করোনা সন্দেহে মৃত ব্যক্তিকে দাফনে বাধা, শোকজ আ’লীগ নেতা

সর্দি-কাশি ও জ্বরে মৃত্যুবরণকারী এক ব্যক্তির মরদেহ দাফনে বাধা দেওয়ায় বগুড়ায় আওয়ামী লীগের শিবগঞ্জ উপজেলার ময়দানহাটা ইউনিয়ন কমিটির সভাপতি মেজবাউর রহমানকে শোকজ করা হয়েছে।

সোমবার আওয়ামী লীগের শিবগঞ্জ উপজেলা কমিটির সভাপতি আজিজুল হক ও সাধারণ সম্পাদক মোস্তাফিজার রহমান মোস্তা স্বাক্ষরিত এক চিঠিতে অভিযুক্ত মেজবাউর রহমানকে ৩ কার্য দিবসের মধ্যে কারণ দর্শাতে বলা হয়।

চিঠিতে বলা হয়- গত ২৮ মার্চ গাড়িদহ গ্রামের মৃত্যুবরণ বার ব্যক্তির সৎকার কাজে আপনি কেন বাধা দিয়েছেন তার উত্তর আগামী তিন কার্যদিবসের মধ্যে নিম্ন স্বাক্ষরকারীকে জানাবেন।

মাসুদ রানা (৪৫) নামে এক ব্যক্তি সর্দি-কাশি ও জ্বর নিয়ে গত ২৮ মার্চ শিবগঞ্জ উপজেলার ময়দানহাটা ইউনিয়নের দাড়িদহ গ্রামে মারা যান। এরপর এলাকায় ছড়িয়ে পড়ে যে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে তার মৃত্যু হয়েছে। পরে স্বাস্থ্য দপ্তর থেকে তার মরদেহ থেকে নমুনা সংগ্রহ করে ঢাকায় রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানে (আইইডিসিআর) পাঠানো হয়। সতর্কতামূলক পদক্ষেপ হিসেবে স্থানীয় প্রশাসন মাসুদ রানা যে বাড়িতে মৃত্যুবরণ করেছেন তার আশ-পাশের ১৫টি বাড়ি লকডাউনের ঘোষণা দেয়।

পরে স্বজনরা মাসুদ রানার লাশ ওই গ্রামে দাফনের উদ্যোগ নিলে গ্রামবাসী বাধা দেয়। অভিযোগ রয়েছে, ময়দানহাটা ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি মেজবাউর রহমানও মাসুদ রানার লাশ দাফনে বাধা দেন। পরে পুলিশ ও প্রশাসনের সহায়তায় স্থানীয় একটি মাজারের পাশে মাসুদ রানার লাশ দাফন করা হয়।

সোমবার বগুড়ার সিভিল সার্জন ডা. গাওসুল আজিম চৌধুরী জানান, মাসুদ রানা কররোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা যাননি। আইইডিসিআর থেকে পাঠানো রিপোর্টে বলা হয়েছে তার করোনা নেগেটিভ। অর্থাৎ তার দেহে করোনাভাইরাসের সংক্রমণ ছিল না। ওই রিপোর্ট পাওয়ার পর স্থানীয় প্রশাসন ওই গ্রামের ১৫টি বাড়ির ওপর থেকে লকডাউন প্রত্যাহার করে নেয়।

শিবগঞ্জ উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মোস্তাফিজার রহমান মোস্তা তার দলের ময়দানহাটা ইউনিয়ন কমিটির সভাপতি মেজবাউর রহমানকে শোকজ করার কারণ ব্যাখ্যা করতে গিয়ে বলেন, ‘তিনি যে কাজ করেছন তা খুবই অমানবিক। আমরা বার বার তাকে মোবাইল ফোনে বলেছি যে মৃত ব্যক্তিকে দাফনের সুযোগ দিতে হবে।

কিন্তু তিনি শোনেননি। দেখি তিনি কি জবাব দেন। সন্তোষজনক জবাব না পেলে তাকে বহিস্কারের জন্য জেলা কমিটিতে সুপারিশ করা হবে। তবে এ বিষয়ে বক্তব্য জানার জন্য মেজবাউর রহমানকে ফোন দেওয়া হলেও তিনি রিসিভ করেননি।

বিএ-১৪/৩০-০৩ (উত্তরাঞ্চল ডেস্ক)