‘ঘটনা সত্য’ নাটক বয়কট করুন

জি. এম. মুরতুজা:

“প্রতিবন্ধী বা বিশেষ চাহিদা সম্পন্ন শিশুরা নাকি বাবা মায়ের পাপের ফল”! হ্যাঁ এমন একটি বার্তা দেয়া হয়েছে জনপ্রিয় অভিনেতা ও অভিনেত্রী আফরান নিশো এবং মেহজাবীন চৌধুরী অভিনিত “ঘটনা সত্য” নামক একটি নাটকে। নাটকটি পরিচালনা করেছেন রুবেল হাসান।

নাটকটি ইউটিউবে “সিএমভি”-এর চ্যানেলে ঈদ উপলক্ষ্যে মুক্তি দেয়া দেয়ার পর ১০ লাখেরও বেশী মানুষ দেখেছিলেন। তবে নাটকটিতে “প্রতিবন্ধী বা বিশেষ চাহিদা সম্পন্ন শিশুরা বাবা মায়ের পাপের ফল” এমন একটি নেতীবাচক বার্তা দেয়ায় বিভিন্ন মহল থেকে প্রতিবাদের ঝড় উঠে। ফলে “সিএমভি” কর্তৃপক্ষ তাদের ইউটিউব চ্যানেল থেকে ডিলিট করে দিয়েছে নাটকটি।

কিন্তু আমার প্রশ্ন হচ্ছে, এই নাটকের জনপ্রিয় অভিনেতা ও অভিনেত্রী আফরান নিশো এবং মেহজাবীন চৌধুরী কি নাটকটি মুক্তি দেয়ার আগে একবারও বিবেচনায় নেননি যে, এমন একটি নেতীবাচক বার্তা নাটকটির মাধ্যমে ছড়িয়ে দেয়ার ফলে সমাজে কি প্রতিক্রিয়া সৃস্টি করতে পারে। আবার নাটকটি স্পন্সর করেছে সরকারী প্রতিষ্ঠান “নগদ”।

নগদ-এর পক্ষ থেকেও কি নাটকটি একবারও রিভিউ করা হয়নি। নগদ-এর সাথে সম্পৃক্ত রয়েছেন জনপ্রিয় মোটিভেশনাল বক্তা সোলাইমান সুখন। তাঁর চোখ এড়িয়ে কিভাবে এমন একটি নেতীবাচক বার্তা এই নাটকটির মাধ্যমে ছড়িয়ে দেয়া হলো।

যাইহোক “ঘটনা সত্য” নাটকের মাধ্যমে এমন একটি স্পর্শকাতর ও নেতীবাচক বার্তা ছড়িয়ে দেয়ার জন্য-এর পরিচালক, প্রযোজক এবং অভিনেতা-অভিনেত্রীসহ সংশ্লিষ্ট সকলকের প্রতি ধিক্কার এবং তীব্র নিন্দা জানাই। একই সাথে এই নাটকের সাথে সম্পৃক্ত সকলকে জবাবদিহিতার আওতায় আনার জন্য সরকারের নিকট জোর দাবী জানাচ্ছি। এই নাটকটি এখনো ইউটিউবে দেখা যাচ্ছে।

অবিলম্বে নাটকটি ইউটিউব থেকে সরিয়ে নেয়ার জন্য সরকারের আইসিটি বিভাগ এবং বিটিআরসি কর্তৃপক্ষের নিকট অনুরোধ জানাচ্ছি। কেননা “প্রতিবন্ধী বা বিশেষ চাহিদা সম্পন্ন শিশুদের” নিয়ে সম্মিলিত কাজের ফলে সমাজে যে ইতিবাচক পরিবর্তন আসতে শুরু করেছে, এই নাটকটির এমন নেতীবাচক বার্তা সমাজে বিরুপ প্রভাব ফেলবে।