রাবিতে শহীদ বুদ্ধিজীবী দিবস পালিত

যথাযোগ্য মর্যাদায় রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) শহীদ বুদ্ধিজীবী দিবস পালিত হয়েছে। শুক্রবার ভোরে প্রধান প্রধান ভবনে জাতীয় পতাকা অর্ধনমিতভাবে উত্তোলন করা হয়।

দিবসটি উপলক্ষে সকালে উপাচার্য ভবন থেকে প্রভাত ফেরিসহ উপাচার্য অধ্যাপক ড. এম আব্দুস সোবহানের নেতৃত্বে প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ বিশ্ববিদ্যালয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ ও শহীদ বুদ্ধিজীবীদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নীরবতা পালন করেন।

এরপর তাঁরা প্রশাসন ভবনের পশ্চিম চত্বরে শহীদ বুদ্ধিজীবী স্মৃতিফলকে পুষ্পস্তবক অর্পণ করেন। সেখানে এক সংক্ষিপ্ত আলোচনা সভায় উপাচার্য। এছাড়া উপ-উপাচার্য অধ্যাপক ড. আনন্দ কুমার সাহা ও উপ-উপাচার্য অধ্যাপক ড. চৌধুরী মো. জাকারিয়া শহীদ বুদ্ধিজীবী দিবসের গুরুত্ব ও তাৎপর্য উল্লেখ করে বক্তব্য রাখেন।

উপাচার্য তাঁর বক্তৃতায় উল্লেখ করেন যে শহীদ বুদ্ধিজীবী দিবস পালন যেন শুধু আনুষ্ঠানিকতা না হয়, একে অর্থবহ করতে হলে যে আদর্শ ও চেতনার জন্য তাঁরা জীবন দিয়ে গেছেন তাকে হৃদয়ে ধারন ও তার প্রসারে কাজ করে যেতে হবে।

আমরা নিজ নিজ অবস্থান থেকে যদি কাজ করে যাই তবেই শহীদদের আত্মা শান্তি পাবে ও বঙ্গবন্ধুর লালিত স্বপ্ন বাস্তবায়ন হবে।

জনসংযোগ দপ্তরের প্রশাসক প্রভাষ কুমার কর্মকারের সঞ্চালনায় এসময় অন্যদের মধ্যে প্রক্টর অধ্যাপক ড. লুৎফর রহমান, ছাত্র-উপদেষ্টা অধ্যাপক ড. লায়লা আরজুমান বানু প্রমুখ উপস্থিত ছিলেন।

এদিন শহীদ স্মৃতি সংগ্রহশালাসহ বিভিন্ন হল প্রশাসন, পেশাজীবী সমিতি ও সংগঠনসহ অন্যরাও পুষ্পস্তবক অর্পণ করে। দিবসের কর্মসূচিতে আরো ছিল বাদ জুমা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় জামে মসজিদে বিশেষ মোনাজাতের আয়োজন করা হয়।

বিএ-১০/১৪-১২ (শিক্ষা ডেস্ক)