চবির ১৩ শিক্ষার্থী বহিষ্কার, একজনের ছাত্রত্ব বাতিল

জালিয়াতির মাধ্যমে ভর্তি, শিক্ষার্থীদের মারধরসহ বিভিন্ন অপরাধে জড়িত থাকার প্রমাণ পাওয়ায় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) ১৩ শিক্ষার্থীকে বহিষ্কার করা হয়েছে। এ ছাড়া সাবেক দুই শিক্ষার্থীর সনদ স্থগিত ও এক শিক্ষার্থীর ছাত্রত্বও স্থায়ীভাবে বাতিল করা হয়েছে।

মঙ্গলবার সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান বিশ্ববিদ্যালয়ের প্রক্টর আলী আজগর চৌধুরী। তিনি জানান, বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ইফতেখার উদ্দিন চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত বোর্ড অব রেসিডেন্স, হেলথ অ্যান্ড ডিসিপ্লিন কমিটির সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়।

সংবাদ সম্মেলনে জানানো হয়, চবির শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের ২০১৫-১৬ শিক্ষাবর্ষের সৈয়দ ফাহিম জাফরি, রসায়ন বিভাগের ২০১২-১৩ শিক্ষাবর্ষের মিজানুর রহমান ফকির, অর্থনীতি বিভাগের ২০১৩-১৪ শিক্ষাবর্ষের এইচ এম হাসানুজ্জামান, ইতিহাস বিভাগের ২০১৬-১৭ শিক্ষাবর্ষের সাব্বির হোসেন ও আইন বিভাগের ২০১৪-১৫ শিক্ষাবর্ষের মোশাররফ হোসেন শিকদারকে এক বছরের জন্য বহিস্কার করা হয়েছে।

এ ছাড়া লোকপ্রশাসন বিভাগের ২০১৫-১৬ শিক্ষাবর্ষের দ্বীপায়ন দেব ও সাব্বিরুল ইসলাম, আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের একই শিক্ষাবর্ষের অর্ণব বড়ুয়া ও আরবি বিভাগের ২০১৬-১৭ শিক্ষাবর্ষের জুবায়ের আহমেদ, নৃবিজ্ঞান বিভাগের একই শিক্ষাবর্ষের জিয়াউল হক মজুমদার, অর্থনীতি বিভাগের মামুনুর রশিদ ও পরিসংখ্যান বিভাগের ২০১৭-১৮ শিক্ষাবর্ষের ইমরান নাজির ইমনকে ছয় মাসের জন্য বহিস্কার করা হয়েছে।

একই সঙ্গে হিউম্যান রিসোর্স ম্যানেজমেন্ট বিভাগের ২০১৪-১৫ শিক্ষাবর্ষের মো. আজফার হোসেনের সাময়িক বহিস্কার আদেশ বহাল রাখা হয়েছে।

এদিকে, বাংলা বিভাগের ২০১১-১২ শিক্ষাবর্ষের মো. জামশেদুল কবির, ইতিহাস বিভাগের ২০১৩-১৪ শিক্ষাবর্ষের আনোয়ার হোসেনের সনদ স্থগিত ও আইন বিভাগের ২০১৭-১৮ শিক্ষাবর্ষের মো. মাঈন নেওয়াজের ছাত্রত্ব বাতিল করা হয়েছে।

বিএ-১৯/১৯-০২ (শিক্ষা ডেস্ক)