শিক্ষার নামে দোকান খুলে সার্টিফিকেট বিক্রি করছে প্রাইভেট বিশ্ববিদ্যালয়

বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন-ইউজিসি’র চেয়ারম্যান অধ্যাপক আব্দুল মান্নান বলেছেন, শিক্ষার নামে দোকান খুলে সার্টিফিকেট বিক্রি করছে কয়েকটি প্রাইভেট বিশ্ববিদ্যালয়, বাজারে এদের সার্টিফিকেটের কোন দামনেই।

শনিবার দুপুরে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের আইবিএ থেকে পাস করা ডিগ্রিধারীদের সনদ বিতরণী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

এ সময় তিনি আরো বলেন, দেশের কিছু প্রাইভেট বিশ্ববিদ্যালয় খুব ভাল করছে। তাদের শিক্ষার্থীরা বিদেশ গিয়েও সুনাম কুড়াচ্ছে। কিন্তু কিছু বিশ্ববিদ্যালয় কোন ভাবেই ভালো করছে না।

শিক্ষার্থীরা জানে না, চাকরির বাজারে এই সার্টিফিকেটের কোন দামনেই। অথচ সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ জেনে শুনেই বাণিজ্য করে যাচ্ছে। তবে আইনের ফাঁক-ফোকরের কারণে এসব প্রাইভেট বিশ্ববিদ্যালয় বহাল তবিয়তেই চলছে।

অনুষ্ঠানে ইউজিসি চেয়ারম্যান, প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের নানা ধরনের প্রতারণার কথা উল্লেখ করে মালিকদের শিক্ষার প্রতি সর্বোচ্চ সততা বজায় রাখার আহ্বান জানান। প্রকৃত জ্ঞান অর্জনের জন্য শিক্ষার পরিবেশ রয়েছে এমন বিশ্ববিদ্যালয়ে ভর্তির পরামর্শ দেন ইউজিসি চেয়ারম্যান।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিশ্ববিদ্যালয়ের উপচার্য অধ্যাপক আবদুস সোবহান।

অনুষ্ঠানে অংশগ্রহণকারী ১২টি ব্যাচের প্রতিটির পরীক্ষায় শীর্ষ স্থান অধিকারী ১২ জন স্নাতককে স্বর্ণপদকে ভূষিত করা হয়। এতে এক্সিকিউটিভ এমবিএ, এমবিএ ইভিনিং, এমবিএ ডে ও এমবিএ ফর বিবিএ গ্রাজুয়েট্স কোর্সের মোট ৪৩৪ জনকে গ্রাজুয়েশন প্রদান করা হয়।

বিএ-২০/০৮-১২ (শিক্ষা ডেস্ক, তথ্যসূত্র: বরেন্দ্র এক্সপ্রেস)