রাজশাহী কলেজে ‘বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস’ পালিত

প্রকাশিতঃ অক্টোবর ১০, ২০১৮ আপডেটঃ ৬:৪৪ অপরাহ্ন

আজ বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস। দিবসটির এবারের প্রতিপাদ্য বিষয় ‘পরিবর্তনশীল বিশ্বে যুব সমাজ ও মানসিক স্বাস্থ্য’। দিবসটি
উপলক্ষ্যে রাজশাহী কলেজে র‌্যালি, আলোচনা ও সেমিনার অনুষ্ঠিত হয়েছে। বুধবার সকাল ১০টায় মনোবিজ্ঞান বিভাগ কলেজ মিলনায়তনে এ আলোচনা ও সেমিনারের আয়োজন করে।

আলোচনা ও সেমিনার অনুষ্ঠানের প্রধান অতিথি ছিলেন কলেজের অধ্যক্ষ প্রফেসর মহা. হবিবুর রহমান। তিনি বলেন, শারিরীক সুস্থ্যতার পাশাপাশি মানসিক সুস্থ্যতাও অত্যন্ত জরুরী একটি বিষয়। মানসিক প্রশান্তি না থাকলে কোন কাজেই সফল হওয়া যায়না।

কর্মক্ষেত্র সহ জীবনের প্রতিটি ক্ষেত্রেই মানুষ সফল তখনই হবে; যখন তার মানসিক স্বাস্থ্য ঠিক থাকবে। বর্তমান গতিশীল বিশ্বে মানুষের কর্মপরিসর অনেক বিস্তৃত। ফলে মানসিক স্বাস্থ্যের উপর আমাদের আরও বেশি নজর দিতে হবে।

শিক্ষকদের উদ্দেশ্য তিনি বলেন, আমরা কোন শিক্ষার্থীকে এমনটা বলব না যে, তুমি এটা পারবেনা। এতে করে শিক্ষার্থীর মানসিক স্বাস্থ্য চরমভাবে ক্ষতিগ্রস্থ হবে। মেধাবী, কম মেধাবী সকল শিক্ষার্থীদের নিয়ে একসাথে একাডেমীক ও সহশিক্ষা কার্যক্রম বাস্তবায়ন করবেন। সবাইকে নিয়ে কাজ করবেন। তাহলে তাদের মানসিকতার বিকাশ ঘটবে।

মানসিক রোগীদের প্রতি সহানুভূতিশীল হওয়ার আহবান জানিয়ে তিনি বলেন, কোন মানসিক রোগীকে আমরা পাগল বা মানসিক রোগী অথবা মেন্টাল বলব না। এতে তাদের মধ্যে নেতিবাচক প্রভাব ফেলবে। তারা আরও বেশি অসুস্থ হতে পারে। অনেকের কোন বদভ্যাস থাকতে পারে, তাই বলেই সে কিন্তু মানসিক রোগী নয়। এসময় তিনি সকলকে মানসিক স্বাস্থ্যসচেতন হওয়ার আহ্বান জানান।

মনোবিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর পার্থ সারথি বিশ্বাসের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন উপাধ্যক্ষ প্রফেসর আল-ফারুক চৌধুরী, শিক্ষক পরিষদের সাধারণ সম্পাদক প্রফেসর পিযুস কান্তি ফৌজদার প্রমুখ।

অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের ক্লিনিক্যাল সাইকোলজিস্ট ফারজানা আকতার শ্রাবনী। প্রবন্ধ আলোচনা করেন মনোবিজ্ঞান বিভাগের প্রভাষক আজমত আলী।

এছাড়াও অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন মনোবিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক জাহাঙ্গীর হোসেন। থিমভিত্তিক বক্তব্য রাখেন সহকারী অধ্যাপক ড. আবু বকর সিদ্দিক। সহকারী অধ্যাপক ড. নিতাই কুমার সাহার সঞ্চালনায় অনুষ্ঠানে শিক্ষার্থীদের মধ্যে
থেকে বক্তব্য রাখেন হাবিবুর রহমান, ফারজানা বিনতে কাশেম, আয়েশা আকতার আশা ও তামান্না ইয়াসমিন তিথি। আলোচনা ও সেমিনার অনুষ্ঠানের আগে একটি র‌্যালি অনুষ্ঠিত হয় যা ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে
মিলনায়তনে গিয়ে শেষ হয়।

বিএ-১৩/১০-১০ (নিজস্ব প্রতিবেদক)