড়ানোয় কলেজ প্রভাষক ও আইটি বিশেষজ্ঞ গ্রেফতার

প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ বেশ কয়েকজন মন্ত্রী ও পদ্মা সেতু নিয়ে ফেসবুকে গুজব ছড়ানোর অভিযোগে বগুড়ায় এক কলেজ শিক্ষক ও একজন আইটি বিশেষজ্ঞকে গ্রেফতার করেছে সাইবার ক্রাইম ইউনিট।

সোমবার সকালে তাদেরকে নিজ নিজ বাড়ি থেকে গ্রেফতারের পর ডিজিটাল নিরাপত্তা আইনে থানায় মামলা দায়ের করা হয়েছে।

গ্রেফতাররা হলেন শহরের ঝোপগাড়ি এলাকার বাসিন্দা ও সোনাতলা ডিগ্রি কলেজের প্রভাষক মাসুদুর রহমান টিটু (৪৮) এবং আদামদীঘি উপজেলার পশ্চিম ছাতনী গ্রামের বাসিন্দা আইটি বিশেষজ্ঞ বেনজুর আহম্মেদ (২৮)।

বগুড়ার পুলিশ সুপার আলী আশরাফ ভূইয়া জানান, সাইবার পুলিশের মনিটরিং সেল ‘শুভেচ্ছা রহমান’ নামে একটি ফেসবুক অ্যাকাউন্ট এবং ‘সুন্দর ও বিস্ময়কর ভিডিও অপটাইম টিভি’ নামে একটি ফেসবুক পেজ থেকে গুজব ছড়ানোর তথ্য ও প্রমাণ পায়।

শুভেচ্ছা রহমান ফেসবুক অ্যাকাউন্ট থেকে বলা হয় ভারতীয় গোয়েন্দা সংস্থা ‘র’ এর মাধ্যমে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশের মানুষকে গুম করাচ্ছে। সুন্দর ও বিষ্ময়কর ভিডিও অপটাইম টিভিতে বলা হয় পদ্মা সেতু তৈরিতে হাজার হাজার মানুষের মাথা প্রয়োজন।

সাইবার ইউনিটের পক্ষ থেকে তদন্তকালে আরও দেখা যায় যে, শুভেচ্ছা রহমান নামের ফেসবুক অ্যাকাউন্টের প্রোফাইলজুড়ে বিভিন্ন ধরনের উসকানিমূলক পোস্ট রয়েছে। সরকারকে নিয়ে নানা ধরনের কটূক্তিমূলক কথাবার্তাও করা হয়েছে। পুলিশকে গালিগালাজ করা নানা ধরনের ছবি ও ভিডিও শেয়ার করা হয়েছে। যেসব পেজ বেশি শেয়ার হয়েছে তার মধ্যে ‘হাসিনার পতন চাই’ ও ‘বাঁশের কেল্লা’ অন্যতম।

শুভেচ্ছা রহমান অ্যাকাউন্ট থেকে শেয়ার করা পোস্টের মধ্যে রয়েছে ভারতীয় গোয়েন্দা দিয়ে শেখ হাসিনা বাংলাদেশের মানুষকে গুম করাচ্ছে। শুনুন একজন র‌্যাব কর্মকর্তার মুখ থেকে। সামনে ভয়ংকর দিন। আরও রয়েছে ‘ডেঙ্গু বিষয়ক প্রশিক্ষণে স্বাস্থ্যমন্ত্রী মুক্তিযোদ্ধা কোটায় মালয়েশিয়া গেছেন’, ‘পদ্মা সেতু তৈরিতে খালেদা ও তারেকের মাথা লাগবে’, ‘গণতন্দ্র মুক্তি পাক, স্বৈরতন্ত্র নিপাত যাক’, ‘হাসিনার পতন চাই’ ইত্যাদি।

‘সুন্দর ও বিষ্ময়কর ভিডিও অপটাইম টিভি’তে গত ৯ জুলাই একটি পোস্ট করা হয়। ভিডিও পোস্টে বলা হয়, ‘পদ্মা সেতুর জন্য মাথা সংগ্রহ করতে বাচ্চা চুরি করার সময় ধরা খেল মহিলা’। এই ভিডিওটি রাতারাতি ১ লাখ ৫ হাজার বার সিন হয়। ২ হাজার ৮৩৮ বার শেয়ার হয়।

বগুড়া সাইবার ক্রাইমের ইন্সপেক্টর এমরান মাহমুদ তুহিন জানান, শুভেচ্ছা রহমান অ্যাকাউন্টের আসল নাম মাসুদুর রহমান টিটু। আর সুন্দর ও বিষ্ময়কর ভিডিও অপটাইম টিভি পেজের এডমিন হলেন আইটি বিশেষজ্ঞ বেনজুর আহম্মেদ। তাদের গ্রেফতারের পর জিজ্ঞাসাবাদে অপরাধের কথা স্বীকার করেছেন। পরে তাদের আদালতের মাধ্যমে জেলা হাজতে পাঠানো হয়েছে।

বিএ-০৯/০৫-০৮ (উত্তরাঞ্চল ডেস্ক)