প্রশ্নপত্রে ‘বঙ্গবন্ধুর’ নাম ভুল!

প্রকাশিতঃ ডিসেম্বর ৪, ২০১৮ আপডেটঃ ৪:৩৯ অপরাহ্ন

ঝালকাঠির রাজাপুরে প্রাথমিক বিদ্যালয়ের বার্ষিক পরীক্ষার প্রশ্নপত্রে ‘স্বাধীনতা’ ও ‘বঙ্গবন্ধু’- এই দুটি শব্দের বানান ভুল ধরা পড়েছে শিশু শিক্ষার্থীদের চোখে। অথচ দায়িত্বে থাকা শিক্ষা কর্মকর্তা বিষয়টিকে ছাপাখানার ভুল বলে দায় এড়াতে চাইছেন।

সোমবার তৃতীয় শ্রেণির বাংলাদেশ ও বিশ্বপরিচয় বিষয়ে পরীক্ষা চলাকালে এই ভুল ধরা পড়ে।

জানা যায়, গত ২৯ নভেম্বর প্রাথমিক বিদ্যালয়ে বার্ষিক পরীক্ষা শুরু হয়। বরাবরের মতো পরীক্ষার জন্য উপজেলা শিক্ষা অফিস থেকে প্রশ্নপত্র সরবরাহ করা হয়। সোমবার বাংলাদেশ ও বিশ্বপরিচয় বিষয়ে পরীক্ষা চলাকালে ১ এর (ঝ) নম্বর প্রশ্নটি ছিল বাংলাদেশের স্বাধীনতার ঘোষণা দেন কে? প্রশ্নটিতে স্বাধীনতার বদলে ‌‘স্বীধীনতা’ লেখা ছিল। এ ছাড়া ২ এর (খ) শূন্যস্থান পূরণ প্রশ্নটি ছিল ‘বঙ্গবন্ধুর’ ডাক নাম ছিল………। সেখানে বঙ্গবন্ধুর স্থানে লেখা ছিল ‘বঙ্ঘবন্ধু’।

পুরো প্রশ্নপত্রের শত শত শব্দের মধ্যে শুধু স্বাধীনতা ও বঙ্গবন্ধু- এই দুটি শব্দে ভুল হওয়া উদ্দেশ্যমূলক বলে মনে করেন সংশ্লিষ্টরা।

এ বিষয়ে উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা খান মো. আলমগীর বলেন, বিষয়টি নিয়ে আমরা বিবর্ত। তবে প্রশ্নপত্রের দায়িত্বে থাকা সহকারী শিক্ষা কর্মকর্তা হিমাদ্রী শেখর ও রফিকুল ইসমালের কাছে এ বিষয়ে জানতে চাওয়া হয়েছে। বিষয়টি তদন্ত করে দেখা হচ্ছে। যদি তাদের দায়িত্বে কোনো অবহেলা পাওয়া যায় তাহলে যথাযথ ব্যবস্থা গ্রহণ করা হবে।

প্রশ্নপত্রের দায়িত্বে থাকা সহকারী প্রাথমিক শিক্ষা কর্মকর্তা হিমাদ্রী শেখর বলেন, এটা ছাপাখানা ভুল করেছে। অপর এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ছাপাখানা থেকে সরবরাহ করার পর ভালোভাবে না দেখে ভুল বানানের প্রশ্নপত্র পরীক্ষার্থীদের মাঝে সরবরাহ করা ঠিক হয়নি।

বিএ-০৭/০৪-১২ (শিক্ষা ডেস্ক)