র‌্যাগিং করলে ছাত্রত্ব বাতিল: রাবি উপাচার্য

ক্যাম্পাসে র‌্যাগিং করলে ছাত্রত্ব বাতিল ও বিভাগের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে বলে ঘোষণা দিয়েছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এম আব্দুস সোবহান। সোমবার বিশ্ববিদ্যালয় প্রশাসনের র‌্যাগিং ও মাদক প্রতিরোধ কমিটি আয়োজিত র‌্যালির আগে সংক্ষিপ্ত সমাবেশে এ ঘোষণা দেন তিনি।

উপাচার্য বলেন, সিনিয়র শিক্ষার্থীরা র‌্যাগিংয়ের নামে কোমলমতি শিক্ষার্থীদের যেভাবে হেনস্থা করে তা কোনোভাবেই কাম্য নয়। এমন ঘটনার পুনরাবৃত্তি ঘটলে ও র‌্যাগ দেয়ার বিষয়টি প্রমাণিত হলে শিক্ষার্থীর ছাত্রত্ব বাতিল এবং বিভাগের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।

এছাড়া উপাচার্য বলেন, বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের মাদকের মতো মরণ ছোবলে আসক্ত হওয়া ও র‌্যাগিংয়ের মতো জঘন্য অপরাধে জড়ানোসহ বিপথে যাওয়ার দায় শিক্ষকরা কোনোভাবেই এড়িয়ে যেতে পারেন না। তাই শিক্ষার্থীদের বাঁচাতে পুথিগত বিদ্যার পাশাপাশি আদর্শগত শিক্ষায় শিক্ষিত করে তুলতে আহ্বান জানান তিনি।

বিশ্ববিদ্যালয় প্রক্টর অধ্যাপক ড. লুৎফর রহমানের সঞ্চালনায় এ সময় বক্তব্য রাখেন, রাজশাহী জেলা পুলিশের অতিরিক্ত রেঞ্জ ডিআইজি মাসুদুর রহমান। এছাড়া র‌্যালিতে বিশ্ববিদ্যালয় উপ-উপাচার্য অধ্যাপক ড. আনন্দ কুমার সাহা, অধ্যাপক ড. চৌধুরী মো. জাকারিয়া, ছাত্র উপদেষ্টা অধ্যাপক ড. লায়লা আরজুমান বানু, জনসংযোগ দফতরের প্রশাসক অধ্যাপক ড. প্রভাষ কুমার কর্মকার প্রমুখ উপস্থিত ছিলেন।

পরে বেলা সাড়ে ১১টায় বিশ্ববিদ্যালয় প্রশাসন ভবনের সামনে থেকে শুরু হয়ে বিশাল র‌্যালিটি ক্যাম্পাস প্রদক্ষিণ করে।

বিএ-২৪/২৮-০১ (শিক্ষা ডেস্ক)