পাথর সরিয়ে পুকুর তৈরি করে ব্যাঙ

প্রকাশিতঃ আগস্ট ১০, ২০১৯ আপডেটঃ ৩:১৭ অপরাহ্ন

কাঁদা মাখানো ব্যাঙগুলো গোলগাল এবং বর্ণিল। কিন্তু এগুলো খুবই শক্তিশালী। নতুন এক গবেষণায় গোলিয়াথ ব্যাঙ সম্পর্কে বেশ কিছু চমৎকার তথ্য উঠে এসেছে। এই ব্যাঙগুলো সাধারণত ক্যামেরুন ও গ্যাবনে দেখা যায়। এরা ডিম এবং ব্যাঙ্গাচির জন্য পুকুর তৈরি পর্যন্ত করে। শুনতে অবাক লাগলেও তারা ওজনের অর্ধেক সমপরিমাণ পাথর সরাতে পারে।

ক্যামেরুন ও জার্মানের একদল গবেষক জানিয়েছে ব্যাঙগুলোর প্রাপ্ত বয়সে ওজন ৬.৬ পাউন্ড হয়ে থাকে এবং এগুলো লম্বায় ১৩ ইঞ্চি হয়।

বিজ্ঞানীদের মতে, ব্যাঙগুলো আরও বড় হতে পারে। বার্লিনের প্রাকৃতিক ইতিহাস জাদুঘরের একদল গবেষক ব্যাঙগুলোর দ্বারা তৈরি তিন ফিট দৈর্ঘ্য ও ৪ ইঞ্জি গভীর পুকুর দেখেছে ক্যামেরুনের নদীর তীরে।

গবেষক দলের প্রধান মারভিন শোফার সংবাদ বিজ্ঞপ্তিতে বলেন, ব্যাঙগুলো অনেক বড়। ওজন ২ কেজি (৪.৪ পাউন্ড) হবে। এগুলো প্রাপ্ত বয়সে আরও বড় হতে পারে।

শক্তিশালী ব্যঙগুলো তাদের দায়িত্ববান পিতা-মাতা হিসেবেও পরিচয় দিয়েছে। ব্যাঙগুলো ব্যাঙ্গাচি লালন-পালনের জন্য ঝর্ণা বা নদীর থেকে নির্দিষ্ট দূরত্বে নিজেদের পুকুর তৈরি করে। যেখানে ব্যাঙ্গাচিগুলো বেড়ে ওঠে।

গবেষক দলের সভাপতি মার্ক-অলিভার রাডেল সংবাদ বিজ্ঞপ্তিতে বলেন, বিশাল এই ব্যাঙগুলো আফ্রিকায় নির্মাণ শিল্পের জন্য বিখ্যাত এবং দর্শনীয় বটে।

গবেষকদল আশাবাদী এই গবেষণার ফলে তারা বিলুপ্তপ্রায় ব্যাঙগুলো টিকিয়ে রাখতে সাহায্য করতে পারবে।

এসএইচ-০২/১০/১৯ (অনলাইন ডেস্ক)