জনাব সজীব ওয়াজেদ জয়-এর জীবনকাল কি শেষ?

ওয়াজেদ

জি. এম. মুরতুজা: বাংলাদেশ যখন স্বাধীনতার ৫০ বছর পূর্তি উৎসব পালন করছে, এই উৎসবের সাথে প্রধানমন্ত্রীর সুযোগ্য উত্তরসূরি, ডিজিটাল বাংলাদেশ গড়ার রূপকার এবং আগামীর রাষ্ট্রনায়ক জনাব সজীব আহমেদ ওয়াজেদ জয়-এর ৫০ বছর জন্ম দিবস পালন করা হচ্ছে। এটা খুবই আনন্দের বিষয়। দেশের জন্ম উৎসবের সাথে মিলে গেছে ভবিষ্যতের দেশনায়কের জন্ম উৎসব। এই বিশেষ দিনটিকে স্মরণীয় করে রাখার জন্য একটি স্মারক ডাক টিকিট প্রকাশ করা হয়েছে, যার উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী। বিশেষ এই ডাকটিকিটটি সামাজিক যোগাযোগ মাধ্যমে ব্যাপকভাবে ছড়িয়ে পড়েছে। এবং এনিয়ে নানা কথাবার্তাও শুরু হয়েছে।

ফলে এই বিশেষ ডাকটিকেটটি আমার নজরে এসেছে এবং এর একটি বিষয় আমাকে বেশ ব্যথিত করেছে। ডাকটিকিটটিতে সজীব আহমেদ ওয়াজেদ জয়-এর ৫০তম জন্মবার্ষিকী’র ঠিক নীচেই লেখা রয়েছে “(১৯৭১-২০২১)”। আমার দেখামতে এবং জানামতে এমনভাবে কোন ব্যক্তির জীবনকাল লেখা হয়ে থাকে। অর্থাৎ কোন ব্যক্তির মৃত্যুর পর তার জীবনকালটি বুঝানোর জন্য এমনভাবে লেখা হয়ে থাকে। আমরা দেশের বিভিন্ন কবরস্থান বা সমাধীস্থলে গেলে গন্যমান্য ব্যক্তির কবরে নেমপ্লেট দিয়ে এমনভাবে তাদের জীবনকালটি লেখা দেখে থাকি, যাতে দর্শনার্থীর বুঝতে সুবিধা হয় মৃত ব্যক্তিটি কত সালে জন্ম নিয়েছিলেন এবং কত সালে তিনি পরলোকগমন করেছেন। এই ধারণা থেকে আমি “সজীব আহমেদ ওয়াজেদ জয়-এর ৫০তম জন্মবার্ষিকী’র ঠিক নীচেই এই লেখাটি (১৯৭১-২০২১)” আমি মেনে নিতে পারিনি। বরং এমনভাবে লেখাটি দেখে আমি প্রচন্ড কষ্ট পেয়েছি এবং মনটা আমার ভয়ে কেঁপে উঠেছে। এমনভাবে লেখার মাধ্যমে কি আমাদের অতি প্রিয় মানুষটির জীবনকাল লেখে ফেলা হলো না? তার মানে আমাদের ভবিষ্যত দেশনায়কের জীবনকালের অধ্যায় শেষ হয়ে গেল? আমার সাধারণ জ্ঞানে প্রশ্নটি রাখলাম এই বিশেষ ডাকটিকেটির ডিজাইনার, অনুমোদক এবং প্রকাশের সাথে সম্পৃক্ত ব্যক্তিগণের নিকট।

এমন একটি ভালো উদ্যেগ যদি প্রশ্নবিদ্ধ হয় এবং সমালোচিত হয়, তবে এর উদ্যাক্তাদের অবশ্যই জবাবদীহিতার আওতায় আনা উচিত। এমনভাবে লেখাটি যদি ভুল বলে প্রমানিত হয়, তাহলে বুঝতে হবে প্রশাসনে থাকা কিছু মানুষের অতি বাড়াবাড়ি মাত্রায় দালালী ও চামচামীর কারনে সরকার বেকায়দায় পড়ছে, সরকারের ভাবমূর্তি নষ্ট হচ্ছে, ভালো ও যুগপোযোগি উদ্যোগগুলো কাংখিত মাত্রায় সাফল্যের মুখ দেখছে না। এবং অদক্ষ লোকরা সরকারের নীতিনির্ধারকের ভুমিকায় অবতীর্ণ হয়েছেন! আশা করি বিজ্ঞ ব্যক্তিগণ আমার এই প্রশ্ন তোলাটি যদি সঠিক হয়ে থাকে, তবে সরকারের যথাযথ কর্তৃপক্ষকে বিষয়টি অবহিত করবেন।