‘যে দেশে গুণীর কদর নেই সে দেশে গুণীর জন্ম হয় না’ – ড. মুহম্মদ শহীদুল্লাহ

জি. এম. মুরতুজা:

নোবেল জয়ের পর ‘অলিম্পিক লরেল’ বিজয়ে আপনাকে আন্তরিক অভিনন্দন জানাচ্ছি প্রফেসর ড. মুহাম্মদ ইউনুস। আমাদের খুবই দুর্ভাগ্য যে, দল মতের উর্দ্ধে উঠে আমরা আপনার কদর করতে পারিনি, দিতে পরিনি যথাযথ সম্মানটুকু।

এমনকি আপনাকে অভিনন্দন জানানোর পরিবেশ পরিস্থিতিও দেশে প্রবলভাবে অনুপস্থিত। অথচ শুধুমাত্র অভিনন্দন জানানো নয়, আপনার এই মহাঅর্জনে পুরো দেশ ও জাতির গর্ব অনুভব করা উচিত। আনন্দ উৎসব করা উচিত। জাতীয়ভাবে সম্বর্ধনা পাওয়া আপনার প্রাপ্য। কিন্তু আপনার এই অর্জনকে নানাভাবে প্রশ্নবিদ্ধ করা হচ্ছে, সমালোচনা করা হচ্ছে, সামাজিক যোগাযোগ মাধ্যমে হেটস্পিচ ছড়ানো হচ্ছে। যারা এগুলো করছেন তারাও এই দেশেরই নাগরিক।

আপনাকে অসম্মানিত করার জন্য এই দেশ ও জাতির একজন অতি সামান্য সদস্য হিসেবে আমি লজ্জা প্রকাশ করছি। সত্যি বলছি, আপনার কাজ, চিন্তা ও দর্শনের সাথে আমার কোন সম্পৃক্ততা ও সাযুজ্য নাই। আপনাকে আমি সম্মান করি এবং অভিনন্দন জানাচ্ছি শুধুমাত্র এদেশের নাগরিক হিসেবে আপনার বিরল সম্মান অর্জনের জন্য।

আপনার বিরল সব অর্জন বাংলাদেশের মর্যাদা ও ভাবমূর্তিকে আন্তজার্তিক পরিমন্ডলে কতটা উজ্জল ও মহিমান্বিত করে তুলেছে, তা একজন বৈশ্বিক নাগরিক হিসেবে আমি মর্মে মর্মে অনুধাবন করি। মহান সৃষ্টিকর্তা আপনার সুস্থতা ও দীর্ঘায়ু দান করুন। এবং আপনি দেশের জন্য আরো অনেক অনেক সম্মান এ মর্যাদা বয়ে আনুন, এই প্রার্থনা করি।