মোবাইল জার্নালিজম বা মোজো নিয়ে ভুল ধারণা!

মোবাইল

জি. এম. মুরতুজা: অনেকে মোবাইল জার্নালিজম বা মোজো বলতে বুঝেন মোবাইল ফোনের মাধ্যমে টেলিভিশনে বা ফেসবুকে লাইভ সংবাদ বা ইভেন্ট প্রচার করা অথবা মোবাইলে কোন দৃশ্যের ভিডিও ধারণ করে সম্পাদনা ছাড়াই টেলিভিশন ও সোশ্যাল মিডিয়ায় প্রচার করা অথবা মোবাইল ফোনের মাধ্যমে ছবি তুলে পত্রিকায় ও সোশ্যাল মিডিয়ায় প্রকাশ করা।

হ্যাঁ এগুলোর সবগুলোই মোবাইল জার্নালিজমের এক একটি অংশ হতে পারে কিন্তু পুরোপুরি মোবাইল জার্নালিজম করা নয়। মোবাইল জার্নালিজমের সহজ অর্থ হচ্ছে, মোবাইল ফোনের মাধ্যমে বিভিন্ন ঘটনা বা বিষয়বস্তর দৃশ্যধারণ, সংশ্লিষ্ট ব্যক্তি ও বিশেষজ্ঞের সাক্ষাৎকার গ্রহণ, ভক্সপপ নেয়া থেকে শুরু করে তার জন্য ভয়েসওভার দেয়া এবং এডিটিং ও টেক্স সংযোজন করে পূর্নাঙ্গ প্রচারযোগ্য একটি রিপোর্ট, ফিচার বা প্যাকেজ প্রস্তুত করে তোলা।

অর্থাৎ একটি রিপোর্ট, ফিচার বা প্যাকেজ যখন পুরোপুরি মোবাইল ফোন ব্যবহার করে প্রস্তুত করে প্রচার উপযোগী করে তোলা হয়- সেটাই হলো মোবাইল জার্নালিজম। আমার জানা মতে ঢাকায় বেশ কয়েকজন সাংবাদিক পুরোপুরি মোবাইল জার্নালিজম চর্চা করে থাকেন। আর বাকিরা যা করেন, তাকে কোনভাবেই পুরোপুরি মোবাইল জার্নালিজম বলা চলে না। আবার অনেকে মোবাইল ফোন ব্যবহার করে শর্টফ্লিম ও ডক্যুমেন্টারী তৈরী করে থাকেন। এটাকে মোবাইল ফ্লিমিং বলাই ভালো।

এছাড়া অনেকে মোবাইল ফোন ব্যবহার করে ছবি তুলে এবং তার যথাযথ ক্যাপশন ও বর্ণনা দিয়ে ফেসবুকে বা ইনস্টাগ্রামে প্রকাশ করে থাকেন। এটাকেও এক অর্থে মোবাইল জার্নালিজম বা মোবাইল ফটোগ্রাফী বলা যেতে পারে। আর হ্যাঁ মোবাইল জার্নালিজম করার জন্য মূলধারার পত্রিকা অথবা টেলিভিশন ও রেডিও চ্যানেলে যে কাজ করতে হবে, তার কোন মানে নাই।

একজন মোবাইল জার্নালিষ্ট ইউটিউবে চ্যানেল এবং ফেসবুকে পেইজ খুলেও ফ্রিল্যান্স সাংবাদিকতা করতে পারেন। তবে তাকে সাংবাদিকতার মৌলিক নীতি নৈতিকতা এবং ফরম্যাট মেনে মোবাইল ফোনের মাধ্যমে যে কোন সংবাদযোগ্য বিষয়ের রিপোর্ট, ফিচার ও ডক্যুমেন্টারী তৈরী করতে হবে। বাংলাদেশে ফ্রিল্যান্স সাংবাদিকতার চর্চাটা এখনো প্রকৃত অর্থে শুরু হয়নি।

কিন্তু বিশ্বের অনেক দেশের ফ্রিল্যান্স সাংবাদিকরা অনেক সময় মূলধারার সাংবাদিকদের চেয়ে অনেক গুরুত্ব পেয়ে থাকেন এবং অনেক বেশী অর্থ আয় করে থাকেন। আমরা মানে সিসিডি ধারাবাহিক প্রশিক্ষণের মাধ্যমে সত্যিকার মোবাইল জার্নালিষ্ট গড়ে তোলার কাজটিই করা শুরু করেছে।

আশা করি আমাদের প্রশিক্ষণার্থীরা সামনের দিনগুলোতে এর ফলাফল দেখাতে সক্ষম হবেন। আমাদের এই কর্মসূচি বাস্তবায়নে যারা সহযোগিতা দিচ্ছেন তাঁদের আন্তরিক ধন্যবাদ জানাচ্ছি। এবং আগামীকে সংশ্লিষ্ট সকলের সহায়তা কামনা করছি।