নিখোঁজ ২ সন্তানকে ফিরে পেতে বাবার সংগ্রাম

দিনাজপুর থেকে হারিয়ে যাওয়ার প্রায় এক বছর পর দুই শিশু মেয়ের সন্ধান পেলেন হতদ্ররিদ্র এক বাবা। অভিযোগ পাওয়ার মাত্র এক সপ্তাহের মধ্যেই শিশু দুটিকে উদ্ধার করেছে নারায়ণগঞ্জের ফতুল্লা থানা পুলিশ।

পারিবারিক কলহের জেরে, শিশু দুটিকে আলাদা ভাড়া বাসায় তাদের নানির কাছে রেখে গোপনে সৌদি আরবে চলে যান মা শাহনাজ। তবে নাবালক হওয়ায় আপাতত নানীর কাছেই দুই শিশুকে রাখার সিদ্ধান্ত আদালতের। এতে হতাশ বাবা ইদ্রিস আলী।

এক বছর আগে বাড়ি থেকে হারিয়ে যাওয়া দুই শিশু কন্যার খোঁজে রিকশা চালিয়ে টানা এক সপ্তাহ নারায়ণগঞ্জ শহরের অলিগলিতে ছুটেছেন দিনাজপুর জেলার কাহারোল থানার পাইকপাড়া গ্রামের কৃষক ইদ্রিস আলী।

গত কয়েক মাসে ৫ থেকে ৯ বছর বয়সী কোনো মেয়ে দেখলেই খুঁজেছেন হারিয়ে যাওয়া কন্যাদের মুখ। অবশেষে গত ১৬ এপ্রিল বিকেলে নারায়ণগঞ্জের ফতুল্লার মুসলিমনগর এলাকা থেকে ইদ্রিসের ৯ বছর বয়সী কন্যা ইতি আক্তার ও ৫ বছরের মীমকে উদ্ধার করে পুলিশ। পরে জানা যায়, সেখানে এক বছর ধরে নানির কাছে ছিল দুই কন্যা।

ইদ্রিস আলী বলেন, আমার স্ত্রী বাচ্চা নিয়ে বাড়ি থেকে পালিয়ে আসে। আসার পরেই নিখোঁজ হয়ে যায়। বাচ্চাদের আর খুঁজে পায়নি। নাজমুল হাসান, অতিরিক্ত পুলিশ সুপার নাজমুল হাসান বলেন, সন্তানদের তার বাবার কাছে ফিরিয়ে দিতে পেরেছি। এটাই ভালো লাগা। আমরা পেশার দায়িত্বের পাশাপাশি মানবিক বোধের জায়গা থেকে ভালো কাজ করেছি।

তবে দুই শিশুর নানির দাবি, পারিবারিক কলহের জেরে নাবালক ২ মেয়েকে রেখে গোপনে সৌদি আরবে চলে যান মা শাহনাজ। এদিকে খোঁজাখুঁজির পর দুই সন্তানকে কাছে পেয়েও নিজের কাছে নিয়ে যেতে পারছেন না ইদ্রিস আলী। বিষয়টি গড়িয়েছে আদালত পর্যন্ত।

নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের পাবলিক প্রসিকিউটর রকিব উদ্দিন বলেন, বাবা জানিয়েছেন তার জিম্মায় দুই বাচ্চাকে দিতে হবে। কিন্তু বাচ্চারা বলছেন তারা নানির কাছে থাকবেন।

রোববার দুপুরে বাবা ও মেয়েদের উপস্থিতিতে এ বিষয়ে শুনানি হলে অতিরিক্ত জেলা ও দায়রা জজ আদালতের বিচারক সাবিনা ইয়াসমিন সাবালক না হওয়া পর্যন্ত শিশুদের নানির কাছে থাকার নির্দেশ দেন।

এসএইচ-১২/১৯/২২ (উত্তরাঞ্চল ডেস্ক)