চাঁপাইনবাবগঞ্জে জেএমবির ৩ জনের মৃত্যুদণ্ড, ৪ জনের যাবজ্জীবন

চাঁপাইনবাবগঞ্জে জেএমবির স্বঘোষিত আমীর রুহুল আমীন ওরফে সালমান হত্যা মামলায় জেএমবির তিন সদস্যকে মৃত্যুদণ্ড দেওয়া হয়েছে। এছাড়া চার সদস্যকে যাবজ্জীবন কারাদণ্ড দেওয়া হয়েছে।

সোমবার দুপুরে অতিরিক্ত জেলা ও দায়রা জজ মো. শওকত আলী এ রায় দেন। রায় ঘোষণার সময় দণ্ডিতদের মধ্যে ছয়জন আদালতে উপস্থিত ছিলেন।

মৃত্যদণ্ডপ্রাপ্তরা হলেন- চাঁপাইনবাবগঞ্জের নাচোল উপজেলার চানপাড়ার সানোয়ার হোসেন, গোমস্তাপুর উপজেলার বালুগ্রাম-রাজারামপুরের জাহাঙ্গীর আলম, ও একই গ্রামের আব্দুস শুকুর। যাবজ্জীবনপ্রাপ্তরা হলেন- গোমস্তাপুর উপজেলার গোপালনগরের শামসুল হক, চকপুস্তম গ্রামের আব্দুল মোতাকাব্বির ওরফে বুলবুল, সাইফুল ইসলাম ও নিমতলার শামীম। এদের মধ্যে সানোয়ার পলাতক রয়েছে।

রাষ্ট্রপক্ষের আইনজীবী অতিরিক্ত পাবলিক প্রসিকিউটর আঞ্জুমান আরা বলেন, জেএমবির অভ্যন্তরীণ দ্বন্দের জেরে ২০১২ সালের ২৬ এপ্রিল নাচোল উপজেলার খলসি-বোরিয়া এলাকায় গলা কেটে হত্যা করা হয় ওই সময়ের স্বঘোষিত আমীর রুহুল আমীন ওরফে সালমানকে। ২৭ এপ্রিল সকাল সাড়ে ৬টায় ওই এলাকার একটি আম বাগান থেকে সালমানের মাথা বিচ্ছিন্ন মরদেহ উদ্ধার করে পুলিশ।

ওই দিনই নাচোল থানার তৎকালীন এসআই আনিসুর রহমান বাদী হয়ে অজ্ঞাতদের আসামি করে হত্যা মামলা দায়ের করেন। পরবর্তীতে তদন্তের মাধ্যমে দণ্ডিতদের সম্পৃক্ততা পাওয়ায় তাদের অভিযুক্ত করে ২০১৩ সালে আদালতে অভিযোগপত্র দাখিল করেন নাচোল থানার পুলিশ পরিদর্শক সাঈদ ইকবাল।

রুহুল আমীন ওরফে সালমান বাড়ি ঢাকার ধানমন্ডিতে। তবে নাচোলের চানপাড়ায় তার শ্বশুরবাড়িতে অবস্থানের সময় তিনি নিহত হন।

বিএ-০২/২৫-১১ (উত্তরাঞ্চল ডেস্ক)