পূর্ণাঙ্গ সিনেট কার্যকর সহ ১৭ দাবি রাকসু আন্দোলন মঞ্চের

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের নির্বাচিত কেন্দ্রীয় ছাত্র সংসদ এবং রেজিস্টার্ড গ্র্যাজুয়েট নির্বাচনের মাধ্যেমে প্রতিনিধি নির্বাচিত করে পূর্ণাঙ্গ সিনেট কার্যকর সহ সতের দাবি জানিয়েছে (রাকসু) আন্দোলন মঞ্চ।

মঙ্গলবার বেলা সাড়ে ১১ টায় বিশ্ববিদ্যালয়ের টুকিটাকি চত্বরে রাকসুর প্রয়োজনীয়তা ও শিক্ষার্থীদের সচেতনা বৃদ্ধির লক্ষে লিফলেট বিতরণে শিক্ষার্থীদের পক্ষে ১৭ টি দাবি তুলে ধরেণ তারা। পরে ক্যাম্পাসে গুরুত্বপূর্ণ চত্বরে শিক্ষার্থীদের মাঝে লিফলেট বিতরণ করেন।

তাদের দাবিগুলো, বিশ্ববিদ্যালয়ের অন্যান্য নির্বাচনের মতো গণতান্ত্রিক পন্থায় রাকসু নির্বাচন ও তারিখ বাৎসরিক কর্মপরিকল্পনার অন্তর্ভূক্ত করে নির্ধারিত সময়ে নির্বাচন, রাকসু ও গ্র্যাজুয়েট নির্বাচনের মাধ্যমে পূর্ণাঙ্গ সিনেট কার্যকর, হলে আবাসিকতা নিশ্চিতকরণ ও সিট বরাদ্দের ব্যবস্থা, রাজনৈতিক ব্লক নিষিদ্ধ ও পড়ালেখার পরিবেশ নিশ্চিত, আধুনিক গ্রন্থাগারের ব্যবস্থা, খাবারের মান বৃদ্ধি ও নিরাপদ পানি সরবরাহ, প্রশাসনিক তদারকির মাধ্যমে সাশ্রয়ী মূল্যে মানসম্মত খাবার পরিবেশন, কেন্দ্রীয় গ্রন্থাগার সপ্তাহে সাত দিন সহ ২৪ ঘন্টা খোলা, ক্যাম্পাসে চুরি, ছিনতাই ও যৌন হয়রানি বন্ধে কার্যকর পদক্ষেপ ও সান্ধ্য আইন বাতিল, পর্যাপ্তসংখ্যক বাস সংযুক্ত, শিক্ষাসনদ, নম্বরপত্র ও সংশোধনে এবং হল, বিভাগে নামে-বেনামে আদায়কৃত অযৌক্তিক ফি বাতিল, গবেষণা খাতে বাজেট বৃদ্ধি, পূর্ণাঙ্গ টিএসসিসি নির্মাণ, মেডিকেলে চিকিৎসার সেবা বাড়ানো, সড়কে পর্যাপ্ত আলোর ব্যবস্থা, বাণিজ্যিক সান্ধ্য কোর্স বাতিল এবং আইন করে মৌলবাদি, উগ্র, ও জঙ্গিমদদপুষ্ট সংগঠনগুলোর সকল প্রকার রাজনৈতিক কার্যকলাপ ক্যাম্পাসে নিষিদ্ধ করার দাবি জানান তারা।

রাকসু আন্দোলন মঞ্চের সমন্বয়ক আব্দুল মজিদ অন্তর যুগান্তরকে বলেন, রাকসু কি, এর কাজ কি ? বিশ্ববিদ্যালয়ের অনেক শিক্ষার্থীই এ সম্পর্কে জানেন না। আমরা শিক্ষার্থীদের মধ্যে সচেতনতা বৃদ্ধির লক্ষে এবং এর প্রয়োজনীয়তা তুলে ধরতে ৩০ হাজার লিফলেট তৈরি করেছি। যা শিক্ষার্থীদের মাঝে ফেব্রুয়ারি মাস পর্যন্ত বিতরণ করা হবে।

এর আগে বিশ্ববিদ্যালয়ের আমতলা চত্বরে এক সংবাদ সম্মেলনের আয়োজন করে রাকসু আন্দোলন মঞ্চ। এসময় উপস্থিত ছিলেন ফোকলোর বিভাগের সহকারী অধ্যাপক ড. আমিরুল ইসলাম কনক, নৃ-বিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক গোলাম ফারুক সরকার সহ রাকসু আন্দোলন মঞ্চের নেতা-কর্মীরা উপস্থিত ছিলেন।

বিএ-২১/১৯-০২ (শিক্ষা ডেস্ক)